কাঠ পুড়িয়ে চলছে কয়লা উৎপাদন, পরিবেশ বিপর্যস্ত

তুফান চাকমা, নানিয়ারচর (রাঙামাটি)
 | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৪০

রাঙ্গামাটির নানিয়ারচরে অসাধু কিছু ব্যবসায়ী পাহাড় থেকে নির্বিচারে গাছ কেটে তা পুড়িয়ে উৎপাদন করছেন কয়লা। উপজেলার কয়েকটি চুল্লিতে গাছ পুড়িয়ে কয়লা তৈরি করা হচ্ছে। এসব চুল্লি থেকে নির্গত ধোঁয়ায় পরিবেশ ও জীববৈচিত্র্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ধ্বংস হচ্ছে বনাঞ্চল, বিপর্যয়ের মুখে পড়েছে পরিবেশ, বন্যপ্রাণী ও পাখি। সেই সঙ্গে হুমকিতে পড়ছে জনস্বাস্থ্য, কমে যাচ্ছে জমির উর্বরতা। বছরের পর বছর পরিবেশ বিধ্বংসী এমন কাজ চললে পাহাড়ে একসময় জীব বৈচিত্র্য হ্রাস পাবে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

উপজেলার বুড়িঘাট ইউনিয়নের ১৬ নং টিলা এলাকা ঘুরে চুল্লি সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলা সদর থেকে প্রায় ২৫ কিলোমিটার বুড়িঘাট এলাকায় প্রথমে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি ও বিক্রি শুরু হয়। অথচ সেখানে রয়েছে পরিবারের বসতি। বাড়িঘর থাকা সত্ত্বেও পাহাড়ের ঢালে গাছ পুড়িয়ে কয়লা তৈরির চুল্লি বসানো হয়েছে এসব চুল্লিতে পোড়ানো হচ্ছে বনের ও বাগানের গাছ। গাছ পুড়িয়ে কয়লা তৈরির ব্যবসায় জড়িত রয়েছেন অনেকেই, তাছাড়া অনেকেই এ ঝুকছে ব‍্যবসায় বলে জানাগেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, শুধু নানিয়ারচর উপজেলায় কয়েকটি কয়লা তৈরির চুল্লি আছে। মাসের পর মাস এসব চুল্লিতে প্রতিবারে গড়ে গাছ পোড়ানো হয় অন্তত ১০০০ মণ বেশি কাঠ। সব চুল্লিতে প্রতি মাসে গড়ে হাজার হাজার মণ গাছ পুড়িয়ে তৈরি করা হয় কয়লা।

বিগত ২ বছর যাবত ধরে অবাধে গাছ পুড়িয়ে কয়লা তৈরি করা হচ্ছে। এতে বিপর্যয়ের মুখে পড়েছে পরিবেশ। এসব কয়লা ট্রাকযোগে ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে অবৈধভাবে পাঠানো হচ্ছে। চুল্লির ধোঁয়ার কারণে এলাকার জনসাধারণের স্বাস্থ্য ঝুঁকি বাড়বে, শ্বাসকষ্ট, হার্টৈর রোগের প্রকোপ বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন পরিবেশবিদরা।

চুল্লি তৈরির মিস্ত্রি এমদাদুল হক জানান, এলাকার প্রভাবশালীদের সমন্বয় রেখে এ অবৈধ ব‍্যবসা করা হয়। প্রশ্ন হচ্ছে কাকে সমন্বয় রেখে এই অবৈধ ব‍্যবসা করা হয় জানতে চায় সুশীল সমাজ।

এ বিষয়ে বুড়িঘাট বনবিভাগ সহকারী কর্মকর্তা আব্দুল কুদ্দুস জানান, বিষয়টি আমার জানা নেই, কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হচ্ছে।

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে ভোট গণনার পর সংঘর্ষ, পুলিশের গুলিতে ইউপি সদস্য প্রার্থীর সমর্থক নিহত

বহিষ্কৃত প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে: সেলিম ভূইয়া

নোয়াখালীতে গরমে অসুস্থ এক শিক্ষক ও ১৪ শিক্ষার্থী

জয়পুরহাটে জামায়াত-শিবিরের ৬১ নেতাকর্মী কারাগারে

হিট স্ট্রোকে মাদারীপুরে ব্যবসায়ী ও কৃষকের মৃত্যু

সালথায় তীব্র গরমে অসুস্থ স্কুলের ১৩ শিক্ষক-শিক্ষার্থী 

আদালত চত্বর থেকে পালিয়ে যাওয়া আসামি ঢাকায় গ্রেপ্তার

শতকোটি ব্যয়ে রংপুরে হচ্ছে ৪৬০ বেডের ক্যানসার, কিডনি ও হৃদরোগ হাসপাতাল

তীব্র খরার পুড়ছে পাটক্ষেত, পাতালেও মিলছে না পানি! দিশেহারা কৃষক

চাঁদপুরে প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :