নিয়মিত দৌড়ালে শুধু ওজন কমে না, মনও থাকে ফুরফুরে! কেন জানেন?

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৮ জুন ২০২৩, ১২:১০ | প্রকাশিত : ০৮ জুন ২০২৩, ০৮:৫৯

শরীরের বাড়তি ওজন নানা বিপদ ডেকে আনে। এ বিষয়ে সবসময়ই সতর্ক করেন চিকিৎসকরা। বাতলে দেন ওজন কমানোর কায়দাও। তার মধ্যে একটি নিয়মিত দৌড়ানো। প্রতিদিন কয়েক মিনিট এই কাজটি করলে ওজন ঝরে দ্রুত।

বিশেষজ্ঞদের কথায়, ওজন কমাতে হলে নিয়ম করে দৌড়ানো উচিত। এতে সহজেই ওজন থাকে কবজায়। তবে ওজন কমানোর পাশাপাশি নিয়মিত দৌড়ালে মনও থাকে ফুরফুরে। কীভাবে তা সম্ভব হয় চলুন জেনে নেই।

কাজের ক্ষমতা বাড়ায়

নিয়মিত দৌড়ানোর ফলে শরীরের সব পেশিই বেশ সচল থাকে। এর ফলে প্রতিদিনকার কাজকর্ম করতেও বাড়তি উৎসাহ পাওয়া যায়। দ্বিগুণ গতিতে কাজ করা সম্ভব হয়। আর কাজে উৎসাহ আসলে মনও হয় চনমনে।

ঘুম ভালো হয়

দৌড়ানোর পরে শরীরজুড়ে ক্লান্তি থাকে। এর ফলে রাতে ঘুম আসে চোখজুড়ে। এই ঘুম শরীর এবং মন ফুরফুরে রাখতে সাহায্য করে। বহু মারাত্মক রোগের নেপথ্যে ঘুম কম হওয়া বা না হওয়া। নিয়মিত দৌড়ালে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতেও সাহায্য করে দৌড়ানোর অভ্যাস। বিজ্ঞানীদের কথায়, মন খারাপ থাকলে মানসিক স্বাস্থ্যের অবনতি হয়। এর ফলে মস্তিষ্কও সবসময় ঠিকমতো কাজ করে না। তাই এর কার্যক্ষমতা বাড়াতে নিয়মিত দৌড়ানো উচিত।

মন শান্ত করে

বিশেষজ্ঞদের কথায়, দৌড়ানোর সময় শরীরের বিভিন্ন গ্রন্থি থেকে কিছু বিশেষ রাসায়নিক পদার্থ ক্ষরিত হয়। এই উপাদানগুলোই মনের স্বাস্থ্য নিয়ন্ত্রণ করে। ফলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে। তাই যত ব্যস্ততাই থাকুক, প্রতিদিন নিয়ম করে দৌড়ান।

(ঢাকাটাইমস/৮জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :