টানা বৃষ্টিতে জলাবদ্ধতা

চট্টগ্রাম নগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ মঙ্গলবার, চবি বন্ধ ৩ দিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ আগস্ট ২০২৩, ১৯:৫৫ | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২৩, ১৮:৫৮

টানা কয়েকদিনের বৃষ্টিতে জলাবদ্ধতায় ডুবেছে চট্টগ্রাম মহানগরীর অনেক এলাকা। একাধিক স্থানে পাহাড় ধসের ঘটনাও ঘটেছে। এ অবস্থায় মঙ্গলবার (৮ আগস্ট) চট্টগ্রাম মহানগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে এক বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্লাস-পরীক্ষাও আগামী তিন দিন বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিকাল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে এবং উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দেসহ বিভিন্ন পর্ষদের প্রতিনিধিবৃন্দের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, টানা বৃষ্টিতে ক্যাম্পাস এবং চট্টগ্রাম শহরে জলাবদ্ধতার জন্য চলাচলে বিঘ্ন ঘটছে। শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীদেরও আসতে অসুবিধা হচ্ছে। যার জন্য মাননীয় উপাচার্য মহোদয় জরুরি মিটিংয়ে আগামী ৩ দিন ৮ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন। তবে এ সময় যথারীতি অফিসসমূহ খোলা থাকবে।

এদিকে প্রবল বৃষ্টিতে জমে থাকা পানির জন্য বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এছাড়া ক্যাম্পাসের একাধিক স্থানে পাহাড় ধসের ঘটনাও ঘটেছে।

গত ১ আগস্ট থেকে বৃষ্টি হচ্ছে চট্টগ্রামে। এক সপ্তাহ ধরে চলা এ বৃষ্টিপাতে নগরীর বহদ্দারহাট, বাদুরতলা, শুলকবহর, মোহাম্মদপুর, কাপাসগোলা, চকবাজার, বাকলিয়ার বিভিন্ন এলাকা, ফিরিঙ্গিবাজারের একাংশ, কাতালগঞ্জ, শান্তিবাগ আবাসিক এলাকা, কে বি আমান আলী রোড, চান্দগাঁওয়ের শমসের পাড়া, ফরিদার পাড়া, পাঠাইন্যাগোদা, মুন্সীপুকুর পাড়, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকা, তিন পুলের মাথা, বড়পুল, ছোট পুল, রিয়াজউদ্দিন বাজার, মুরাদপুর, ষোলশহর, কমার্স কলেজ এলাকা এবং হালিশহরের বিভিন্ন এলাকায় সড়কে ও অলিগলি পানিবন্দি হয়ে পড়েছে। এসব এলাকার প্রধান সড়কের কোথাও হাঁটু, কোথাও কোমর, আবার কোথাও বুক ছুঁই ছুঁই পানিতে তলিয়ে গেছে। এমনকি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীর বাসভবনে সামনে কোমর সমান পানি জমেছে।

চট্টগ্রাম আবহাওয়া অফিস বলছে, ৯ আগস্ট পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :