আরও জটিল হয়ে উঠছে ভোটের মাঠ

জাফর আহমেদ, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০২৩, ১০:৩৩

আসন নিয়ে জাতীয় পার্টি শরিক দলের সঙ্গে আওয়ামী লীগের সমঝোতা হওয়ার পরই ভোটের মাঠের হিসাব-নিকাশ আরও জটিল হয়ে উঠেছে। রাজনীতি বারবার মোড় নেওয়ায় শেষ পর্যন্ত কোথায় গড়াবে নির্বাচনি সমীকরণ- তা নির্দিষ্ট করে বলতে পারছে না কেউ। তবে বিএনপিহীন নির্বাচনে জাপা ১৪ দলের সঙ্গে সমঝোতা ভোটের মাঠে আওয়ামী লীগের অবস্থানকে আরও পোক্ত করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

দেশে নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে ২৮টি দল নির্বাচনে অংশ নিয়েছে। বলা হচ্ছে- জাপা আর ১৪ দলের শরিকরা প্রকাশ্যে সমঝোতার ঘোষণা দিলেও অন্য দলগুলোর সঙ্গেও আওয়ামী লীগের Ôগোপনে সমঝোতা হয়েছে। কারণেই তৃণমূল বিএনপি, সুপ্রিম পার্টিসহ বেশ কয়েকটি ছোটদল নির্বাচনে এসেছে। তবে, জাপা শরিকদের আসনে আওয়ামী লীগ প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করলেও ভোটে জেতা নিয়ে এসব দলের প্রার্থীদের শঙ্কা রয়ে গেছে। কারণ- দলগুলোর ভোটের সংখ্যা একদম তলানিতে। আর ওইসব আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের জনপ্রিয়তা এসব দলের প্রার্থীদের তুলনায় অনেক বেশি।

আর নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক করতে স্বতন্ত্র প্রার্থীদের কোনো বিকল্প নেই। তাদেরকে না সরানো বা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কোনো চাপ বা নির্দেশনা আওয়ামী লীগ থেকে দেওয়া হবে না বলে স্পষ্ট দলটি থেকে জানিয়ে দেওয়া হয়েছে। এমনকি জাপা জাতীয় সমাজতান্ত্রিক দল (ইনু) বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ শরিকদের অনুরোধের পরও স্বতন্ত্র প্রার্থীর বিষয়ে কোনো হস্তক্ষেপ না করার কথা জানানো হয়েছে আওয়ামী লীগ থেকে। এর আগে দলীয় মনোনয়ন চূড়ান্তের সময়ই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক করতে স্বতন্ত্র প্রার্থী থাকবে।

এদিকে, সমঝোতার কারণে আওয়ামী লীগের মনোনীত ৩০জন প্রার্থীকে সরে দাড়াতে হয়েছে নির্বাচন থেকে। এরমধ্যে পটুয়াখালী- আসনে আফজাল হোসেন ব্রাহ্মণবাড়িয়া- আসনে শাহজাহান আলম সাজুর আসন ছেড়ে দিতে হয়েছে জাপাকে। দুইজন সংসদের মেয়াদকালের শেষসময়ে উপ-নির্বাচনে বিজয়ী হওয়ায় সংসদ অধিবেশনেই যোগ দিতে পারেননি। এবার তারা দল থেকে মানোনয়ন পেয়েও শরিকদের ছেড়ে দিতে হয়েছে।

এছাড়া, ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাবিব হাসানের আসন ছেড়ে দেওয়া হয়েছে জিএম কাদেরের স্ত্রী শেরিফা কাদেরকে। তবে, এই আসনে স্বতন্ত্রপ্রার্থী খসরু চৌধুরী শরিফা কাদেরের সঙ্গে মূল লড়াই হবে। খসরু চৌধুরী কেতলি মার্কায় নির্বাচন করছেন।

ঢাকা- আসনে বর্তমানে জাতীয় পার্টির এমপি থাকলেও এবার আসন দুটি ছাড়েনি আওয়ামী লীগ। এর মধ্যে ঢাকা- আসন আওয়ামী লীগকে ছেড়ে দিয়েছে জাতীয় পার্টি। সেখানে নৌকার হয়ে লড়ছেন সাঈদ খোকন। তবে, ঢাকা- আসনে লড়াই হবে নৌকার প্রার্থী সানজিদা খানম জাপার প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলার মধ্যে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, নির্বাচনের পরে বিরোধীপক্ষ বড় ধরণের আন্দোলন করার ছক করছে। তাই এসব বিষয় মাথায় রেখে ঢাকার একটি আসন বাদে সবগুলো আসন নিজেদের দখলে রেখেছে আওয়ামী লীগ। আওয়ামী লীগ মনে করে- রাজধানী ঢাকা যাদের দখলে থাকবে তারাই দেশের রাজনীতি নিয়ন্ত্রণ করবে।

তবে, রাজধানীর বাইরে নির্বাচনের মেরুকরণ ভিন্ন। তৃণমূলে নৌকার প্রতি ভোটারদের দুর্বলতা থাকলেও এবার বহু আসনে স্বতন্ত্র প্রার্থীর কাছে নৌকার প্রার্থী পরাজিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। তবে এনিয়ে আওয়ামী লীগ চিন্তিত নয়। কারণ হাতেগোনা কয়েকজন ছাড়া বাকি সব স্বতন্ত্রপ্রার্থী আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত। তারা দল থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। আর নির্দেশনা শেখ হাসিনাই দিয়েছিলেন। একইসঙ্গে এসব স্বতন্ত্র প্রার্থী কোনো অবস্থায় কোনো চাপ না দিতে এবং নির্বাচন অবাধ করারও নির্দেশনা দেন তিনি। কারণে দলীয় প্রতীক নৌকা পেয়েও আওয়ামী লীগের বেশ কয়েকজন হেভিওয়েট নেতা নির্বাচন নিয়ে কঠিন পরীক্ষার মুখে পড়েছেন।

দলের হেভিওয়েট নেতা হলেও তৃণমূলে তাদের অবস্থা ভালো না বলছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। কারণ হিসেবে স্থানীয় নেতারা বলছেন, সারা বছর নির্বাচনি এলাকায় না আসা, ক্ষমতার প্রভাব দেখানো, বিভিন্ন অনৈতিক কাজে লিপ্ত থাকাই এসব হেভিওয়েটদের বাধা হয়ে দাঁড়িয়েছে ভোটে জেতার ক্ষেত্রে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, স্বতন্ত্র প্রার্থীরাই এই নির্বাচনকে প্রতিযোগিতামূলক করেছেন। যাদের গ্রহণযোগ্যতা আছে, তারাই জনগণের ভোটে পাশ করবে। এটা নিয়ে আমাদের কোনো সমস্যা নেই।

(ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/জেএ/বিবি)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :