বয়সসীমা ৩৫ করাসহ তিন দাবিতে শাহবাগে অবস্থান চাকরিপ্রত্যাশীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ জুন ২০২৩, ১৭:১৩ | প্রকাশিত : ১০ জুন ২০২৩, ১৭:০৫

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করাসহ তিন দফা দাবি জানিয়েছে আন্দোলনকারী চাকরিপ্রত্যাশীরা। সেই সঙ্গে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে প্রতীকী সনদ ছিঁড়েছেন তারা। শনিবার দুপুরে শাহবাগ মোড়ে শিক্ষার্থী সমাবেশে ৩০ ঊর্ধ্ব সার্টিফিকেট ছেঁড়ার আয়োজন করা হয়। সেখানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দিয়ে এসব দাবি জানান।

সমাবেশে সভাপতিত্ব করেন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশীদের সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক শরিফুল হাসান শুভ।

তারা দাবি করেন, দ্রুত সময়ের মধ্যে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ বছর করতে হবে। একইসঙ্গে সরকারি চাকরিতে আবেদনের ফি কমিয়ে সর্বোচ্চ প্রথম শ্রেণিতে ২০০ টাকা, দ্বিতীয় শ্রেণিতে ১৫০ টাকা, তৃতীয় শ্রেণিতে ১০০ টাকা, চতুর্থ শ্রেণিতে ৫০ টাকা করার দাবিও জানান তারা। এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স (বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপন করার দাবি জানান তারা।

শনিবার রাজধানীর শাহবাগে শিক্ষার্থী সমাবেশে ৩০ ঊর্ধ্ব সার্টিফিকেট ছেঁড়ার আয়োজন করা হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেন। সমাবেশে সভাপতিত্ব করেন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশীদের সমন্বয় পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক শরিফুল হাসান শুভ।

আন্দোলনকারীরা বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮’র পাতা ৩২ এবং শিক্ষা দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে বলা হয়েছিল, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসংগত ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও ২০১১ সালে সরকারি চাকরি থেকে অবসরের বয়স দুই বছর বাড়িয়ে ৫৭ থেকে ৫৯ বছর করা হলেও চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়নি। চাকরি শেষে চুক্তিভিত্তিক নিয়োগ স্বাভাবিক চাকরি প্রক্রিয়া ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায় নতুনদের জন্য। ফলে দেশে বাড়তে থাকে শিক্ষিত-উচ্চশিক্ষিত বেকারের সংখ্যা।

আন্দোলনকারীরা প্রতীকি সনদ ছিঁড়ে বিক্ষোভ প্রদর্শন করেন। ছবি: সংগৃহীত

আন্দোলনকারীরা বলেন, করোনা মহামারির সময়ে প্রায় সব ধরনের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি বন্ধ ছিল। পৃথিবীর অনেক দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর বা তার বেশি থাকা সত্ত্বেও করোনা মহামারির কারণে চাকরিতে আবেদনের বয়সসীমা আরও ২-৩ বছর পর্যন্ত বাড়িয়েছে। কিন্তু বাংলাদেশ জাতীয় সংসদে এখন পর্যন্ত ৭১ বার সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়ানোর দাবি উত্থাপন ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সুপারিশ করলেও তা বাস্তবায়ন করা হয়নি।

(ঢাকাটাইমস/১০জুন/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

যাত্রাবাড়ীর সংঘর্ষে তরুণ নিহত

রাতের আঁধারেও ঢাবিতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ

শনির আখড়ায় বাবা ও শিশুসহ গুলিবিদ্ধ ৬, ক্ষুব্ধ স্থানীয়রা

শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান পুলিশের

হানিফ ফ্লাইওভারের টোলপ্লাজায় আগুন, সংঘর্ষে রণক্ষেত্র শনির আখড়া

​​​​​​​ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবনে জরুরি বৈঠকে শিক্ষামন্ত্রী

এপিসি-জলকামান নিয়ে রাজধানীতে শক্ত অবস্থানে পুলিশ

আহতদের ব্যারিকেড দিয়ে মারধর, ছবি তোলায় সাংবাদিককে পেটালো পুলিশ

পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করায় সাউন্ড গ্রেনেড-টিয়ারগ্যাস নিক্ষেপ: ডিএমপি

বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা শিক্ষার্থীদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :