ক্যানসার দূরে রাখে তুলসীর বীজ! হার্টও থাকে তরতাজা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২৩, ০৯:৩১

বহু বছর ধরে ভারত ও বাংলাদেশে তুলসীর ব্যবহার চলে আসছে। আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রেও তুলসীকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। বিশেষজ্ঞদের কথায়, তুলসী পাতার একাধিক চমকপ্রদ গুণ রয়েছে।

তবে শুধু তুলসীর পাতা নয়, বরং এর বীজও যে অত্যন্ত উপকারী, এটাও কিন্তু বিভিন্ন গবেষণায় ইতোমধ্যেই প্রমাণিত হয়েছে। তুলসীর বীজে রয়েছে বিভিন্ন উপকারী ভিটামিন ও খনিজ, যা একাধিক জটিল রোগকে কাছে ঘেঁষতে দেয় না।

চলুন তবে জেনে আসি তুলসীর বীজের সেই চমকপ্রদ গুণের কথা।

খনিজের ভাণ্ডার

তুলসীর বীজে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়ামের ভাণ্ডার। এই দুই উপাদান কিন্তু হাড়ের জোর বাড়ানোর কাজে অত্যন্ত কার্যকরী।

এছাড়া এই বীজে আছে প্রচুর পরিমাণে আয়রন। তাই দেহে আয়রনের ঘাটতি মেটানোর কাজে এর জুড়ি মেলা ভার। এই কারণেই অ্যানিমিয়াতে আক্রান্ত রোগীরা নিয়মিত তুলসীর বীজ খাওয়ার চেষ্টা করুন। এতেই উপকার পাবেন হাতেনাতে।

পেট থাকবে সুস্থ-সবল

বাঙালিদের মধ্যে পেটের সমস্যায় ভুক্তভোগীর সংখ্যা নেহাত কম নয়। আপনিও কি সেই দলেরই অংশ নাকি? তাহলে সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে তুলসীর বীজ খাওয়া শুরু করুন।

এই বীজে রয়েছে ফাইবারের প্রাচুর্য। যা অন্ত্রে উপস্থিত ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে পারে। তাই নিয়মিত এই প্রাকৃতিক উপাদান খেলেই গ্যাস, অ্যাসিডিটি, পেট খারাপের মতো একাধিক সমস্য়ার ফাঁদ থেকে মুক্তি পাওয়া যাবে।

কমবে কোলেস্টেরল

​হাই কোলেস্টেরলে আক্রান্ত রোগীদের জন্য তুলসীর বীজ অত্যন্ত উপকারী। এই বীজে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। যা রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়ার কাজে সিদ্ধহস্ত।

তাই যাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি রয়েছে, তারা অবশ্যই নিয়মিত তুলসীর বীজ খান। এই কাজটা করতে পারলেই হাতেনাতে মিলবে সুফল।

ক্যানসার থাকবে দূরে

ক্যানসারের মতো ঘাতক অসুখকে দূরে রাখতে চাইলে ডায়েট প্ল্যানে তুলসীর বীজকে জায়গা করে দিতেই হবে। এই বীজে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা দেহের ক্ষতিকর কোষের বৃদ্ধিতে বাধা দেয়। এমনকি শরীরে তৈরি হওয়া টক্সিনকে বাইরে বের করে দেয়ার কাজেও এর জুড়ি মেলা ভার।

হার্টের বন্ধু

এই বীজে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্য়াটি অ্যাসিড। যা হার্টের স্বাস্থ্য ফেরানোর কাজে একাই একশো। তাই হৃৎপিণ্ডের স্বাস্থ্যের খেয়াল রাখতে চাইলে অবশ্যই তুলসীর বীজ খাওয়ার চেষ্টা করুন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

(ঢাকাটাইমস/০২আগস্ট/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :