বিভিন্ন স্থানে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২২ অক্টোবর ২০২৩, ২০:২৬ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২৩, ১৯:৪৭

আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি এ স্লোগানকে ধারণ করে দেশের বিভিন্ন স্থানে জেলা উপজেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠনের উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মহুয়া মমতাজের সভাপতিত্বে বক্তব্য দেন সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়া, জেলা সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এম এ আফজল, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, জেলা ট্রাফিক ইন্সপেক্টর মো. শাহজাহান, সহকারী কমিশনার রওশন কবির, সহকারী কমিশনার এস এম মেহেদি হাসান, জেলা পরিবহন মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন মানিক, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিলকিস বেগম, নিরাপদ সড়ক চাই (নিসচা) জেলা শাখার সভাপতি ফিরোজ উদ্দিন ভূঁইয়া, ক্যাব সভাপতি সাংবাদিক আলম সারোয়ার টিটু, শ্রমিক ইউনিয়নের সভাপতি কাইসার আহমেদ কাইয়ুম।

সহকারী কমিশনার আজিজা বেগমের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মাছুমা আক্তার, জেলা মালিক পরিবহন সমিতির সাধারণ সম্পাদক আলমগীর মুরাদ রেজা, নিসচা জেলা শাখার সাধারণ সম্পাদক শফিক কবির, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম খোকন, অর্থ সম্পাদক ফারুকুজ্জামান, মহিলা বিষয়ক সম্পাদক রুবি আক্তার, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল হক সাদীসহ জেলা বিআরটিএ শাখার কর্মকর্তারা।

নেত্রকোণা: দিবসটি উপলক্ষে নেত্রকোণায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও বিআরটিএ এ দিবসের আয়োজন করে। দিবসটি উপলক্ষে আলোচনা সভাটি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আশিক নুরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক শাহেদ পারভেজ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার শাহেব আলী পাঠান, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. নজরুল ইসলাম খান, নেত্রকোণা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহমুদ আল নূর সালেহী, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) নেত্রকোণা সার্কেল সহকারী পরিচালক কেশব কুমার দাস, জেলা প্রেসক্লাব সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট হাবিবুর রহমানসহ অন্যান্যরা।

ঝিনাইদহ: ঝিনাইদহে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন (বিআরটিএ) আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়।

পরে বিআরটিএ মিলনাতায়নে আলোচনা সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালমা সেলিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এস. এম রফিকুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আরিফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালিদ হাসান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আনোয়ার পারভেজ, জেলা তথ্য অফিসার আবু বকর সিদ্দিক, সদর উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া জেরিন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার সুমি, বিআরটিএ সহকারী পরিচালক আতিয়ার রহমান, মোটরযান পরিদর্শক এস এম সবুজ, হাইওয়ে পুলিশের আরাপপুর থানার (ওসি) মিজানুর রহমান, ট্রাফিক ইন্সপেক্টর গোলাম মোর্শেদ প্রমুখ।

কক্সবাজার: কক্সবাজারে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ও বিআরটিএ কক্সবাজারের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মো. জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট রনজিত দাশ, জেলা জাসদের সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী এবং সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাদিয়া আফরোজ।

এতে স্বাগত বক্তব্য দেন বিআরটিএ কক্সবাজারের সহকারী পরিচালক উথোয়াইনু চৌধুরী। এ সময় মোটরযান পরিদর্শক মো. মামুনুর রশীদ ও সহকারী মোটরযান পরিদর্শক মোহাম্মদ ইউছুফসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কেশবপুর (যশোর): যশোরের কেশবপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেশবপুর উপজেলার নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন।

অনুষ্ঠানে নিরাপদ সড়ক চাই (নিসচা) কেশবপুর উপজেলা শাখার আহবায়ক মো. হারুনর রশীদ বুলবুলের সঞ্চালনায় প্রধান অতিথির হিসেবে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাঈদুর রহমান সাঈদ।

আরও বক্তব্য দেন নিরাপদ সড়ক চাই (নিসচা) কেশবপুর উপজেলা শাখার সদস্য আবুল কালাম মিন্টু, গোলাম ফারুক বাবু।

তাহিরপুর (সুনামগঞ্জ): সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় জাতীয় নিরাপদ সড়ক দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু ডিজিটাল কর্ণারে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা। সভায় বক্তব্য দেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা বেগম, উপজেলা সহকারী কমিশনার ভূমি আসাদুজ্জামান রনি, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুনাব আলী, উপজেলা প্রেস ক্লাব সভাপতি রমেন্দ্র নারায়ন বৈশাখ, সদর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান তুজাম্মিল হক নাসরুম প্রমুখ।

পটুয়াখালী: পটুয়াখালীতে জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহণ করে সড়ক ও জনপদ বিভাগ। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মরিয়ম আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক নূর কুতুবুল আলম।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সড়ক দুর্ঘটনা হয় মূলত ওভারস্পিড, ওভার টেকিং, ওভার লোড এই তিনটি কারণে। এই তিনটি বিষয় রোধ করতে পারলে সড়কে দুর্ঘটনা এড়ানো সম্ভব পাশাপাশি অভিভাবকদের সচেতন হওয়া উচিত তাদের সন্তানদের মোটরযান তুলে দেওয়ার ক্ষেত্রে।

সভায় সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী এএম আতিক উল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার আহমাদ মাঈনুল হাসান, বিআরটিএর সহকারী পরিচালক মো. মাহফুজ হোসেন, বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য দেন।

সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী বলেন, সড়কে যারা চালক রয়েছেন এবং যারা সড়ক ব্যবহার করেন তাদের সকলকেই সচেতন করতে হবে নয়তো নিরাপদ সড়ক রক্ষা করা কঠিন। অতিরিক্ত পুলিশ সুপার বলেন, শুধু প্রশাসনই নয় আমাদের সকলের উচিত সবাইকে সতর্ক করা নতুবা আইন বাস্তবায়ন কঠিন। যদি আইন বাস্তবায়নে আমরা সবাই এগিয়ে আসি দেখবেন নিরাপদ সড়ক রক্ষা করা সম্ভব।

ফরিদপুর: ফরিদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবসে মোটর শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শোভাযাত্রাটি শহরের বঙ্গবন্ধু স্কয়ার (রাজবাড়ী রাস্তার মোড়) থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিআরটিএর মোটরযান পরিদর্শক এনামুল হক ইমনের সঞ্চালনায় ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রামানন্দ পালের সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন হাইওয়ে পুলিশ সুপার শাহিনুর আলম খান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ইমরান ফারহান সুমেল, অতিরিক্ত পুলিশ সুপার ইমদাদ হুসাইন, সদর উপজেলা চেয়ারম্যান আ. রাজ্জাক মোল্লা, ট্রাফিক ইন্সপেক্টর তুহিন লস্কর প্রমুখ।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। এ উপলক্ষে জেলা কালেক্টরেট প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের ঝুমুর এলাকা প্রদক্ষিণ শেষে পুনরায় কালেক্টরে প্রাঙ্গণে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক সুরাইয়া জাহান।

অতিরিক্ত জেলা প্রশাসক পিয়াংকা দত্তের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ তারেক বিন রশিদ পিপিএম সেবা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান, জেলা বিআরটিএর সহকারি পরিচালক এনায়েত হোসেন মন্টু, জেলা ‘নিরাপদ সড়ক চাই’ সংগঠনের সভাপতি ডা. আশফাকুর রহমান মামুন, সহ- সভাপতি সাংবাদিক সেলিম উদ্দিন নিজামী, জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহ আলম। অনুষ্ঠানের সঞ্চালনা করেন জেলা নিরাপদ সড়ক চাই সংগঠনের সাধারণ সম্পাদক রাজু আহমেদ।

শ্রীপুর (গাজীপুর): গাজীপুরের শ্রীপুরে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। ঢাকা ময়মনসিংহ মহাসড়কের মাওনা চৌরাস্তায় উড়াল সেতুর নিচে মাওনা হাইওয়ে থানার উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত ওসি আনোয়ার হোসেন মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নিরাপদ সড়ক চাই শ্রীপুর উপজেলা শাখার সভাপতি মোস্তাফিজুর রহমান রিপন।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন নিরাপদ সড়ক চাই শ্রীপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক শফিকুল আজম সবুজ, মাওনা হাইওয়ে থানার উপ-পরিদর্শক এসআই ইসমাইল হোসেন, এছাক সরকার ও নিরাপদ সড়ক চাই তেলিহাটি ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক সারোয়ার জাহান সাগর, সদস্য আব্দুর রাজ্জাক, মৃদুল আহমেদ মামুন, মিঠুন শেখ প্রমুখ।

(ঢাকাটাইমস/২২ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

হরিরামপুর উপজেলা নির্বাচন: সম্পদে ছাত্রলীগ নেতা, মামলায় এগিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা

তরুণীকে ধর্মান্তরিত করে বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেওয়ায় স্বামী জেলহাজতে

সরাইলে অটোরিকশা চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গজারিয়া নিখোঁজের দুই দিন পর নদী থেকে যুবকের লাশ উদ্ধার 

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন  সম্পন্ন

গজারিয়ায় ডাকাত রাসেল গ্রেপ্তার 

রাষ্ট্রের সকল জনগণের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে: আমু 

অসুস্থ বাবাকে দেখতে চাওয়ায় স্ত্রীকে খুন করলো স্বামী

সিরাজদিখানে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ৬ শিক্ষার্থী 

পটুয়াখালীতে খালে ভেসে এলো অচেনা বস্তু, ধারণা ‘টর্পেডো’

এই বিভাগের সব খবর

শিরোনাম :