অরুণা বিশ্বাসের জন্মদিন: কতটি বসন্ত পেরোলেন নায়িকা?

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০২৩, ১০:০৪

বাংলাদেশি সিনেমার একসময়ের জনপ্রিয় চিত্রনায়িকা অরুণা বিশ্বাসের জন্মদিন আজ (মঙ্গলবার)। ১৯৬৭ সালের ১ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন সিরাজগঞ্জে মামা বাড়িতে। সেই হিসেবে মঙ্গলবার ৫৬টি বসন্ত পেরোলেন অরুণা বিশ্বাস। পা দিলেন ৫৭ বছরে।

এবারের জন্মদিনটাও একাকীই কাটছে অরুণা বিশ্বাসের। তার একমাত্র ছেলে আদিত্য শুদ্ধ থাকেন কানাডায়। সেকানে তিনি পড়াশোনার পাশাপাশি মিউজিক নিয়েও কাজ করছেন। মা, ভাই, ভাইয়ের স্ত্রী-সন্তানও কানাডায়। তারা সবাই কানাডার নাগরিক।

জন্মদিনে এরইমধ্যে সামাজিক মাধ্যমে অনেক সহকর্মী শুভেচ্ছা জানিয়েছেন অরুণা বিশ্বাসকে। শেয়ার করেছেন এই নায়িকার সঙ্গে তাদের কাজের স্মৃতি। অরুণাকে জন্মদিনের শুভেচ্ছায় ভাসিয়েছেন কয়েকজন বিনোদন সাংবাদিকও।

বর্তমানে চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য অরুণা বিশ্বাসের বাবা দেশীয় যাত্রা শিল্পের নটরাজ প্রয়াত অমলেন্দু বিশ্বাস। মা জোৎস্না বিশ্বাসও যাত্রার নিবেদিতপ্রাণ অভিনেত্রী। সিরাজগঞ্জে অরুণা বিশ্বাসের জন্মের আগের দিনও জোৎস্না বিশ্বাস অভিনয় করেছেন।

১৯৮৩ সালে টাঙ্গাইলের মির্জাপুরে অবস্থিত ভারতেশ্বরী হোমস থেকে এসএসসি পাস করেন অরুণা বিশ্বাস। এরপর ঢাকার বদরুন্নেসা কলেজ থেকে এইচএসসি ও ইডেন কলেজ থেকে গ্র্যাজুয়েশন। পরবর্তীতে কানাডায় প্রবাস জীবনে অক্সফোর্ড কলেজ থেকে ফার্মাসিউটিক্যালস টেকনোলজির ওপর ডিপ্লোমা করেন।

১৯৮৬ সালে নায়করাজ রাজ্জাক প্রযোজিত ও পরিচালিত ‘চাঁপা ডাঙ্গার বউ’ ছবিতে বাপ্পারাজের বিপরীতে নায়িকা চরিত্রে অভিনয়ের মাধ্যমে ঢাকার চলচ্চিত্রে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ ঘটে অরুণা বিশ্বাসের।

এই অভিনেত্রী জানান, চলচ্চিত্রে অভিষেকের আগের বছর তিনি বিটিভির ‘এখানে জীবন’ নাটকটিতে অভিনয় করেন। সেটি লেখেন সাংবাদিক, অভিনেতা, নির্মাতা নরেশ ভূঁইয়া। চলচ্চিত্রে আসার আগে ‘বহুবচন’ নামক মঞ্চ নাটকের দলের হয়ে মঞ্চাভিনয়ও করেছেন তিনি।

অরুণা বিশ্বাস অভিনীত উল্লেখযোগ্য কিছু সিনেমা হলো পরশ পাথর, দুর্নাম, সম্মান, কৈফিয়ত, মায়ের কান্না, গণআন্দোলন ইত্যাদি। তার অভিনীত সর্বশেষ মুক্তি পাওয়া ছবি ‘দুলাভাই জিন্দাবাদ’।

অরুণা বিশ্বাসের আদি পৈতৃক বাড়ি চট্টগ্রামের ছোট কুমিরায়। তার মা বাবা দুজনেই অভিনয়ে একুশে পদক পাওয়া অভিনয় ব্যক্তিত্ব।

অরুণা বিশ্বাস অভিনয়ের বাইরে একজন নৃত্যশিল্পী এবং নাচে তিনি গোল্ড মেডেলিস্ট। এছাড়া সিনেমা পরিচালনা এবং প্রযোজনাও করে থাকেন। অরুণার নতুন নিবাস মানিকগঞ্জের জাবরা গ্রামে। সেখানে তার বাবার গড়া চারণিক নাট্য গোষ্ঠীর কার্যালয়।

(ঢাকাটাইমস/১আগস্ট/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :