২৩ বছর পর উখিয়ায় ডাবল মার্ডার মামলায় ৬ জনের যাবজ্জীবন

কক্সবাজার প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ২৩:০১

কক্সবাজারের উখিয়া উপজেলার ইনানীতে বহুল আলোচিত ডাবল মার্ডার মামলায় আওয়ামী লীগ নেতাসহ ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে দণ্ডপ্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতে (এসটি-২০১/২০০৮) মামলার শুনানি শেষে বিচারক মহিউদ্দিন মুরাদ পৃথক ধারায় এ রায় প্রদান করেন। অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বেঞ্চ সহকারী দেলোয়ার হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন।

আসামি পক্ষে প্রধান আইনজীবী ছিলেন আবুল কালাম আজাদ।

দীর্ঘ ২৩ বছর পর এ রায় ঘোষণা হলেও রায়ে সন্তুষ প্রকাশ করেছে ভিকটিমের স্বজনরা।

দণ্ডিত আসামিরা হলেন- ইনানী এলাকার মুফিদুল আলম সিকদার, জালিয়াপালং ইউনিয়ন ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবু কায়সার শিপলু, সাজ্জাদ হোসেন সিকদার, শামশুল আলম, নুরুল কবির ও শাকের আলী।

রায় ঘোষণাকালে দণ্ডিত শাকের আলী ব্যতীত অন্য আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। একই মামলায় অপরাধ প্রমাণ না হওয়ায় অবশিষ্ট আট আসামিকে খালাস প্রদান করা হয়েছে।

আদালত সূত্র মতে, আসামিদের ফৌজদারি দণ্ডবিধির ৩০২/১৪৯ ধারায় দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। পেনাল কোড ১৮৬০ এর ৩০৭ ধারায় দোষী সাব্যস্ত করে আসামিদের প্রত্যেককে আরও ১০ বছর করে সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। একইসঙ্গে ১০ হাজার করে জরিমানা অনাদায়ে আরও দুই মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। উভয় সাজা একসঙ্গে চলবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট মোজাফফর আহমদ হেলালী।

প্রসঙ্গত, ২০০১ সালের ২৪ জুলাই জায়গা জমির বিরোধের সূত্র ধরে প্রতিপক্ষের গুলিতে নিহত হন ছলিম উল্লাহ প্রকাশ পুতন আলী মিস্ত্রি ও শামসুল আলম প্রকাশ গুরা মিয়া। পরের দিন নিহতদের ভাই নাজির হোসেন বাদী হয়ে উখিয়া থানায় মামলা করেন। এ ঘটনায় গুলিবিদ্ধ আব্দুস ছালাম দফাদার তিন মাস পর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

(ঢাকা টাইমস/২৮নভেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :