মাদারীপুরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দেড় হাজার ছাড়াল

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ আগস্ট ২০২৩, ১৪:২৩

চলতি বছর মাদারীপুর জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দেড় হাজার ছাড়িয়েছে। জেলার পাঁচটি উপজেলায় নতুন করে ২৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ডেঙ্গু রোগী শিবচর উপজেলায়। আর সর্বনিম্ন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন রাজৈর উপজেলায়।

মাদারীপুর জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, শ‌নিবার ২০ জন ভর্তি আছে জেলার সরকারি হাসপাতালগুলোতে। গত মে মাসের শেষ সপ্তাহ থেকে দৈনিক ডেঙ্গুতে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়তে শুরু করে। এ পর্যন্ত জেলায় ১ হাজার ৫৭৭ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে ১ হাজার ৫০২ জন ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ৭৪ জন আর একজন মারা গেছেন।

অনেকেই মাদারীপুর জেলা থেকে আক্রান্ত হচ্ছে। অনেকের আবার ঢাকা থেকে জ্বর নিয়ে হাসপাতালে রক্ত পরীক্ষা করে ডেঙ্গু শনাক্ত হচ্ছে। এ অবস্থায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান স্বাস্থ্য বিভাগের।

সদর উপজেলার লক্ষ্মীপুর এলাকার আনোয়ার হোসেন বলেন, তিনদিন ধরে প্রচুর জ্বরে ভুগছিলাম। পরে শুক্রবার সকালে সদর হাসপাতালে ভর্তি হয়ে ডেঙ্গু পরীক্ষা করে শনাক্ত হই। এখানো শরীরে প্রচণ্ড জ্বর আছে। তবে আগের তুলনায় এখন কিছুটা ভালো। হাসপাতালে ডেঙ্গু আক্রান্তরা মশারি ছাড়া ঘুমায়। ফলে অন্যরাও আক্রান্ত হওয়ার সম্ভবনা রয়েছে।

আরেক রোগী শেফালী বেগম বলেন, বাড়িতেই ছিলাম। কিন্তু কিভাবে ডেঙ্গু হলো বুঝতে পারছি না। হাসপাতালে চিকিৎসার মান তেমন ভালো না। নার্সদের ডাকলে তারা কাছে আসে না। দুর্ব্যবহার করে তাড়িয়ে দেয়। তারপরেও জেলা সদর হাসপাতাল বিধায় আছি।

জেলার সিভিল সার্জন ডা. মুনীর আহমেদ খান বলেন, ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। না হলে প্রতিরোধ সম্ভব না। বাড়ির যেসব জায়গায় স্বচ্ছ পানি জমা হয়, সেগুলো তিন দিন পর-পর পরিবর্তন করতে হবে। ফুলের টপ, ডাবের খোসা পরিস্কার করতে হবে। আর জ্বর বেশি হলে ডেঙ্গু পরীক্ষা করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এতে কিছুটা ডেঙ্গু থেকে রক্ষা পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/২৬ আগস্ট/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :