মৌলভীবাজারে দেবে গেছে ধলাই সেতুর পিলার, সবধরনের যান চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১১:২০ | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০৪

মৌলভীবাজার- চাতলাপুর চেকপোস্ট ভায়া শমসেরনগর সড়কে চৈত্রঘাট (ধলাই নদীর) সেতুর একটি পিলার দেবে গেছে। মঙ্গলবার দেখা যায় সেতুর মাঝের একটি পিলার দেবে গেছে। ফলে যান চলাচলের জন্য চরম ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে গুরুত্বপূর্ণ এই সেতুটি। বিষয়টি জানার পর মঙ্গলবারই সড়ক বিভাগ এই সড়ক এড়িয়ে বিকল্প সড়কে যান চলাচল করার জন্য গণবিজ্ঞপ্তি জারি করেছে।

মৌলভীবাজার সড়ক বিভাগ সূত্র জানায়, মৌলভীবাজার-চাতলাপুর চেকপোস্ট ভায়া শমসেরনগর সড়কে ধলাই সেতুর মুখে সড়ক দেবে বিশাল ফাটল দেখা দিলে গত বছরের ১৭ ডিসেম্বর থেকে এই সড়কে লাল পতাকা টানিয়ে যান চলাচল বন্ধ করা হয়। ১২ দিন চেষ্টার পর ২৯ ডিসেম্বার অস্থায়ীভাবে যান চলাচলের জন্য এখানে একটি বেইলি সেতু চালু করা হয়। কিন্তু ২৪ ঘণ্টা না যেতেই কয়লা বোঝাই একটি ট্রাক উঠে সেতুটি ভেঙে পড়ে। ফলে এই সড়কে চলাচলকারী কমলগঞ্জ ও কুলাউড়া উপজেলার বিপুল সংখ্যক মানুষ দুর্ভোগে পড়ে। পরে সেতুটায় মেরামত কাজ করে পুনরায় গত পহেলা জানুয়ারি আবার তা চালু করা হয়।

সড়ক বিভাগের সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, ১৯৮৮ সালে কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের চৈত্রঘাট এলাকায় ধলাই নদীর ওপর ৫২ মিটার লম্বা এবং ৩ দশমিক ৭ মিটার প্রস্থের ওই সেতুটি নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) । পরে চাতলাপুর চেকপোস্ট হয়ে অসংখ্য গাড়ি যাতায়াতের কারণে গুরুত্ব বেড়ে গেলে সড়কটি অধিগ্রহণ করে মৌলভীবাজার সড়ক বিভাগ।

জানা যায়, মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী যেকোনো গুরুত্বপূর্ণ স্থাপনার উভয় পাশে এক কিলোমিটার এলাকায় সব ধরনের বালু উত্তোলন নিষিদ্ধ থাকলেও এখানে প্রতিনিয়ত ড্রেজার মেশিন দিয়ে ধলাই নদীর বালু উত্তোলন করা হয়।

এলাকাবাসীর অভিযোগ সেতু এলাকায় অধিক বালু উত্তোলনের ফলেই নদী পাড়ের মাটি ধ্বসে পড়েছে। শুধু সেতুই নয়, নদীর পাড়ের প্রায় ১ কিলোমিটার জায়গা দিয়ে ফাটল দেখা দেয় ।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :