সংস্কারের অভাবে সড়কের বেহাল দশা, দুর্ভোগে হাজারও মানুষ

সিরাজদিখান (মুন্সিগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০২৩, ২১:৫২

মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলায় সংস্কারের অভাবে বেহাল দশা হয়েছে একটি সড়কের। যার ফলে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়ছেন হাজারো মানুষ।

উপজেলার ফৈনপুর থেকে শেখনগর উত্তর হাটি হয়ে শেখরনগর বাজার যাওয়ার এই সড়কটি দিয়ে প্রতিদিন চলাচল করেন পথচারী, শিক্ষার্থী, রোগীসহ কয়েকটি ইউনিয়ন, উপজেলা ও পাশ্ববর্তী উপজেলার হাজারো মানুষ।

সংস্কারের অভাবে সড়কের বিভিন্ন অংশে ছোট-বড় অসংখ্য গর্ত আর খানা-খন্দে যেমন যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে তেমনি ভোগান্তিতে পড়তে হচ্ছে এ এলাকার মানুষদের।

স্থানীয়রা জানান, বিভিন্ন সময় জনপ্রতিনিধি, রাজনীতিবিদ এই রাস্তার সংস্কার করা হবে বলে আশ্বাস দিলেও সে আশ্বাস বাস্তবায়ন হয়নি।

সরেজমিনে দেখা যায়, উপজেলার কয়েকটি সড়কের মধ্যে ফৈনপুর ও শেখরনগর উপজেলার একটি অন্যতম সংযোগ সড়ক এটি। প্রায় আড়াই কিলোমিটার দীর্ঘ এই সড়কটির ইট উঠে খানা-খন্দের সৃষ্টি হয়েছে।

প্রতিনিয়ত শেখরনগর ইউনিয়নের ফৈনপুর, চিত্রকোট ইউনিয়নের কালশুর, খারশুর, গোয়ালখালী, পাউশার, মরিচা এবং বরাম থেকে শেখরনগর হয়ে সিরাজদিখান উপজেলায় ভ্যান, অটোরিকশা, মাইক্রোবাসে হাজার হাজার মানুষ কষ্ট করে যাতায়াত করছেন। এরইমধ্যে বৃষ্টিতে রাস্তার বিভিন্ন অংশ ভেঙে গেছে। ভাঙা সরু রাস্তায় যানবাহন ভালোভাবে চলতে না পারায় ঘটছে দুর্ঘটনা সঙ্গে নষ্ট হচ্ছে যানবাহনও।

ওই সড়ক দিয়ে চলাচলকারী পথচারীরা জানান, অনেক বছর আগে সড়কটি নির্মাণের সময়ই নিম্নমানের কাজ করা হয়েছিল। ট্রাক ও ট্রাক্টর বিভিন্ন ভারী বস্তু নিয়ে চলাচল করার কারণে রাস্তার অধিকাংশ জায়গায় খানা-খন্দের সৃষ্টি হয়েছে।

এলাকার সচেতন নাগরিকরা জানান, শেখরনগর রায় বাহাদুর উচ্চ বিদ্যালয়, শেখরনগর বালিকা উচ্চ বিদ্যালয় ও শেখরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী এ ভাঙা রাস্তা দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করে। এছাড়াও, শেখরনগর আলী আজগর এন্ড আব্দুল্লাহ ডিগ্রী কলেজের শিক্ষার্থীরাও ঝুঁকি নিয়ে ভ্যান করে এই রাস্তায় স্কুলে যাতায়াত করে। ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হয় হাসপাতালের রোগীদেরও।

শেখরনগর আলী আজগর এন্ড আব্দুল্লাহ ডিগ্রী কলেজের প্রভাষক চৈতি দেবনাথ, শেখরনগর গ্রামের রামপ্রসাদ কুন্ডু, বিমল শীল, মহাদেব পাল, শফিকুল ইসলাম বলেন, শেখরনগর রায় বাহাদুর উচ্চ বিদ্যালয়, শেখরনগর বালিকা উচ্চ বিদ্যালয় ও শেখরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী এ ভাঙা রাস্তা দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করে। রাস্তার বেহাল দশা হওয়ায় কোনো গুরুত্বপূর্ণ কাজ থাকলে তাড়াতাড়ি মিলে না যানবাহন। অতিদ্রুত এই রাস্তার কাজ শুরু করার আহ্বান জানাচ্ছি।

শেখরনগর ইউনিয়নের চেয়ারম্যান দেবব্রত সরকার টুটুল বলেন, সড়কটি দিয়ে গাড়ি ও মানুষের চলাচলে খুবই দুর্ভোগ পোহাতে হচ্ছে। দ্রুত সড়কটি মেরামতের দাবি জানাই।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মো. রেজাউল ইসলাম বলেন, এই সড়কটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রস্তাব পাশ হলে আশা করছি দ্রুত এ সড়কটি প্রশস্ত, কার্পেটিং ও সংস্কার কাজ শুরু হবে।

(ঢাকাটাইমস/৩০ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :