এক যুগ দায়িত্ব পালন শেষে আইপিডিসি ছাড়ছেন মমিনুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২৩, ১২:৩০

আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মমিনুল ইসলাম এক যুগ দায়িত্ব পালন শেষে পদত্যাগ করেছেন। ইতোমধ্যে কোম্পানির পরিচালনা পর্ষদ তার পদত্যাগপত্র গ্রহণও করেছে। তিনি ২০১২ সাল থেকে এমডি ও সিইও হিসেবে আইপিডিসিতে দায়িত্ব পালন করে আসছেন। তবে এমডি হিসেবে সর্বশেষ দফা চুক্তির মেয়াদ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করে যাবেন। আগামী বছরের ৩ জানুয়ারি তার বর্তমান শেষ হবে। এরপর থেকে তিনি আর কোম্পানিটির এমডি থাকছেন না।

মমিনুল ইসলাম নিজেই তার ফেসবুক পোস্টের মাধ্যমে জানিয়েছেন, নতুন কিছু করার করার তাগিদ থেকেই তিনি আইপিডিসি ছাড়ছেন।

ওই পোস্টে তিনি লিখেছেন, ‘সব পথচলাই একসময় শেষ হয়। নতুন স্বপ্নের আহ্বানে আমাদের অনুসন্ধান করতে হয় নতুন পথের। আমার সময় হয়েছে নতুন স্বপ্নের পথে যাত্রা শুরুর আর আইপিডিসিও তৈরি নতুন নেতৃত্বের জন্য। ২০০৬ সালে আইপিডিসিতে আমার যাত্রা শুরু আর ২০১২ সালে সুযোগ আসে প্রথমবারের মতো আইপিডিসিকে নেতৃত্বদানের। বিগত বছরগুলোতে ‘টিম আইপিডিসি’-র অসাধারণ কর্মপ্রচেষ্টার বদৌলতে সে দায়িত্ব আমি লাভ করেছি আরও তিনবার, অর্থাৎ মোট চারবার। আইপিডিসিতে প্রধান নির্বাহী হিসেবে আমার নিয়োগ চুক্তি ৫ম বারের মতো নবায়ন না করার ব্যাপারে আমার ইচ্ছা সম্মানিত পরিচালনা পর্ষদকে জানিয়েছি। সদ্য সমাপ্ত সভায় পরিচালনা পর্ষদ আমার সিদ্ধান্তটি ইতিবাচকভাবে গ্রহণ করেছেন।’

আগামী দিনে ফিনটেক/আর্থিক প্রযুক্তি নিয়ে কাজ করতে চান বলে জানিয়েছেন মমিনুল ইসলাম। চাকরির মেয়াদ শেষে তিনি নিজেই একটি প্রতিষ্ঠান গড়ে তোলার কাজ শুরু করতে পারেন।

২০০৬ সালে হেড অফ অপারেশন্স অ্যান্ড টেকনোলজি পদে আইপিডিসিতে যোগ দেন মমিনুল ইসলাম। ২০১২ সালে তিনি প্রতিষ্ঠানটির এমডি ও সিইওর দায়িত্ব গ্রহণ করেন। এমডি হিসেবে তিনি চার মেয়াদে দায়িত্ব পালন করেন। ২০২৪ সালের ৩ জানুয়ারি তার বর্তমান মেয়াদ শেষ হচ্ছে। পঞ্চম দফায় তিনি প্রতিষ্ঠানটির এমডি হিসেবে চুক্তি নবায়ন করেনি। তার পদত্যাগপত্র প্রতিষ্ঠানটির পর্ষদ গ্রহণ করেছে।

মমিনুল ইসলাম ২০২০-২২ মেয়াদে বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) নির্বাহী কমিটির সদস্য।

সম্প্রতি তিনি অ্যাসোসিয়েশন অফ দ্য ডেভেলপমেন্ট ফাইন্যান্সিয়াল ইন্সস্টিটিউশন্স ইন দ্য এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (আফডিয়াপ) চেয়ারম্যান হয়েছেন। আইপিডিসিতে যোগ দেওয়ার আগে তিনি আমেরিকান এক্সপ্রেস ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছেন।

ঢাকাটাইমস/৩০নভেম্বর/এফআই

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ক্রেডিট কার্ড ও বিনিয়োগের কিস্তি বিলম্ব ফি ছাড়া জমা নিবে সোশ্যাল ইসলামী ব্যাংক

ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী এবি ব্যাংকের চেয়ারম্যান পুনর্নির্বাচিত

ফোরকে ডিসপ্লেসহ ৯ মডেলের ওয়ালটন মনিটর বাজারে

‘বুককিপিং এন্ড একাউন্টিং’ এর উপরে প্রশিক্ষণ দেবে বিসিক 

ইউনিয়ন ব্যাংকের ২১ দিনব্যাপী ফাউন্ডেশন কোর্সের সমাপনী

দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে: বাংলাদেশ ব্যাংক

সোনালী ব্যাংকের আইটি অডিট সম্পাদনে কেপিএমজি’র সঙ্গে চুক্তি

হামদর্দের নতুন হারবাল ওষুধ অর্থোফিটের লঞ্চিং অনুষ্ঠিত

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অর্ধ-বার্ষিক ব্যবসায় সম্মেলন অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :