সর্বোচ্চ সর্তকতায় জেলা প্রশাসন ও পায়রা বন্দর কর্তৃপক্ষ

পটুয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০২৩, ১৫:৫২

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ প্রবল ঘূর্ণিঝড় মিধিলিতে রূপ নেওয়ায় উপকূলীয় জেলা পটুয়াখালীতে শুক্রবার সকাল থেকেই মাঝারি বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বইছে।

নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার সকাল থেকে আকাশ মেঘলা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল। রাত থেকে শুরু হয়েছে বৃষ্টি।

এদিকে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠেছে। গভীর সাগর থেকে মাছ ধরার ট্রলারগুলো নিরাপদে আশ্রয় নিচ্ছে। জেলার অভ্যন্তরীণ নদীপথে সব ধরনের নৌযান চলাচল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

দুর্যোগ মোকাবিলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি বৃহস্পতিবার রাত ৯টায় জরুরি সভা করেছে। জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম। সভায় ঘূর্ণিঝড় মোকাবিলার অংশ হিসেবে জেলার উপকূলীয় এলাকাসহ বিচ্ছিন্ন চরাঞ্চলের মানুষদের সতর্কসহ নিরাপদ আশ্রয়ে থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। জেলার আশ্রয়কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে এবং প্রয়োজনীয় শুকনা খাবার প্রস্তুত রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

সভায় পানি উন্নয়ন বোর্ডের পটুয়াখালীর নির্বাহী প্রকৌশলী মো. আরিফুর রহমান জানান, জেলায় মোট ১ হাজার ৩০০ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ রয়েছে। এর মধ্যে ১০ কিলোমিটার ঝুঁকিপূর্ণ। তবে তাদের হাতে ১৬ হাজার জিও ব্যগ রয়েছে। ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামত ও রক্ষার জন্য মাঠপর্যায়ে লোকবল প্রস্তুত রয়েছে।

সভায় জানানো হয়, ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতি হিসেবে জেলায় ৭০৩টি আশ্রয়কেন্দ্র ও ৩৫টি মুজিব কিল্লা প্রস্তুত রাখা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৩ লাখ ৫০ হাজার মানুষ নিরাপদ আশ্রয় নিতে পারবে। প্রয়োজনে আশ্রয়কেন্দ্র আরও বাড়ানো যাবে।

সভায় জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম বলেন, দুর্যোগ–পরবর্তী জরুরি সহায়তার প্রায় ২৮ লাখ টাকা ও ৫৫০ মেট্টিক টন চাল বরাদ্দ রাখা হয়েছে। সিপিপির স্বেচ্ছাসেবকেরা উপকূলের বিচ্ছিন্ন দ্বীপের বাসিন্দাদের নিরাপদে থাকার জন্য পরামর্শ দিচ্ছেন। ঘূর্ণিঝড় মোকাবিলায় জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট বিভাগে কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকদের একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

এদিকে ঘূর্ণিঝড় মিধিলির সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় পায়রা বন্দর কর্তৃপক্ষ সতর্ক রয়েছে। দুর্যোগ মোকাবেলায় ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য পূর্ব প্রস্তুতি গ্রহণ কমিটি, কন্ট্রোল রুম পরিচালনা কমিটি, ইমারজেন্সি রেসপন্স টিম, মেডিকেল টিম করে আলাদা আলাদা কয়েকটি দূর্যোগ ব্যাবস্থাপনা টিম গঠন, বন্দরে অবস্থানরত সকল জাহাজসমূহকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া, বন্দরের নিজস্ব জলযান, মালামাল ও ইকুইপমেন্টসমূহকে সর্বোচ্চ নিরাপদ অবস্থানে রাখা এবং বন্দরের সকল প্রকার অপারেশনাল কার্যক্রম বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন পায়রা বন্দর কর্তৃপক্ষ।

(ঢাকাটাইমস/১৭ নভেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :