বেসিস এবং প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের চুক্তি স্বাক্ষর

ঢাকা টাইমস ডেস্ক:
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ২১:২৬ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৮:১৪

বাংলাদেশের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি শিল্পের নেতৃস্থানীয় বাণিজ্য সংস্থা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যাণ্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), এবং শীর্ষস্থানীয় ইনভেস্টমেন্ট ব্যাংক প্রাইম ব্যাংক

ইনভেস্টমেন্ট লিমিটেড (পিবিআইএল) প্রথমবারের মতো একটি অভিনব উদ্যোগে চুক্তি স্বাক্ষর করেছে। যা দেশের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি খাতের কোম্পানিগুলোর পুঁজিবাজারে প্রবেশের পথ সুগম করবে।

বেসিসের প্রধান কার্যালয়ে, ৫ ডিসেম্বর (মঙ্গলবার) স্বাক্ষরিত চুক্তিটি তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি শিল্প এবং পুঁজিবাজারে উভয়ের জন্য গুরুত্বপূর্ণ মাইলফলক।

বেসিস এর সভাপতি রাসেল টি আহমেদ, সেক্রেটারি হাশিম আহমেদ, পিবিআইএল এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ এম ওমর তৈয়ব এবং চিফ অপারেটিং অফিসার খন্দকার

রায়হান আলী, এফসিএসহ অন্যান্য শীর্ষস্থানীয় কর্মকর্তাদের উপস্থিতিতে সমঝোতা স্মারক বিনিময় করা হয়।

দেশের প্রধান আইসিটি সংস্থা এবং বিশিষ্ট ইনভেস্টমেন্ট ব্যাংকের এই উদ্যোগের মাধ্যমে একটি নতুন ধারার সূচনা হলো।

উভয় সংস্থাই বেসিস সদস্যদের জন্য পুঁজিবাজারে প্রবেশের পথ সুগম করার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড (পিবিআইএল) একটি পূর্ণাঙ্গ ইনভেস্টমেন্ট ব্যাংক এবং প্রাইম ব্যাংক এর একটি সহযোগী প্রতিষ্ঠান।

এই যুগান্তকারী চুক্তির মাধ্যমে পিবিআইএল বেসিস সদস্য কোম্পানিগুলিকে শেয়ার বাজার থেকে ইক্যুইটি এবং ডেট ক্যাপিটালের মাধ্যমে পুঁজি সংগ্রহ, কর্পোরেট অ্যাডভাইজরি এবং পোর্টফোলিও ম্যানেজমেন্ট পরিষেবা প্রদান করবে।

প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সৈয়দ এম ওমর তৈয়ব বলেন, “বেসিসের সাথে চুক্তিবদ্ধ হওয়ার মাধ্যমে আমাদের ইন্ডাস্ট্রি অ্যালায়েন্সের বৃহত্তর উদ্যোগের সূচনা হলো। এর মাধ্যমে তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সংস্থাগুলো পুঁজিবাজারে অংশগ্রহণে উৎসাহিত হবে।

তিনি বলেন, ডিজিটাল ট্রান্সফরমেশনের যুগে তথ্যপ্রযুক্তি খাতের অপার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের পুঁজিবাজারের সার্বিক বাজার মূলধনে আইটি খাতের অবদান মাত্র ১%। আর আমাদের প্রতিবেশী দেশ ভারতে ১১%। আমরা আশাবাদী যে বেসিসের সাথে আমাদের সম্মিলিত প্রচেষ্টা শুধুমাত্র তথ্যপ্রযুক্তি খাতের শেয়ার বাজার থেকে ইক্যুইটি এবং ডেট ক্যাপিটালের মাধ্যমে পুজি সংগ্রহ বাড়াবে না, বেসিস সদস্যদের জন্য নতুন এক দিগন্ত উন্মুক্ত করবে। যা তাদের বড় পরিসরে সাফল্যের দিকে নিয়ে যাবে।”

বেসিস-এর সভাপতি রাসেল টি. আহমেদ, এই উদ্যোগে আশাবাদ ব্যক্ত করে বলেন, “এই চুক্তি অবশ্যই আমাদের সদস্যদের পুঁজিবাজারে আসতে উৎসাহিত করবে। এছাড়াও বিশেষায়িত অ্যাডভাইজরি পরিষেবাগুলি সদস্যদের আর্থিক ব্যবস্থাপনাকে সুবিন্যস্ত করতে সাহায্য করবে।”

তিনি পিবিআইএলকে বেসিস সদস্যদের সুবিধার্থে দিনব্যাপী প্রচারণার পরিকল্পনা করার আহ্বান জানান।

তিনি বলেন, বেসিস এবং পিবিআইএল-এর মধ্যে কৌশলগত এই চুক্তি পুঁজিবাজার এবং আইসিটি শিল্পে একটি সমৃদ্ধ ভবিষ্যতের দ্বার উন্মোচন করবে।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/পিএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

মার্সেল ডিজিটাল ক্যাম্পেইন সিজন-২০ শুরু, ঈদকে সামনে রেখে আকর্ষণীয় অফার

ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ও পিএইচএ-এর মধ্যে সমঝোতা স্মারক সই

গাইবান্ধার চরাঞ্চলের হতদরিদ্রদের মাঝে ঋণ দিল এনআরবিসি ব্যাংক

কক্সবাজারে মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন

হামদর্দ বাংলাদেশের প্রতিষ্ঠাবার্ষিকী ও এর প্রতিষ্ঠাতার জন্মদিন উদযাপন

রমজান উপলক্ষে অনেক পণ্যে স্বপ্ন’র বিশেষ ছাড়

ডিজিটাল ক্যাম্পেইন সিজন-২০ উদ্বোধন করলেন পরীমনি

ন্যাশনাল ব্যাংকের কচুক্ষেত উপশাখার উদ্বোধন

নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের তেল খাতের প্রবৃদ্ধি দ্বিগুণ

সয়াবিন তেলের দাম লিটারে কমল ১০ টাকা, শুক্রবার থেকে কার্যকর

এই বিভাগের সব খবর

শিরোনাম :