বিশ্বকাপের ১৩তম আসরে থাকছে একাধিক নতুন নিয়ম

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ অক্টোবর ২০২৩, ১৫:৩৮ | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০২৩, ১৫:৩৫
ছবি: সংগৃহীত।

আগামীকাল মাঠে গড়াচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। এবারের আসরে একাধিক নতুন নিয়ম চালু করেছে আইসিসি। আহমেদাবাদের আইকনিক নরেন্দ্র মোদি স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে লড়বে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং রানার্সআপ নিউজিল্যান্ড। এ দ্বৈরথের মাধ্যমে পর্দা উঠবে ২০২৩ আসরের।

এবারের বিশ্বকাপে অংশ নিচ্ছে মোট ১০ দল। সেগুলো হলো ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এর মধ্যে ৯টি বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির স্থায়ী সদস্য। আর ১টি সহযোগী দল (নেদারল্যান্ডস)।

এবারের আসরের খেলা হবে রাউন্ড রবিন পদ্ধতিতে। অর্থাৎ প্রত্যেক টিম একে অপরের মোকাবিলা করবে। ফলে প্রতিটি দল ৯টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। তাতে লিগ পর্বে ম্যাচ হবে ৪৫টি। সেখান থেকে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী ৪ দল সেমিফাইনালে নাম লেখাবে।

মোট ৭ ম্যাচ জিতলেই সেমিতে ওঠার পথ সুগম হবে। ৬টিতে জয় পেলেও সেকেন্ড ফাইনালে খেলার সম্ভাবনা থাকবে। কারণ, বৃষ্টিতে কিছু ম্যাচ বাতিল হতে পারে। এক্ষেত্রে নেট রান রেটের ভিত্তিতে সেমিফাইনালিস্ট নির্বাচিত হবে। ফলে কেবল জিতলেই হবে না, রান তাড়ার দিকেও লক্ষ্য রাখতে হবে দলগুলোকে।

একদিনের বিশ্বকাপের ১৩তম সংস্করণে একাধিক নতুন নিয়ম চালু করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ইতোমধ্যে একাধিক গাইডলাইন দিয়েছে তারা।

সেগুলো হলো—

১. বাউন্ডারি ৭০ মিটারের ছোট করা যাবে না। পিচে অধিক ঘাস রাখতে হবে। শিশির নিয়ন্ত্রণে এই পদক্ষেপ নেয়া হয়েছে। এরই মধ্যে কিউরেটরদের তা জানিয়ে দেয়া হয়েছে।

২. ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ফাইনাল সুপার ওভারে টাই হয়। পরে বেশি চার-ছক্কা মারা দলকে বিজয়ী ঘোষণা করা হয়। এতে ক্রিকেট বিশ্বে তর্ক-বিতর্ক তৈরি হয়। নানা সমালোচনার মুখে সেই নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি।

এবারের ক্রিকেট মহাযজ্ঞে কোনও ম্যাচ টাই হলে মূল্য ইনিংসে বেশি চার-ছক্কা হাঁকানো দলকে জয়ী করা হবে না। এক্ষেত্রে দুই দলকেই একটানা সুপার ওভার খেলে যেতে হবে। শেষমেষ এতে যারা জিতবে, তারাই শেষ হাসি হাসবে।

৩. এ বছর ‘মানকাড’ পদ্ধতিতে ব্যাটারকে আউট করা যাবে। অতীতে আইসিসি মেগা ইভেন্টে এ নিয়ম দেখা যায়নি। তবে এবার প্রথম যার দর্শন মিলতে পারে।

৪. প্রত্যেক ম্যাচ হবে দুই সেশনে। এক সেশনের জন্য ৩ ঘণ্টা ৫০ মিনিট বরাদ্দ থাকবে। মাঝখানে ৪৫ মিনিট বিরতি থাকবে। টসের ঠিক আগমুহূর্তে সেরা একাদশ প্রকাশ করতে পারবেন অধিনায়করা।

৫. একজন বোলার সর্বোচ্চ ১০ ওভার বোলিং করতে পারবেন। তবে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ওভার কমতে পারে। সেক্ষেত্রে ১ ইনিংসে নিজের কোটার মোট ওভারের এক-পঞ্চমাংশ বা ২০ শতাংশের বেশি বোলিং করতে পারবেন না তিনি।

৬. প্রথম পাওয়ার প্লে’তে (১০ ওভার) মাত্র ২ ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে থাকতে পারবেন। দ্বিতীয় পাওয়ার প্লে’তে (১১ থেকে ৪০ ওভার) ৪ ফিল্ডার সেই সুযোগ পাবেন। আর তৃতীয় পাওয়ার প্লে’তে (৪১ থেকে ৫০ ওভার) ৫ ফিল্ডার ওই অনুমতি পাবেন।

৭. লিগ পর্বে কোনও ম্যাচ টাই হলে সেটি সুপার ওভারে গড়াবে না। তবে নকআউট পর্বে সেই ব্যবস্থা রাখা হয়েছে। সেমিফাইনালের কোনও ম্যাচ অথবা ফাইনাল টাই হলে সুপার ওভারে নিষ্পত্তি হবে।

৮. বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি (ডিএলএস) কার্যকর হবে। উভয় দল কমপক্ষে ২০ ওভার করে খেললে এই পদ্ধতিতে বিজয়ী ঘোষণা করা হবে। এর কম হলে দুই দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি করে দেয়া হবে। সেই সঙ্গে ম্যাচটি বাতিল বা পরিত্যক্ত বলে গণ্য হবে।

৯. সেমির জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। ফাইনালেও সেই ব্যবস্থা থাকছে। নির্ধারিত তারিখে খেলা না হলের পরের দিন হবে। এক্ষেত্রে প্রথম দিন যেখান থেকে শেষ হবে, পরের দিন সেখান থেকে শুরু হবে।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/এনবিডব্লিউ/এআর)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :