হারলেও ইংল্যান্ড ম্যাচ থেকে অনেক কিছু পাওয়ার আছে: নাজমুল শান্ত

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ অক্টোবর ২০২৩, ১৩:০২ | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২৩, ১২:৪০

বিশ্বকাপ দলে তামিমকে না রাখা নিয়ে উত্তপ্ত দেশের ক্রিকেট অঙ্গন। তবে সেসবকে পেছনে ফেলে বিশ্বকাপে ভালো কিছু করার স্বপ্ন নিয়ে দেশ ছাড়ে বাংলাদেশ ক্রিকেট দল। ভারতে পৌঁছে ইতোমধ্যে দুটি প্রস্তুতি ম্যাচও খেলে ফেলেছে টাইগাররা।

প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পায় বাংলাদেশ। কিন্তু নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে হারের তিক্ত স্বাদ পায় তারা। তবে প্রস্তুতি দুই ম্যাচে সবচেয়ে স্বস্তির বিষয়, টপ অর্ডারের রানে ফেরা।

দু'ম্যাচেই নিজের পটেনশিয়াল দেখিয়েছেন তানজিদ তামিম। মেহেদী মিরাজ প্রস্তুত যে কোনো পজিশনে ব্যাট করতে। এসবকেই ইতিবাচক হিসেবে দেখছেন দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করা নাজমুল শান্ত। সঙ্গে আলাদা করে প্রশংসা করেছেন পেস ডিপার্টমেন্টের। আফগানিস্তান ম্যাচের আগে যা দলের আত্মবিশ্বাস বাড়াবে।

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে লিটনের আউট কতটা যৌক্তিক তা নিয়ে উঠেছে প্রশ্ন। আম্পায়ার আর একটু সতর্ক হলে হয়তো ইনিংসটা বড় করতে পারতেন লিটন। তবে আশা দেখাচ্ছেন তানজিদ তামিম। টানা দ্বিতীয় ম্যাচে খেলেছেন মারকুটে ইনিংস।

মেহেদী মিরাজেও আস্থা খুঁজতে পারবে টিম ম্যানেজম্যান্ট। দুই প্রস্তুতি ম্যাচে ফিফটি হাঁকিয়ে, ব্যাটিং অর্ডারে প্রমোশনের দাবিটা দিন দিন জোরালো করছেন। তার ব্যাটে রান পাওয়াটা দলের জন্যও ইতিবাচক হিসেবেই দেখছেন শান্ত।

ম্যাচ শেষে নাজমুল শান্ত বলেন, ‘মেহেদী অসাধারণ খেলছে। এটা আমাদের জন্য সৌভাগ্যের, মেহেদী যে কোনো পজিশনে ব্যাট করতে পারে। যেটা এই টুর্নামেন্টে আমাদের সাহায্য করবে।’

অ্যালান ডোনাল্ডের সান্নিধ্যে টাইগার পেস অ্যাটাক এখন যেকোনো দলের সমীহ আদায় করে নেয়। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে পেসাররা খরুচে হলেও, ফিজ-তাসকিন-সাকিবদের বোলিংয়ে ভুগতেও হয়েছে থ্রি লায়ন ব্যাটারদের।

আলাদা করে বলতে হয় মোস্তাফিজের কথা। নতুন বলে কতটা ভয়ংকর হতে পারেন তা দেখা গেল ইংল্যান্ডের বিপক্ষে। ঘরের মাঠে নিউজিল্যান্ডের সঙ্গে দুই ওয়ানডেতে নতুন বলে দলকে কাঙ্ক্ষিত ব্রেক থ্রু এনে দিয়েছিলেন মোস্তাফিজ। সেই ধারা ছিল গুয়াহাটিতেও। দারুণ সিম মুভমেন্টে প্রথম স্পেলে ইংলিশ ব্যাটসম্যানদের ভালোই পরীক্ষা নিয়েছেন ফিজ। আবার বাজে বলে রানও দিয়েছেন।

হাসান ওভারপ্রতি প্রায় ১০ রান দিলেও ব্রুককে আউট করেছেন একটা ড্রিম ডেলিভারিতে। তাই তো হারলেও, ম্যাচ শেষে শান্ত সতীর্থদের ভাসিয়েছেন প্রশংসায়।

নাজমুল শান্ত বলেন, ‘আমাদের জন্য এটা খুব ভালো একটা ম্যাচ ছিল। সবার প্রস্তুতি খুব ভালো হয়েছে। বিশেষ করে আমাদের ফাস্ট বোলারদের কথা বলতে হয়। ওরা দারুণ বোলিং করেছে। প্রথম ম্যাচে এটা আমাদের সাহায্য করবে।’

গুয়াহাটি থেকে বাংলাদেশ দলের গন্তব্য এখন ধর্মশালা। সেখানেই আগামী ৭ অক্টোবর থেকে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ মিশন।

(ঢাকাটাইমস/০৩অক্টোবর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :