আফ্রিকায় বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহের ঘোষণা পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০২৩, ১৬:০২

আফ্রিকায় বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহের প্রতিশ্রুতি দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে অনুষ্ঠিত আফ্রিকার নেতাদের শীর্ষ সম্মেলনে এই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। পুতিন বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও এই খাদ্যশস্য তিনি আফ্রিকার দেশগুলোকে সরবরাহ করবেন। আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে রাশিয়ার যে দায়িত্ব রয়েছে এর মধ্য দিয়ে মস্কো তা পালন করতে চায়।

বৃহস্পতিবার অনুষ্ঠিত এই শীর্ষ সম্মেলনে আফ্রিকার বিভিন্ন দেশের নেতারা অংশ নেন। আফ্রিকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে এ সম্মেলনের আয়োজন করে রাশিয়া।

রাশিয়া চলতি বছর রেকর্ড পরিমাণে খাদ্যশস্যের ফলন হয়েছে জানিয়ে সম্মেলনে পুতিন বলেন, ইউক্রেনের বদলে তার দেশ বাণিজ্যিক ভিত্তিতে এবং সাহায্য হিসেবে এই খাদ্যশস্য আফ্রিকার দেশগুলোকে সরবরাহ করবে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘আমরা আগামী তিন থেকে চার মাসের মধ্যে বুরকিনা ফাসো, জিম্বাবুয়ে, মালি, সোমালিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র এবং ইরিত্রিয়াকে ২৫ হতে ৫০ হাজার টন করে খাদ্যশস্য বিনামূল্যে সরবরাহ করব। এছাড়া, এই খাদ্যশস্য গ্রাহকদের হাতে বিনামূল্যে পৌঁছানোর ব্যবস্থা করব।’

গত বছর রাশিয়া ছয় কোটি টন খাদ্যশস্য রপ্তানি করেছিল, যার মধ্যে চার কোটি আশি লাখ টন গম ছিল।

কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি থেকে রাশিয়ার সরে আসার বিষয়ে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো যে সমালোচনা করছে তার জবাবে প্রেসিডেন্ট পুতিন বলেন, চুক্তি অনুসারে রাশিয়ার খাদ্যশস্য এবং কৃষিপণ্য রপ্তানির যে সুযোগ দেয়ার কথা ছিল তা পূরণ করা হয়নি। এছাড়া, ইউক্রেন থেকে শতকরা সত্তর ভাগের বেশি খাদ্যশস্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত ধনী দেশগুলোতে অথবা মধ্য আয়ের দেশগুলোতে পাঠানো হয়েছে, আফ্রিকার গরিব দেশগুলোকে দেয়া হয়নি।

পুতিন আরও বলেন, তার দেশের ওপর আমেরিকা এবং পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করে গরিব দেশগুলোকে বিনামূল্যের সার সরবরাহের পথে বাধা সৃষ্টি করেছে।

ঢাকাটাইমস/২৮জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :