খুলনায় জেএমবি দুই সদস্যের ১০ বছর কারাদণ্ড

খুলনা ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুলাই ২০২৩, ১৯:২৭

খুলনায় সন্ত্রাস বিরোধী আইনের মামলায় ২ জেএমবি সদস্যের তিন ধারায় ১০ বছর, ৭ বছর ও ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল।

মঙ্গলবার খুলনার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) রোজিনা আক্তার এ রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- নূর মোহাম্মদ অনিক (২৭) ও মো. মোজাহিদুল ইসলাম রাফি (২৪)। তারা দুজনই খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী।

রায় ঘোষণার পর দুই আসামিকে কড়া নিরাপত্তায় আদালত থেকে কারাগারে নিয়ে যাওয়া হয়।

মামলার এজাহার ও আদালত সূত্রে জানা যায়, ২০২০ সালের ২৫ জানুয়ারি রাতে বোমা তৈরির সরঞ্জামসহ খুলনা মহানগরীর গল্লামারি এলাকা থেকে নূর মোহাম্মদ অনিক এবং মো. মোজাহিদুল ইসলাম রাফিকে আটক করে পুলিশ। পুলিশের অভিযানে বোমা তৈরির ১৯ ধরনের সরঞ্জাম উদ্ধার করা হয়। তখন তারা খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং জেএমবির সক্রিয় সদস্য ছিলেন। ২০২০ সালের ২২ আগস্ট মামলার তদন্ত কর্মকর্তা তৎকালীন গোয়েন্দা শাখার পরিদর্শক এনামুল হক চার্জশীট দাখিল করেন।

তাদের সন্ত্রাস বিরোধী আইনের মামলার পৃথক তিনটি ধারায় সাজা দিয়েছেন আদালত। তাদের প্রত্যেককে সন্ত্রাস বিরোধী আইনের আইনের ৬(১)(ই) (ঈ) আওতার ১০ ধারায় দোষী সাব্যস্ত করে প্রত্যেককে ১০ বছরের সশ্রম কারাদন্ড, ৮ ধারায় সর্বোচ্চ সাজা ৬ মাসের সশ্রম কারাদন্ড এবং ৫ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরো এক মাসের বিনাশ্রম কারাদন্ড, একই আইনের ৯ ধারায় প্রত্যেককে দোষী সাব্যস্ত করে ৯(৩) ধারা অনুযায়ী ৭ বছরের সশ্রম করাদন্ড এবং ১০ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরো এক বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। তাদের তিনটি ধারায় দেওয়া সাজা একইসঙ্গে কার্যকর হবে।

(ঢাকাটাইমস/১৮জুলাই/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :