বিএনপির সঙ্গে সংলাপ নিয়ে আমুর বক্তব্যটি ব্যক্তিগত: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ জুন ২০২৩, ১৮:২৫ | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ১৭:৫৭

আগামী জাতীয় নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে মুখোমুখী সংলাপের বিষয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু যে বক্তব্য দিয়েছেন, এটি তার ব্যক্তিগত বক্তব্য বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনপির সঙ্গে সংলাপ নিয়ে বক্তব্যটি আমির হোসেন আমুর ব্যক্তিগত। বিএনপির সঙ্গে সংলাপ নিয়ে আওয়ামী লীগের দলীয় ফোরামে কোনো আলোচনা হয়নি, এমনকি ১৪ দলেও আলোচনা হয়নি। এই বিষয় নিয়ে তার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তিনি বলেছেন, গণমাধ্যমে যেভাবে এসেছে তিনি ঠিক সেভাবে বলেননি। যেভাবেই আসুক এটি তার ব্যক্তিগত অভিমত। এটি দল, সরকার এমনকি ১৪ দল কোথাও এ নিয়ে আলোচনা হয়নি।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বিএনপি হচ্ছে একটি সন্ত্রাসী রাজনৈতিক দল, কানাডার আদালত কর্তৃক রায়প্রাপ্ত সন্ত্রাসী। অর্থাৎ সিল মারা সন্ত্রাসী। যারা শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালায়, যাদের হামলায় এস এম কিবরিয়া, আসহান উল্লাহ মাস্টারসহ অনেকেই নিহত হয়েছেন। যাদের হামলার আদালতের বিচারক নিহত হয়েছেন। তাদের পৃষ্ঠপোষকদের হামলায় সারাদেশে ৫০০ জায়গায় একযোগে বোমা করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, বিএনপির যদি নির্বাচন নিয়ে কোনো প্রসঙ্গ থাকে সেটি নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করতে পারে। নির্বাচন আয়োজক প্রতিষ্ঠান হচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন যদি আমাদের ডাকে আমরা নির্বাচন কমিশনে যাব।

আওয়ামী লীগের এই নেতা বলেন, সরকার অবশ্যই একটি সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের কাজ করে যাচ্ছে। বিএনপি আসলে নির্বাচনকে ভয় পায়। ২০১৪ সালে বিএনপি নির্বাচন প্রতিহত করার চেষ্টা করেছ। এবার তাদের পক্ষে নির্বাচন প্রতিহত করা কিংবা বর্জন করা সম্ভব সুযোগ নেই। তারা সিদ্ধান্ত গ্রহণ করবে নির্বাচনে অংশগ্রহণ করবে কী না। বিএনপির উদ্দেশ্য হচ্ছে নির্বাচন ভণ্ডুল করে দেশে একটি বিশেষ পরিস্থিতি তৈরি করা। কিন্তু নির্বাচনে জনগণের অংশগ্রহণই হলো মুখ্য বিষয়। জনগণ যদি ব্যাপকভাবে নির্বাচনে অংশগ্রহণ করেন এবং ভোট অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় তালেই সেটি জনগণের অংশগ্রহণমূলক একটি ভালো নির্বাচন।

মন্ত্রী বলেন, খালেদা জিয়াকে চাইলেই সরকার মুক্তি দিতে পারবে না। কারণ তিনি আদালত কর্তৃক শাস্তিপ্রাপ্ত, দণ্ডপ্রাপ্ত আসামি। সরকার চাইলেই তো মুক্তি দিতে পারবে না, এটা আদালতে বিষয়।

(ঢাকাটাইমস/০৭জুন/জেএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :