বর্ষা-গরমের ভ্যাপসা আবহাওয়ায় ত্বকের যত্ন নেবেন যেভাবে

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৩ জুলাই ২০২৩, ১২:৪৫ | প্রকাশিত : ০৩ জুলাই ২০২৩, ১২:৩৭

দেখতে দেখতে চলে এলো বর্ষার মৌসুম। এই সময় নানারকম সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। তার মধ্যে রয়েছে ত্বকের একাধিক সংক্রমণ। দেখা গেছে, বর্ষায় ত্বকের নানারকম রোগ হওয়ার প্রবণতা অনেক বেশি। তাই ত্বকের যত্ন নিতে কিছু ছোট ছোট অভ্যাস না মেনে চললেই নয়।

কেন সমস্যা হয় ত্বকের?

বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেড়ে যায়। এর ফলে বিভিন্ন রোগজীবাণু সক্রিয় হয়ে ওঠে। আর্দ্র পরিবেশে জীবাণু বেশিক্ষণ স্থায়ী হয়। তা থেকেই সংক্রমণের আশঙ্কা বাড়ে।

ত্বক ভালো রাখতে কী কী করতে হবে?

বর্ষায় ত্বককে সংক্রমণের হাত থেকে বাঁচিয়ে রাখা বিশেষভাবে জরুরি। এর পাশপাশি ত্বকের জেল্লা বাড়াতেও কিছু কাজ না করলেই নয়।

ত্বকের সুরক্ষা

আর্দ্রতার ফলে ত্বকে ছত্রাক সংক্রমণের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। এই ছত্রাক সংক্রমণ থেকে বাঁচতে ত্বক শুষ্ক ও পরিষ্কার রাখা জরুরি। নিয়মিত ত্বক শুষ্ক ও পরিষ্কার থাকলে অ্যাথলেটস ফুটের মতো বড়সড় রোগও এড়ানো যায়‌। এছাড়া রিংওয়ার্মের থেকে মুক্তি মেলে। বিশেষ করে বগল, কুঁচকি যেখানে বেশি ঘাম জমে, সেখানেই সংক্রমণের হার বেশি।

ক্লিনজিং টোনিং

ক্লিনজিং ও টোনিং ত্বকের জন্য ভীষণ জরুরি। পিএইচ ভারসাম্য ঠিক রাখে এমন একটি ক্লিনজার বেছে নিন ত্বকের জন্য।‌ এছাড়াও নিয়মিত একটি টোনার ব্যবহার করলে ত্বকের সমস্যা অনেকটাই দূরে থাকে।

হাইড্রেশন

ত্বক হাইড্রেটেড রাখা এই মৌসুমে খুবই জরুরি। এই সময় ত্বকের ভেতর থেকে আর্দ্রতা বেশি‌ জরুরি। ত্বককে পুষ্ট করতে তাই নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি খান। এতে হাইঅ্যালুরনিক অ্যাসিডের পরিমাণ ঠিক থাকে।

সূর্যের থেকে রক্ষা

ত্বকের সুরক্ষার জন্য সূর্যের আলো এড়িয়ে চলা জরুরি‌। বর্ষার দিনেও সূর্যের ইউভি রশ্মি ত্বকের ক্ষতি করতে পারে। এতে ত্বক রক্ষাকারী স্তরটিই যায় নষ্ট হয়ে। তাই নিয়মিত সানস্ক্রিন লোশন মাখা জরুরি।

এক্সফোলিয়েশন

ত্বকের মধ্যে প্রচুর পরিমাণে মৃত কোষ জমা হয়। এই কোষগুলো বের করতেই নিয়মিত এক্সফোলিয়েশন করা জরুরি। এক্সফোলিয়েশন মাসের একটি নির্দিষ্ট সময় নিয়ম করে করুন। তাহলে আর সমস্যা হবে না ত্বকের।

(ঢাকাটাইমস/৩জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :