ডেঙ্গু আক্রান্ত হওয়ার পর যে পাঁচ খাবার খেলেই মহাবিপদ

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৪ নভেম্বর ২০২৩, ০৯:৫১ | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০২৩, ০৯:২৯

গরম যায় যায়, শীত আসি আসি ভাব। তবু দেশে কমছে না ডেঙ্গুর প্রকোপ। তাই ডেঙ্গু নিয়ে অসতর্ক হওয়ার সুযোগ নেই। জ্বর, গায়ে-হাত-পায়ে ব্যথার মতো উপসর্গ একদিনের বেশি থাকলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ মতো ডেঙ্গু টেস্ট করান।

তারপর টেস্টের ফলাফল যদি পজিটিভ আসে, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়া আবশ্যক। সেই সঙ্গে চটজলদি ডায়েটে কয়েকটি বিশেষ পরিবর্তন করে ফেলুন। তাহলেই রোগ সারিয়ে দ্রুত সুস্থ হয়ে উঠতে পারবেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সব সময়ই বলেন, ডেঙ্গু রোগীদের পর্যাপ্ত পরিমাণে পানিপান করার কোনো বিকল্প নেই। পাশাপাশি এড়িয়ে চলতে হবে কয়েকটি ক্ষতিকারক খাবার। তাহলেই রোগের ফাঁদ কাটিয়ে সুস্থ হয়ে ওঠা সম্ভব হবে।

তাই আর দেরি না করে জেনে নিন এমন পাঁচ খাবার সম্পর্কে, ডেঙ্গু হওয়ার পর যেগুলো খেলেই ফাঁসবেন। পড়তে পারেন বড়সড় বিপদে।

ফাস্টফুড খাওয়া চলবে না

​ডেঙ্গু কিন্তু লিভারের উপর গুরুতর প্রভাব ফেলে। তাই এই রোগে আক্রান্ত রোগীকে যেনতেন প্রকারেণ রোল, চাউমিন, বিরিয়ানি এড়িয়ে চলতে হবে। কারণ, এসব খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ট্রান্স ফ্যাট এবং স্যাচুরেটেড ফ্যাট, যা লিভারের পাশাপাশি পাকস্থলী ও অন্ত্রের স্বাস্থ্যেরও বারোটা বাজানোর ক্ষমতা রাখে।

তাই ডেঙ্গু রোগীদের এসব ফাস্টফুড খাওয়ার লোভ সামলাতেই হবে। অন্যথায় বিপদে পড়তে সময় লাগবে না।

গরু-খাসির মাংস সর্বনাশা

আমাদের অতি প্রিয় গরু এবং খাসির মাংসে রয়েছে অত্যধিক পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। এই ফ্যাট সরাসরি লিভারের ক্ষতি করতে পারে। শুধু তাই নয়, গরু-খাসির মাংস হজম করাও কিন্তু সহজ কাজ নয়।

তাই তো ডেঙ্গু রোগীদের এই দুই মাংস থেকে কয়েকটা দিন দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। এর পরিবর্তে মুরগির মাংস চলতে পারে। এতেই দেহে প্রোটিন ও ভিটামিনের অভাব পূরণ হয়ে যাবে। এদিকে শরীরের কোনো ক্ষতি হবে না।

কোল্ড ড্রিংকস নৈব নৈব …​

কোল্ড ড্রিংকস কোনো হেলথ ড্রিংকস নয়। বরং এতে রয়েছে প্রচুর পরিমাণে সুগার, যা শরীরের জন্য ক্ষতিকর। এমনকি পেটের স্বাস্থ্যের জন্যও এই পানীয় সুখকর নয়। তাই ডেঙ্গু থেকে দ্রুত সুস্থ হয়ে ওঠার ইচ্ছে থাকলে এই পানীয় খাবেন না।

এর পরিবর্তে ফলের রস করে খেতে পারেন। তাতে দেহে ভিটামিন ও খনিজের ঘাটতি মিটে যাবে। তবে বোতল বন্দি ফলের রস কিনে খাবেন না। কারণ এসব পানীয়ে প্রচুর পরিমাণে সুগার ও অন্যান্য রাসায়নিক মেশানো থাকে। তাই এই পানীয় গলায় ঢাললে সমস্যা বাড়বে বই কমবে না।

মদ খেলেই ফাঁসবেন

ডেঙ্গু নিয়েও অনেকে মদ্যপান করেন। এই কারণেই তাদের শরীরের বারোটা বাজতে সময় লাগছেন না। আসলে মদ হলো লিভারের শত্রু। তাই তো ডেঙ্গুর সময় মদের গ্লাসে চুমুক দিলে যকৃতের গুরুতর ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

এই কারণেই ডেঙ্গু ধরা পড়ার পর অন্তত ৫ থেকে ৬ সপ্তাহ মদের থেকে দূরত্ব বজায় রাখতে হবে। তাতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

রুটি, দুধ নয়

অনেক ডেঙ্গু রোগীই ডায়ারিয়ার ফাঁদে পড়ছেন। সেক্ষেত্রে রুটি এবং দুগ্ধজাত কোনো খাবার খেলে সমস্যা বাড়ার আশঙ্কা বাড়ে বৈকি! তাই এমন সমস্যা থাকলে অবশ্যই রুটি, দুধ এড়িয়ে চলুন। যাদের এই সমস্যা নেই তারা খেতে পারেন।

(ঢাকা টাইমস/০৪নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :