টি-টোয়েন্টিতে ইতিহাস গড়ার হাতছানি বাংলাদেশের সামনে

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০২৩, ১৮:০১

টি-টোয়েন্টি ক্রিকেটে ২০২৩ সালটা স্বপ্নের মতো কেটেছে বাংলাদেশের। পুরো বছরে তিন টি-টোয়েন্টি সিরিজের কোনোটিতেই হারেনি টাইগাররা।আগামীকাল মাউন্ট মাউঙ্গানুইয়ের বে ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ টি-টোয়েন্টিতে খেলতে নামবে বাংলাদেশ।আর শেষ ম্যাচ জিতলেই টানা চতুর্থ টি-টোয়েন্টি সিরিজ জয় দিয়ে বছর শেষ করতে পারবে বাংলাদেশ।

মাউন্ট মাউঙ্গানুইয়ের বে ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬ টায়।

কিউইদের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ১ম ম্যাচে ৫ উইকেটের জয় পায় বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুইয়ে দ্বিতীয় ম্যাচ ভেসে গিয়েছে বৃষ্টিতে। স্বাভাবিকভাবেই সিরিজ হারার শঙ্কা আর থাকছে না চন্ডিকা হাথুরুসিংহের দলের। তবে এখানেই থামতে নারাজ দলের ক্রিকেটাররা।শেষ ম্যাচে নিজেদের সেরাটা উজার করে দিতে প্রস্তুত বাংলাদেশ।

আর শেষ ম্যাচ জিতলেই টানা চতুর্থ টি-টোয়েন্টি সিরিজ জয় দিয়ে বছর শেষ করতে পারবে বাংলাদেশ। চলতি বছর এর আগে এই ফরম্যাটে তিনটি সিরিজ খেলে সবগুলোতেই জয় পেয়েছে টাইগাররা। এরমধ্যে টি-টোয়েন্টির বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে টাইগাররা।

জয় পাওয়া তিনটি সিরিজই ঘরের মাটিতে খেলেছে বাংলাদেশ। রোববার শেষ ম্যাচ জিততে পারলেই নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের পাশাপাশি নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো একটি নির্দিষ্ট ফরম্যাটের সিরিজে অপরাজিত থেকে বছর শেষ করার নজির গড়বে টাইগাররা।

সংক্ষিপ্ত ভার্সনে বাংলাদেশ সব সময়ই দুর্বল দল হিসেবে বিবেচিত হয়ে থাকলেও সিরিজ জয় সম্ভব হলে দলের অগ্রগতির প্রমাণই ফুটে উঠবে। নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ জয় বিশেষ করে এশিয়ান দলগুলোর জন্য সবসময়ই চ্যালেঞ্জিং।

প্রথম ম্যাচে পাওয়া হ্যামস্ট্রিং ইনজুরির কারণে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলতে পারেননি বাংলাদেশের ওপেনার লিটন দাস। প্রথম ম্যাচে অপরাজিত ৪২ রানে ইনিংস খেলে বাংলাদেশের ৫ উইকেটের জয়ে বড় ভূমিকা রাখেন লিটন। হাতে ইনজুরি সমস্যা থাকলেও দ্বিতীয় ম্যাচে খেলার জন্য ফিট ছিলেন সৌম্য সরকার।

সব মিলিয়ে এই ফরম্যাটে ১৯বার মুখোমুখি হয়েছে বাংলাাদেশ ও নিউজিল্যান্ড। এরমধ্যে বাংলাদেশ জয় মাত্র চারটিতে এবং নিউজিল্যান্ড জিতেছে ১৪টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :