যুদ্ধবিরতি শেষে গাজায় ইসরায়েলের হামলায় নিহত ১৭৮, আহত ৫ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২৩, ০৮:৫১
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতির শেষে শুক্রবার গাজা উপত্যকায় আবারও স্থল অভিযান ও বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি সেনাবাহিনী। এতে এক দিনে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৭৮ জন ফিলিস্তিনি। আহত হয়েছেন ৫৮৯ জনেরও বেশি মানুষ। খবর রয়টার্সের।
ইসরায়েলি সেনাবাহিনী একটি বিবৃতি জারি করে বলেছে, গাজা উপত্যকায় হামাসের অবস্থান লক্ষ্য করে প্রায় ২০০টি স্থানে হামলা চালিয়েছে দেশটির বিমান বাহিনী।
অন্যদিকে গাজার স্বাস্থ মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার যুদ্ধবিরতি শেষে ইসরায়েলি বিমান হামলা ও স্থল আভিযানে কমপক্ষে ১৭৮ জন নিহত ও ৫৮৯ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। এছাড়াও ইসরায়েলি বিমান হামলা ২০টির বেশি বাড়ি ও স্থাপনা ধ্বংস হয়ে গেছে।
এর আগে শুক্রবার সকালে হামাস বিরুদ্ধে ইসরায়েলি ভূখণ্ডে গুলি চালিয়ে যুদ্ধবিরতি লঙ্ঘন করার অভিযোগ তুলে গাজাজুড়ে ফের আক্রমণ শুরু করে ইসরায়েল। তবে এ বিষয়ে হামাসের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।
গত ২৪ নভেম্বর থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে চার দিনের একটি যুদ্ধবিরতি শুরু হয়। পরে সেটি আরও দুদিন বাড়ানো হয়। এরপর বর্ধিত যুদ্ধবিরতির শেষ মুহূর্তে এর মেয়াদ আরও এক দিন বাড়াতে সম্মত হয় দুপক্ষ, যা শুক্রবার শেষ হয়।
প্রসঙ্গত, যুদ্ধবিরতি শুরু হওয়ার পর থেকে ৭ দফায় মোট ২৪০ ফিলিস্তিনিকে বন্দিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। বিনিময়ে ১০৫ জিম্মিকে মুক্তি দেয় হামাস।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারপর থেকেই গাজায় বিমান ও স্থল হামলা চালাচ্ছে ইসরায়েল। গত দেড় মাস ধরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ১০ হাজারের বেশি শিশু ও নারী রয়েছেন। এছাড়া কমপক্ষে ৩০ হাজার মানুষ আহত হয়েছেন।
(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/এমআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :