পিটিআইয়ের নতুন চেয়ারম্যান গহর আলী খান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২৩, ১৫:৪৪

পাকিস্তানের প্রভাবশালী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক ই ইনসাফের (পিটিআই) নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ব্যারিস্টার গহর আলী খান। দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্থলাভিষিক্ত হলেন তিনি। ইমরান খান নিজেই গহর আলীকে তার উত্তরসূরী হিসেবে মনোনীত করেছিলেন। খবর জিওটিভি ও ডনের।

শনিবার দলের নতুন শীর্ষ নেতৃত্ব নির্ধারণে নেতা কর্মীদের মধ্যে আন্তঃভোটের আয়োজন করেছিল পিটিআই। ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করেন পিটিআইয়ের নির্বাচন পরিচালনাকারী কমিটির প্রধান নিয়াজুল্লাহ নিয়াজি।

এদিকে নতুন চেয়ারম্যানের পাশাপাশি পিটিআইয়ের কেন্দ্রীয় পদেগুলোতেও পরিবর্তন হয়েছে।

ফলাফল ঘোষণায় নিয়াজি জানান, পিটিআইয়ের নতুন কেন্দ্রীয় মহাসচিব নির্বাচিত হয়েছেন ওমর আইয়ুব খান। সাবেক মহাসচিব আসাদ ওমরের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। এছাড়া প্রাদেশিকভাবে মুনির আহমেদ বেলুচ বেলুচিস্তানে, সিন্ধুতে হালিম আদিল শেখ, খাইবার পাখতুনখোয়ায় আলী আমিন গান্দাপুর এবং পাঞ্জাবে ডা. ইয়াসমিন রশিদ দলীয় সভাপতি নির্বাচিত হন।

চেয়ারম্যান নির্বাচিত হয়ে পেশাওয়ারে এক সংবাদ সম্মেলনে গহর আলী খান বলেন, ‘ইমরান খানের প্রতিনিধি হিসেবে চেয়ারম্যানের সব দ্বায়িত্ব সততার সঙ্গে পালন করব’।

প্রসঙ্গত, পাকিস্তানের সংবিধান অনুসারে, কোনো রাজনীতিবিদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে তিনি দলীয় পদে থাকতে পারেন না। এছাড়াও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য অযোগ্য বলে গণ্য হন। আদালত থেকে নির্দোষ প্রামাণিত হওয়ার আগ পর্যন্ত দলীয় পদ বা নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতার যোগ্যতা ফিরে পাবেন না।

গত আগস্টে তোশাখানা মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। রায় দেওয়ার পরেই গ্রেপ্তার করা হয় তাকে। এরপর থেকে এখন পর্যন্ত কারাগারেই রয়েছেন পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী। এই পরিস্থিতিতে গত ২৯ নভেম্বর দলের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন ইমরান খান।

উল্লেখ্য, ২০২২ সালের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে ইমরানের বিরুদ্ধে দেড় শতাধিক মামলা করা হয়েছে। ইমরান খান বরাবরই তার বিরুদ্ধে অভিযোগগুলো অস্বীকার করে আসছেন। অভিযোগগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও দাবি করে আসছেন তিনি।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সেনাবাহিনীতে যোগ দেওয়ার শর্তে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে চায় মিয়ানমারের জান্তা সরকার

ঢাকা সফরে আসছেন মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী

শপথ নিলেন পাকিস্তানের পাঞ্জাব বিধানসভার নবনির্বাচিত এমপিরা

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত, প্রাণহানি ছাড়াল সাড়ে ২৯ হাজার  

রাশিয়ার ৫০ নাগরিক-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চাইবে ফিলিস্তিন

ইউক্রেনের জন্য সামনে কি অপেক্ষা করছে? 

বিশ্বের জনপ্রিয় রাষ্ট্রনেতা মোদি, বাইডেন-ট্রুডো কত নম্বরে? 

নাভালনির স্ত্রী-কন্যার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে বাইডেন

স্পেনের ভ্যালেন্সিয়া অগ্নিকাণ্ডে ৪ জন নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :