গাজায় প্রথমবারের মতো লাল ভূট্টার চাষ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২৩, ১৮:৫৯

অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রথমবারের মতো লাল ভূট্টার চাষ করেছেন ফিলিস্তিনি কৃষক মোহাম্মদ আবু জিয়াদা (৩০)। চীন থেকে আমদানি করা বীজ ব্যবহার করে তিনি লাল ভুট্টার প্রথম সফল চাষ করার গৌরব অর্জন করেছেন। খবর আনাদুলুর।

তিনি গাজা উপত্যকার উত্তরাঞ্চলীয় শহর বেইত লাহিয়ায় তার খামারে লাল ভুট্টা চাষ করেছেন এবং আমদানি করা বীজ থেকে প্রথম ফসল সংগ্রহ করেছেন।

সাদা এবং হলুদ জাতের তুলনায় লাল ভুট্টা তার স্বতন্ত্র স্বাদের জন্য পরিচিত। আনাদোলুকে আবু জিয়াদা বলেছেন, তিনি গাজায় কৃষির উন্নয়নের জন্য আমদানি করা বীজ রোপণের সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, লাল ভুট্টা সাধারণত গ্রীষ্ম থেকে শরৎ পর্যন্ত জন্মায়। ফিলিস্তিনি এই কৃষি উদ্যোক্তা প্রায় দুই বছর আগে চীনে একটি ব্যবসায়িক সফরের সময় লাল ভুট্টার সন্ধান পান।

গাজার ওপর ১৬ বছরের ইসরায়েলি অবরোধের কারণে আবু জিয়াদা যথেষ্ট অসুবিধার সম্মুখীন হয়েছে। তিনি এই অভিজ্ঞতা গাজার জনগণের সঙ্গে শেয়ার করার ইচ্ছা প্রকাশ করেছেন, যারা ত্রমশ অর্থনৈতিক দুরাবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।

তিনি ভুট্টা চাষ ও পরিচর্যার জন্য এপ্রিল মাসে আরেক ফিলিস্তিনি কৃষকের সঙ্গে একটি চুক্তি করেন। তার ইচ্ছা ছিল যদি কেউ এই ফসল চাষ করতে আগ্রহী হয় তবে তাকে তিনি এর বীজ দিবেন বিনামূল্যে এবং গাজায় লাল ভুট্টা ব্যবসার জন্য ভবিষ্যতে আরও বীজ আমদানি করার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

তিনি পরীক্ষামূলক চাষাবাদের জন্য অল্প পরিমাণ বীজ আমদানি করেছেন উল্লেখ করে বলেন, প্রতি একরে ৩-৪ কিলোগ্রাম বীজ প্রয়োজন।

লাল ভুট্টার প্রতি জনগণের আগ্রহের বিষয়ে তিনি বলেন, গাজায় এটি জনপ্রিয়তা পেয়েছে। সামাজিক মাধ্যমে এটি ছড়িয়ে পড়েছে। সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে। ফসল কাটার পর ভুট্টা কেনার আগ্রহ প্রকাশ করে অনেকে তার সঙ্গে যোগাযোগ করেছেন বলেও তিনি বলেছেন।

লাল ভুট্টা চাষে অন্যান্য ভুট্টার জাতের তুলনায় কম জল এবং কম কৃষি রাসায়নিক প্রয়োজন।

ইউরো-মেডিটারেনিয়ান হিউম্যান রাইটস মনিটর অনুসারে, ২০০৭ সাল থেকে ইসরায়েলের অবরোধ এবং আরোপিত বিধিনিষেধের কারণে গাজার জনসংখ্যার প্রায় ৬১.৬ শতাংশ প্রায় ৪৭ শতাংশ বেকারত্বের হারসহ দারিদ্র্যের মধ্যে বসবাস করছে।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :