কাপ্তাইয়ে আমনের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

মো.কবির হোসেন, কাপ্তাই (রাঙামাটি)
| আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ১২:১৯ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২৩, ১১:৫৭

আবহাওয়া অনুকূলে থাকায় রাঙামাটির কাপ্তাইয়ে আমনের বাম্পার ফলন হয়েছে। ফলে কৃষকের মুখে হাসি ফুটেছে। কাপ্তাইয়ের ওয়াগ্গা কৃষি ব্লকসহ বিভিন্ন স্থান ঘুরে এ দৃশ্য দেখা গেছে।

ইতোমধ্যে আমন ধান কাটা ও মাড়াইয়ের কাজ শুরু হয়েছে । ফলে ব্যস্ততা বেড়েছে প্রান্তিক চাষিদের। কাক ডাকা ভোর থেকে ফসল ঘরে তোলার কাজ শুরু করে সারাদিন মাঠেই থাকছেন কৃষক-কৃষাণীরা।

এদিকে আবহাওয়া অনুকূলে থাকায় লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে বলে জানিয়েছে কাপ্তাই উপজেলা কৃষি বিভাগ।

স্থানীয় কৃষক সমিরণ তঞ্চঙ্গ্যা, মিনিপ্রু মারমা, আবুল কালামসহ কয়েকজন চাষি জানান, গতবারের চেয়ে এবার ভালো ফলন হওয়ায় তারা খুশিমনে ঘরে তুলছেন নতুন শস্য। এবার ধান বিক্রি করে বেশ লাভবান হবেন বলেও তারা আশা করছেন।

কাপ্তাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, আমন মৌসুমে উপজেলার ১৫টি ব্লকে ১ হাজার ১শ ৭৪ হেক্টর জমিতে চাষ হয়েছে। যার মধ্যে স্থানীয় জাতের ১৫ হেক্টর এবং বাকিগুলো উফশী জাতের ধান।

কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা থোয়াইনু চিং মারমা জানান, আমন মৌসুমে কাপ্তাই উপজেলার ১৫টি ব্লকে লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকদের মুখেও হাসি ফুটেছে।

কাপ্তাই উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ইকবাল হোসেন এবং বাপ্পা মল্লিক জানান, উপজেলা জুড়ে ধান কাটা শুরু হয়েছে। উৎসবমুখর পরিবেশে কৃষি ব্লকগুলোতে ধান কাটছেন কৃষকরা ।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :