ওয়ানডেতে সেঞ্চুরি করে ফারজানার ইতিহাস

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ জুলাই ২০২৩, ১৫:০৬ | প্রকাশিত : ২২ জুলাই ২০২৩, ১৪:৫৪

ভারতীয় নারী দলের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে ব্যক্তিগত শতক তুলে নিয়েছেন টাইগ্রেস ওপেনার ফারজানা হক পিংকি। তাতেই ইতিহাস গড়েছেন এই ডানহাতি ব্যাটার। প্রথম বাংলাদেশি নারী ব্যাটার হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি পূর্ণ করার রেকর্ড গড়লেন তিনি।

সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে হারিয়ে এগিয়ে গিয়েছিল স্বাগতিক বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় ভারতীয় নারী ক্রিকেট দল। ফলে ১-১ ব্যবধানে সমতায় ফেরে তারা। তাই সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচটি ছিল সিরিজ নির্ধারণী।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগ্রেস দলনেতা নিগার সুলতানা জ্যোতি। টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশকে দারুণ সূচনা উপহার দেন দুই ওপেনার ফারজানা হক পিংকি ও শামীমা সুলতানা।

৫২ রানে শামীমা সুলতানা সাজঘরে ফিরলেও আপনতালে খেলতে থাকেন ফারজানা। ইনিংসের শেষ বল পর্যন্ত খেলে যান এই ডানহাতি ব্যাটার। অবশ্য শেষ বলে রান আউট হন তিনি। এর আগেই ব্যক্তিগত শতক তুলে নেন। আউট হন ১০৭ রানে। ১৬০ বলে খেলা তার এই শৈল্পিক ইনিংসটি সাতটি চারে সাজানো।

এর আগে দেশের হয়ে সর্বোচ্চ ওয়ানডে ইনিংস ছিল সালমা খাতুনের। তিনি করেছিলেন ৭৫ রান। এদিকে ২০২১ সালে জিম্বাবুয়েতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৪১ বলে ১৩০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন শারমিন আক্তার। তবে প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র হওয়ায় সেটি লিস্ট ‘এ’র সেঞ্চুরি হিসেবে বিবেচিত হয়েছিল।

(ঢাকাটাইমস/২২জুলাই/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :