ষষ্ঠ দিনে মুক্তি পেল আরও ৩০ ফিলিস্তিনি ও ১৬ ইসরায়েলি জিম্মি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০২৩, ০৯:১৮ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২৩, ০৯:১৬

গাজা উপত্যকায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধবিরতির ষষ্ঠ দিন অর্থাৎ শেষদিনে ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পেলেন আরও ৩০ ফিলিস্তিনি। বিনিময়ে আরও ১৬ জিম্মিকে মুক্তি দিয়েছে।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ষষ্ঠ দফায় মুক্তিপ্রাপ্ত জিম্মিদের মধ্যে ১০ জন ইসরায়েলি ও ৪ জন থাই ও ২ জন রুশ বংশোদ্ভুত ইসরায়েলি নাগরিককে রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ইসরাইলি নিরাপত্তা বাহিনী এক বিবৃতিতে জানায়, হামাসের কাছ থেকে মুক্তি পাওয়া ১০ ইসরায়েলি ও ৪ থাই নাগরিক এবং রুশ বংশোদ্ভূত দুই নারী ইসরায়েলে ফিরে এসেছেন।

এদিকে, ইসরায়েলি কারা কর্তৃপক্ষ জানিয়েছে, বর্ধিত যুদ্ধবিরতি চুক্তির অধীনে চূড়ান্ত পর্যায়ে ৩০ ফিলিস্তিনি বন্দিকে বুধবার রাতে মুক্ত করা হয়েছে। এক বিবৃতিতে বলেছে ইসরায়েলি কারাগার পরিষেবা বলেছে, ‘রাতে ৩০ জন পুরুষ ও নারী নিরাপত্তা বন্দিকে বেশ কয়েকটি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।’

সর্বশেষ মুক্তিপ্রাপ্তদের ফিলিস্তিনিদের মধ্যে আহেদ তামিমি নামে এক তরুণীও রয়েছেন। ২২ বছর বয়সী এই তরুণী ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতিরোধের প্রধান ব্যক্তিত্ব হয়ে উঠেছিলেন। ইনস্টাগ্রাম দেওয়া এক পোস্টের জন্য তাকে আটক করা হয়েছিল।

প্রসঙ্গত, শুক্রবার যুদ্ধবিরতি শুরু হওয়ার পর থেকে ৬ দিনে মোট ২১০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল ১৮০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে এবং হামাস ৯৭ জিম্মিকে মুক্তি দিয়েছে।

গত ২৪ নভেম্বর থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে চারদিনের একটি যুদ্ধবিরতি শুরু হয়। পরে সেটি আরও দুদিন বাড়ানো হয়। বুধবার বর্ধিত যুদ্ধবিরতির শেষ দিন থাকলেও এখন পর্যন্ত তা আর বাড়ানো হয়নি।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :