‘প্রিয় বন্ধু’ শি জিনপিংয়ের জন্মদিনে পুতিনের প্রশংসা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুন ২০২৩, ১৬:৪৫ | প্রকাশিত : ১৫ জুন ২০২৩, ১৬:১৮
ফাইল ছবি

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার চীনা নেতার ৭০ তম জন্মদিনের শুভেচ্ছা বার্তায় তার ‘প্রিয় বন্ধু’ রাষ্ট্রপতি শি জিনপিংয়ের প্রশংসা করেছেন।

শুভেচ্ছা বার্তায় পুতিন শিকে বলেন, রাশিয়া এবং চীনের মধ্যে ‘বিস্তৃত অংশীদারিত্ব বাড়ানোর জন্য আপনি যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তার সঠিক মূল্য পরিশোধ করা কঠিন’। সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশ তাদের সহযোগিতা বাড়িয়েছে। খবর এএফপির।

মার্চ মাসে চীনের রাবার-স্ট্যাম্প পার্লামেন্ট শিকে তৃতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচন করেছে। যদিও তার মেয়াদের সূচনা হয় যখন বিশ্বের দ্বিতীয়-বৃহত্তর অর্থনীতি মন্থর প্রবৃদ্ধি এবং সমস্যাযুক্ত রিয়েল এস্টেট সেক্টর থেকে শুরু করে ক্রমহ্রাসমান জন্মহারের মতো বড় মাথাব্যথার সম্মুখীন হয়।

শুভেচ্ছায় পুতিন বলেন, পুনঃনির্বাচন ‘আপনার উচ্চ রাজনৈতিক কর্তৃত্ব নিশ্চিত করেছে এবং আপনি যে পথ বেছে নিয়েছেন তার জন্য রইলো অকুণ্ঠ সমর্থন। আপনার নেতৃত্বে, গণপ্রজাতন্ত্রী চীন চিত্তাকর্ষক সাফল্য অর্জন করেছে’ অর্থনীতি অবিচলিত প্রবৃদ্ধি দেখাচ্ছে, নাগরিকদের মঙ্গল বাড়ছে এবং বিশ্বে বেইজিংয়ের অবস্থান শক্তিশালী হচ্ছে।’

ইউক্রেনে আক্রমণ শুরুর পর থেকে পশ্চিমে বিচ্ছিন্ন মস্কো ক্রমবর্ধমানভাবে বেইজিংয়ের দিকে তাকিয়ে থাকায় দুই নেতা আরও ঘনিষ্ঠ হয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, সম্পর্কে ভরসার হাত বাড়িয়ে রেখেছে চীন এবং মস্কোর আন্তর্জাতিক বিচ্ছিন্নতা গভীর হওয়ার সাথে সাথে এর প্রভাব ক্রমশ বাড়ছে।

পুতিন বলেছেন, ‘রুশ ও চীনা জনগণের স্বার্থে গঠনমূলক সংলাপ অব্যাহত থাকবে’ বলে আশা করেন তিনি।

(ঢাকাটাইমস/১৫জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :