চুল উঠে টাক পড়ে যাচ্ছে? রান্নাঘরের চার মশলাতেই সমাধান

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২৩, ১৩:৫৩

বর্ষাকাল মানেই চুলের গোড়া দুর্বল হয়ে যাওয়া। এই সময় চুল পড়ার হার বেড়ে যায়। চুল উঠে টাক পড়ে যায় অল্প বয়সেই। আশার কথা হলো, রান্নাঘরের চারটি মশলাই এই চুল পড়ার সমস্যা থেকে বাঁচিয়ে আপনার টাক পড়া ঠেকাতে পারে। চলুন জেনে আসি সেগুলো সম্পর্কে।

গোলমরিচ

ঘন চুল পেতে রান্নায় গোলমরিচ নিয়মিত ব্যবহার করুন। গোলমরিচ চুল পড়া আটকায়। একইসঙ্গে টাকের সমস্যাও মেটায়। চা পানের সময় তাতে গোলমরিচ ব্যবহার করতে পারেন। এর মধ্যে থাকা ভিটামিন এ, সি, ক্যারোটিনয়েড চুল বাড়তে সাহায্য করে।

তিল

বাঙালির রান্নায় তিলের ব্যবহার খুব বেশি হয় না। তবে টাক পড়া আটকাতে ও চুল ঘন করতে তিল বেশ উপকারী। এর মধ্যে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মাথার ত্বকে রক্তসঞ্চালনে সাহায্য করে। এর ফলে চুল ঘন ও কালো হয়। রান্নায় নিয়মিত তিল ব্যবহার করে দেখুন। হাতেনাতে ফল পাবেন।

দারুচিনি

দারুচিনিতে নানারকম ভিটামিন থাকে। এই ভিটামিন শরীরের ভেতরের প্রদাহ কমিয়ে চুলের গোড়া মজবুত রাখে। রান্নায় কেবল ফোড়ন হিসেবে নয়, চায়ের সঙ্গে কিংবা পানিতে ভিজিয়ে রেখে দারুচিনি খেতে পারেন। চুল পড়ার সমস্যা থেকে কয়েকদিনেই রেহাই পাবেন।

জিরা

জিরা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এর মধ্যে থাকা প্রোটিন চুলের গোড়াকে মজবুত করে। এর ফলে চুল পড়ার সমস্যা কমে। এক চা চামচ জিরা গরম পানিতে ভিজিয়ে রেখে দিন। পরদিন সকালে খালি পেটে খেয়ে নিন। হাতেনাতে ফল পাবেন কযেকদিন বাদেই।

(ঢাকাটাইমস/৩০জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :