এবার লোহিত সাগরে পাকিস্তানগামী জাহাজে হুতিদের ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০২৩, ১৩:২১
ফাইল ছবি

লোহিত সাগরে পাকিস্তানগামী একটি কনটেইনারবাহী জাহাজে ড্রোন হামলার স্বীকার করেছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি।

পাকিস্তান-ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ বন্দর থেকে করাচি বন্দরে যাওয়ার পথে ‘ইউনাইটেড-৮’ নামের কনটেইনারবাহী জাহাজটিতে এ হামলা চালানো হয়।

‘ইউনাইটেড-৮’ নামের জাহাজটি সুইজারল্যান্ড-ভিত্তিক এমএসসি মেডিটেরেনিয়ান শিপিং কোম্পানির মালিকানাধীন বলে জানা গেছে।

এমএসসি মেডিটেরেনিয়ান শিপিং কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় ওই জাহাজে থাকা কেউ হতাহত হননি এবং হামলার বিষয়টি কাছে থাকা টহল জোটের যুদ্ধজাহাজকে জানানো হয়েছিল। পরে আরও হামলা এড়াতে জাহাজের পথও পরিবর্তন করা হয়।

এদিকে টেলিভিশনে সম্প্রচার করা এক বক্তব্যে হুতির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, সতর্ক করার পরও নাবিকরা সাড়া না দেয়ায় এমএসসি ইউনাইটেড নামের জাহাজটিতে হামলা চালানো হয়েছে।

তিনি আরও বলেন, হুথিরা ইলাত এবং ইসরায়েলের অন্যান্য এলাকাকে লক্ষ্য করে সামরিক অভিযান চালিয়েছে। কোনো লক্ষ্যবস্তু সফলভাবে আঘাত করা হয়েছে কিনা তা তিনি বলেননি।

প্রসঙ্গত, ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হামাসকে সমর্থন জানিয়ে ইয়েমেন উপকূলে গুরুত্বপূর্ণ শিপিং লেনের জাহাজগুলোতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা। এতে লোহিত সাগরের এ রুটে চলাচল বন্ধ করে দিয়েছে ম্যার্স্ক, সিএমএ সিজিএমেসহ বড় বড় শিপিং প্রতিষ্ঠানগুলো।

এরপরই হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরের এ সমুদ্র পথকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করেছ যুক্তরাষ্ট্র। নতুন করে আরও ১০টি দেশসহ মোট ২০টি দেশের এ জোট হুতির আক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের পাশে থাকার ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোটের কয়েকটি যুদ্ধ জাহাজ টহল শুরু করেছে।

তবে ইরান-সমর্থিত হুতি গোষ্ঠী জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা বন্ধ না হলে তাদের এ আক্রমণ অব্যাহত থাকবে।

(ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :