ইচ্ছাকৃতভাবে যুক্তরাজ্যের সংসদকে বিভ্রান্ত করেছেন বরিস জনসন: রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুন ২০২৩, ১৬:০৫ | প্রকাশিত : ১৫ জুন ২০২৩, ১৫:৪৮

করোনা মহামারির কঠোর সময়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন বরিস জনসন। সেসময় তিনি লকডাউন থাকা অবস্থায় বিধিনিষেধ অমান্য ডাউনিং স্ট্রিটে পার্টি করে সমালোচনার মুখে পড়েন। এ নিয়ে বৃহস্পতিবার রায় দিয়েছে দেশটির আদালত। বলা হয়েছে, ইচ্ছাকৃতভাবে সংসদকে বিভ্রান্ত করেছেন তিনি। খবর রয়টার্সের।

প্রতিবেদনে সাবেক এই প্রধানমন্ত্রীকে ‘আবর্জনা’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

১০০ পৃষ্ঠার একটি প্রতিবেদনে আইন প্রণেতাদের প্রধান শৃঙ্খলা সংস্থার বিশেষাধিকার কমিটি বলেছে, জনসন ইচ্ছাকৃতভাবে সংসদকে বিভ্রান্ত করেছিলেন যখন তাকে লকডাউন চলাকালীন ডাউনিং স্ট্রিটের পার্টি সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল।

কমিটি জনসনকে ‘অপব্যবহার এবং ভয় দেখানোর চেষ্টায় জড়িত’ বলেও অভিযুক্ত করেছে।

জনসন তার নির্দোষতার পুনরাবৃত্তি করেছেন। তিনি রিপোর্টটিকে ‘ফালতু’, ‘মিথ্যাচার’ এবং প্রহসন’ বলে নিন্দা করেন এবং কমিটির সদস্যদের তার বিরুদ্ধে প্রতিহিংসা চালানোর অভিযোগ করেন।

প্রতিবেদনে ডাউনিং স্ট্রিটে অনুষ্ঠিত ছয়টি ইভেন্টের বিবরণ দেওয়া হয়েছে যেখানে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি এবং বিরোধী লেবার পার্টির উভয় সদস্য রয়েছে। কমিটি বলেছে, ‘আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে ইচ্ছাকৃতভাবে হাউসকে বিভ্রান্ত করে জনসন গুরুতর অবমাননা করেছেন। অবমাননাটি আরও গুরুতর ছিল কারণ এটি প্রধানমন্ত্রী, সরকারের সবচেয়ে প্রবীণ সদস্যের মাধ্যমে সংঘটিত হয়েছিল। পূর্বে এমন কোন নজির নেই যে প্রধানমন্ত্রী নিজেই ইচ্ছাকৃতভাবে হাউসকে (অব কমন্স, সংসদের নিম্নকক্ষ) বিভ্রান্ত করেছেন।’

আর বলা হয়, ‘আমরা সুপারিশ করছি যে তাকে প্রাক্তন সদস্যের পাসের অধিকারী করা উচিত নয়।’ এটি এমন একটি পাস যা প্রাক্তন প্রধানমন্ত্রীকে সংসদে প্রবেশ করার অনুমতি দেয়।

জনসন যদি এখনও সংসদ সদস্য থাকতেন তবে তাকে ৯০ দিনের জন্য হাউস থেকে নিষিদ্ধ করার সুপারিশ করত বলে কমিটি জানিয়েছে।

(ঢাকাটাইমস/১৫জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :