নিয়মিত শজনে খেলে চাঙ্গা থাকবে হার্ট, জব্দ হবে ডায়াবেটিস

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৫ জুন ২০২৩, ১৬:২২ | প্রকাশিত : ০৫ জুন ২০২৩, ০৯:১২

আমাদের হাতের সামনেই প্রকৃতি সাজিয়ে দিয়েছে বিভিন্ন উপকারী ভেষজ। শুধু সঠিক জিনিসটা চিনে নিয়ে ব্যবহার করার দেরি! এই কাজটা যিনি বুদ্ধিমত্তার সঙ্গে করতে পারবেন, তার রোগ-ব্যাধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়।

এই যেমন অতি পরিচিত শজনে ডাঁটার কথাই ধরুন না। এর রয়েছে একাধিক গুণ। বিভিন্ন রোগ প্রতিরোধে এর জুড়ি মেলা ভার।

প্রাচীন আয়ুর্বেদ মতে, শজনে ডাঁটায় উপস্থিত রয়েছে ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এই সমস্ত উপাদান শরীরকে বিভিন্ন সমস্যার হাত থেকে বাঁচায়। ফলে দেহের সার্বিক সুস্বাস্থ্য বজায় রাখা সম্ভব হয়।

তবে মুশকিল হলো, আধুনিকতার প্রভাবে কিছু উপকারী খাবারের দিক থেকে আমরা মুখ ফিরিয়ে নিতে শুরু করেছি। এমন অবহেলিত সবজির তালিকায় একদম প্রথমের দিকেই আছে ডাঁটার নাম। এমনকি জেনারেশন ওয়াই-এর অনেকে তো ডাঁটা দেখলেই মুখ সিঁটকান।

এই কারণেই সমস্যা বাড়ছে। একটি অতি উপকারী খাবারের সম্পর্ক তৈরি হচ্ছে দূরত্ব। তাই যত দ্রুত সম্ভব এমন ভুলের প্রকোপ থেকে নিস্তার পেতে হবে। বরং নিয়মিত সজনে ডাঁটা খাওয়ার অভ্যাস করতে হবে। তাতে বাগে থাকবে হার্টের অসুখ ও ডায়াবেটিসসহ বহু রোগ।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত​ শজনে ডাঁটা

শেষ কয়েক দশকে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। এই অসুখে আক্রান্ত রোগীর রক্তে শর্করার মাত্রা থাকে স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি। ফলে লিভার, কিডনি, চোখ, হার্ট ও স্নায়ুর মতো অঙ্গগুলো ক্ষতিগ্রস্ত হয়।

তাই যেভাবেই হোক সুগার নিয়ন্ত্রণ করা জরুরি। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে শজনে ডাঁটা। এতে উপস্থিত রয়েছে উপকারী ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। এই দুইয়ের মেলবন্ধনে সুগার থাকে নিয়ন্ত্রণে। তাই ডায়াবেটিস রোগীরা নিয়মিত শজনে ডাঁটার পদ খেতে ভুলবেন না যেন।

হার্ট সুস্থ রাখার কারিগর​

হৃৎপিণ্ডকে আমাদের দেহের পাম্প বলা হয়। এই অঙ্গটি গোটা দেহে অক্সিজেন ও পুষ্টিযুক্ত সমৃদ্ধ রক্ত পৌঁছে দেয়। তবে বর্তমান জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস এই অঙ্গের গুরুতর ক্ষতি করছে। তাই হার্ট অ্যাটাক, হার্ট ফেলিওরের মতো একাধিক গুরুতর সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

কিন্তু ভয় পেয়ে লাভ নেই। বরং এই সমস্যার সহজ সমাধান করতে চাইলে নিয়মিত শজনে ডাঁটা খান। এই ডাঁটা ব্লাড প্রেশার ও কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। এই কারণেই হার্ট ডিজিজের সঙ্গে লড়াই করা সম্ভব হয়।

চিকেন পক্স প্রতিরোধ করার ক্ষমতা রাখে​

​চিকেন পক্স কিন্তু একটি মারাত্মক অসুখ। এই অসুখ অত্যন্ত ছোঁয়াচে। তাই একই অঞ্চলের অনেকে এই অসুখে আক্রান্ত হয়ে থাকেন। তবে জানলে অবাক হয়ে যাবেন, চিকেন পক্সের মতো সংক্রামক ব্যাধিকে প্রতিরোধ করতেও সাহায্য করে শজনে ডাঁটা। এই ডাঁটা নিয়মিত খেতে পারলেই চিকেন পক্সের বিরুদ্ধে ইমিউনিটি গড়ে ওঠে। তাই ৮ থেকে ৮০, চিকেন পক্স থেকে বাঁচতে নিয়মিত এই খাবার খান। এতেই সুস্থ থাকতে পারবেন।

হাড়ের জোর বাড়ায়​

এখন তো বয়স ৩০ পেরোলেই হাড়ের ক্ষয়জনিত সমস্যায় জর্জরিত হতে থাকেন অনেকে। বিশেষত, মহিলাদের মধ্যে এই সমস্যার প্রকোপ পুরুষের তুলনায় কয়েকগুণ বেশি। হাড়ের জোর বাড়ানোর কাজে অত্যন্ত উপকারী শজনে ডাঁটা। এতে আছে ক্যালশিয়াম ও আয়রন। এই দুই উপাদান হাড়ের শক্তি বাড়াতে পারে।

ত্বক চুলের খেয়াল রাখে​

ডাঁটায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি, ভিটামিন এ এবং ফলিক অ্যাসিড। এই সমস্ত উপাদান কিন্তু ত্বক ও চুলের যত্ন রাখার কাজে ভীষণই কার্যকরী। গবেষণায় দেখা গেছে, ব্রণের সমস্যা দূর করার কাজটিও একাহাতে সামলে নিতে পারে শজনে ডাঁটা। তাই শরীরের বাহ্যিক চাকচিক্যের দিকে নজর দিতে চাইলেও অবশ্যই শজনে ডাঁটা নিয়মিত খান।

(ঢাকাটাইমস/৫জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

পরিচিত যেসব খাবার ফুসফুসের সুস্থতার জন্য মহৌষধ

দেশে প্রয়োজনের তুলনায় নার্সের ঘাটতি ৩ লাখ ১২ হাজারের অধিক

‘বাত ব্যথার উপযুক্ত চিকিৎসা না করলে ঝুঁকিতে পড়বে জীবন’

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত আরও ৬ জন

কিডনি নষ্ট হচ্ছে গোপনেই! যেসব লক্ষণ দেখলে মোটেই অবহেলা নয়

দেশে ‘লং কোভিড’ নিয়ে বড় পর্যায়ের গবেষণার তাগিদ

দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া জানতে জরিপ চলছে: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস আজ: প্রতিরোধে প্রয়োজন দুই বাহকের বিয়ে বর্জন

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :