চা শ্রমিকদের পোশাকে মমতা, মাথায় ঝুড়ি বেঁধে তুলছেন চা পাতা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৮:০৬

দার্জিলিংয়ের কার্শিয়াঙে চা বাগানে চা পাতা তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চা বাগানের শ্রমিকরা ঠিক যেভাবে মাথা দিয়ে পিঠের দিকে ঝুড়ি ঝুলিয়ে চা তোলেন, সেইভাবে চা পাতা তুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী। একেবারে অন্য মেজাজে দেখা গেল তাকে। খবর আনন্দবাজারের।

রাজনীতির বিশেষজ্ঞদের মতে, রাজনীতিতে জনসংযোগই শেষ কথা। তবে সাধারণ মানুষের সঙ্গে একেবারে মিশে গিয়ে মমতা যেভাবে জনসংযোগ করেন, তা বাকি রাজনীতিকদের থেকে কয়েক গুণ এগিয়ে রাখে মমতাকে।

নিজের ভাইপোর বিয়ে উপলক্ষে বুধবার কার্শিয়াঙে এসেছেন মমতা। আছেন একটি রিসর্টে। বৃহস্পতিবার সেখান থেকে তিনি যান একটি চা বাগানে।

এদিন চা পাতা তোলার পাশাপাশি এখানকার শ্রমিকদের সঙ্গে কথাও বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। চা-পাতা তোলা শিখে স্বভাবতই উৎফুল্ল মমতা বলেন, ‘‘আজ ওদের পোশাক পরে, ঝুড়ি নিয়ে আমি নিজে চা-পাতা তুললাম। চা-পাতা তোলাটা ওদের কাছ থেকে শিখলাম। এখন আমি যে কোনও চা বাগানে গিয়ে চা-পাতা তুলতে পারি। এটা আজ আমার বড় শিক্ষা হল। পাহাড়ের সঙ্গে আমাদের রক্তের বন্ধন হয়ে গেল, হৃদয়ের মেলবন্ধন রচিত হল। আমি খুব খুশি আজ।

তিনি আরও বলেন, ‘চা বাগান ভাল থাকুক, চা শ্রমিকরা ভাল থাকুক।

এদিকে মমতাকে সামনে পেয়ে চা বাগানের শ্রমিকরা তাদের নিজস্ব ভাষায় গানও গান সবুজে ঘেরা চা বাগানের মাঝে দাঁড়িয়ে। আর তাতে তাল মেলাতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এমআর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :