বাঙলা কলেজে ছাত্রলীগ-বিএনপি সংঘর্ষ, প্রতিবাদে ছাত্রলীগের বিক্ষোভ

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০২৩, ২০:২৪

রাজধানীর সরকারি বাঙলা কলেজে বিএনপি কর্তৃক সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ এনে এর প্রতিবাদে বিক্ষোভ করেছে ছাত্রলীগ। বুধবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে দলটি।

বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন বলেন, বিএনপির মহাসচিব আজকে সন্ত্রাসী কর্মকান্ডের নেতৃত্ব দিচ্ছে। এ কারণে তিনি বিজয় যাত্রা ঘোষণা করেছে এবং অব্যাহত মিথ্যা কথা বলছে। জনসভায় অথবা সংবাদ সম্মেলনে একের পর এক মিথ্যার রাজনীতি প্রতিষ্ঠা করেছেন। আমার কাছে তো মনে হয় যে, এই মির্জা আলমগীর (মির্জা ফখরুল ইসলাম আলমগীর) আর মির্জা আলমগীর নাই; মিথ্যা আলমগীর হয়ে গেছে।

তিনি বলেন, আজকে উন্নয়ন যখন আমাদের সুপ্রতিষ্ঠিত একটি বিষয়। শেখ হাসিনা আমাদের এগিয়ে নিয়ে গেছেন, মাথাপিছু আয় বৃদ্ধি করেছেন, আমাদের বাজেট বৃদ্ধি করেছেন, বিনিয়োগ বৃদ্ধি করেছেন, জীবন বদলে দিয়েছেন; এগুলো তো পরিসংখ্যান দিয়ে প্রমানিত। কিন্তু আপসোসের বিষয় বিএনপি তখন সন্ত্রাসী মূলক কর্মকান্ডে জড়িত।

তিনি আরও বলেন, আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানাই, যারা শিক্ষা প্রতিষ্ঠান অনিরাপদ করে তুলছে, শিক্ষার্থীদের উপর হামলা চালাচ্ছে; যারা এই হুকুমের আসামী তাদেরকে গ্রেফতার করুন। শিক্ষার্থীদের নিরাপত্তা, শিক্ষার্থীদের জীবনের নিশ্চয়তা এবং ক্যাম্পাসগুলোতে সুন্দর ও সুশৃঙ্খল শিক্ষার পরিবেশ নিশ্চিত করুন।

বিএনপির উদ্দেশে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন‌, আমরা স্পষ্টভাবে বলে দিতে চাই আপনারা আজকে পায়ে পাড়া দিয়ে ঝগড়া বাধাতে চাচ্ছেন। আমরা বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা আপনাদের খেলা দেখছি আর মজা নিচ্ছি। আমরা দেখতে চাই কতদূর আপনারা খেলতে পারেন; তারপর বোঝাব, কত ধানে কত চাল। আপনাদের শুধু মনে করিয়ে দিতে চাই এই বাংলাদেশ ছাত্রলীগ সামরিক স্বৈরশাসকের ফূর্তি থেকে জন্ম নেয়া ছাত্র সংগঠন নয়। বাংলাদেশ ছাত্রলীগ স্বৈরশাসকের দেয়ালকে ভেদ করে আসা ছাত্র সংগঠন।

ইনান বলেন, ছাত্রলীগ এমন একটি ছাত্র সংগঠন যারা পাকিস্তানের সেই শক্তিশালী বাহিনীকে জানান দিয়েছিল। আর বেশি বাড়াবাড়ি করবেন না। বাড়াবাড়ি করলে তোমার বাপকা নাম ভুলা দুংগা (তোমার বাপের নাম ভুলিয়ে দিবো)। বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা হাতে চুড়ি পরে বসে থাকবে না। ছাত্রলীগের নেতাকর্মীরা যেভাবে কলম, বই-খাতা নিয়ে নির্বাচন করতে পারে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা ঠিক সেভাবে বুলেট বেয়নেটের সামনে দাঁড়িয়ে এই দেশকে স্বাধীন করেছে; সুতরাং সাধু সাবধান। এই বাংলার মাটিতে আর কোথাও যদি বিশৃঙ্খলার চেষ্টা করেন তাহলে কিন্তু বাংলাদেশ ছাত্রলীগ দাঁতভাঙা জবাব দিবে।

বিএনপিকে উদ্দেশ্য করে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন বলেন, আমরা হাতে শিকল পড়ে রইনি, আমাদের হাত খোলা। আমাদের ধৈর্য রয়েছে। আমরা দেখেছি কিভাবে আমাদের নিরস্ত্র ভাইদের উপর হামলা করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান ও ক্লাসরুমকে ধ্বংস করা হয়েছে। লাইব্রেরিতে আক্রমণ করা হয়েছে। আমরা চুপ আছি তার মানে এই নয় যে বারবার আমাদের ওপর আঘাত করবেন। আর একবার যদি বাংলাদেশের কোন শিক্ষার্থীর ওপর আঘাত করা হয় আমরা বাংলাদেশের ছাত্রলীগের যারা কর্মী রয়েছি সেই সকল বিএনপি নেতাকর্মীর বাড়ির ইট খুলে নিয়ে আসবো।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, নির্বাচন যখন কাছে চলে আসে। তখন আমাদের শিক্ষার্থীদের মনে ভয়ভীতির সৃষ্টি হয়। আমাদের শিক্ষার্থীরা ভয় পায়। আবার সেই অগ্নি সন্ত্রাস হয় কিনা। আমরা আবার ভয় পাচ্ছি, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে আবার লাশের রাজনীতি হয় কিনা। আমাদের ছাত্রলীগের ভাইয়েরা এদেশের মানুষের জন্য জীবন দিতে প্রস্তুত রয়েছি। এদেশের মানুষের জন্য ঝড়-বৃষ্টি, আধার রাতে কাজ করতে পারি। আমরা ছাত্রলীগের ভাইদের কাছে আহবান জানাব আমাদের সামনের দিনগুলোতে অনেক বেশি সতর্ক থাকতে হবে।

বিক্ষোভ সমাবেশে সাদ্দাম হোসেনের সভাপতিত্বে ও ওয়ালি আসিফ ইনানের সঞ্চালনায় ঢাকা মহানগর দক্ষিণ, ঢাকা কলেজ, বাঙলা কলেজ সহ রাজধানীর বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৯জুলাই/এসকে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভা 

ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

‘কর্মনিষ্ঠ ও ত্যাগী পেশাজীবীকে প্রতিষ্ঠান সবসময় মনে রাখবে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :