রাজধানীতে ‘কবজি কাটা গ্রুপের’ হোতাসহ ৯ জন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ জানুয়ারি ২০২৪, ১৩:৫২ | প্রকাশিত : ০৪ জানুয়ারি ২০২৪, ১৩:২৭

রাজধানীর মোহাম্মাদপুর এলাকায় ছিনতাই, চাঁদাবাজিসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত ‘কবজি কাটা গ্রুপ’ এর অন্যতম হোতা টাকলা হায়াতসহ ৯ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র জব্দ করা হয়।

র‍্যাব বলছে, বেশকিছুদিন ধরে মোহাম্মদপুর এলাকায় অপরাধীরা চাঁদাবাজি, ছিনতাই ও জাতীয় নির্বাচন ঘিরে বেশ তৎপরতা চালায় সন্ত্রাসীরা। এ বিষয়ে থানায় বেশকিছু সাধারণ ডায়েরি ও অভিযোগ দায়ের হয়। গত বুধবার রাতে র‌্যাব-২ এর আভিযানিক দল মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় অভিযান চালিয়ে সন্ত্রাসী গ্যাং ‘কবজি কাটা গ্রুপ’ এর অন্যতম হোতা মো. হায়াত ওরফে টাকলা হায়াত (৪০), মো. সাগর (১৯), মো. ইসমাইল হোসেন (১৯), মো. সুমন (৪৫) এবং বুদ্ধিজীবী কবরস্থান এলাকায় থেকে ‘বিরিয়ানী সুমন গ্রুপ’ এর হোতা মো. সুমন ওরফে বিরিয়ানী সুমন (২৮), মো. বাদল (২৬), মো. আকাশ (১৯), মো. রাব্বি (২৮), মো. রাসেলকে (৩৮) গ্রেপ্তার করা হয়।

অভিযানে গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ছিনতাই ও ডাকাতিসহ বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রমে ব্যবহৃত বিভিন্ন দেশীয় ধারালো অস্ত্র জব্দ করা হয়।

র‍্যাব সূত্রে জানা গেছে, গ্রেপ্তারকৃত ৪ জন ‘কবজি কাটা গ্রুপ’ এবং ৫ জন ‘বিরিয়ানী সুমন গ্রুপ’ এর সদস্য। তাদের দুটি গ্রুপে ৩০-৩৫ জন সদস্য রয়েছে। কব্জি কাটা গ্রুপটি আনোয়ার ও টাকলা হায়াতের নেতৃত্বে দীর্ঘদিন ধরে পরিচালিত হয়ে আসছে। এছাড়াও তারা ‘আনোয়ার সিন্ডিকেট’ নামেও পরিচিত। এই গ্রুপের সদস্যরা আগে ‘আনোয়ার গ্রুপ’ নামে অন্তর্ভুক্ত ছিল। নিজেদের মধ্যে অন্তঃকোন্দলের কারণে তারা ২-৩টি গ্রুপে বিভক্ত হয়।

বিরিয়ানি সুমন গ্রুপটি গ্রেপ্তারকৃত সুমন ওরফে বিরিয়ানী সুমনের নেতৃত্বে দীর্ঘদিন ধরে পরিচালিত হয়ে আসছে। গ্রেপ্তারকৃতরা মোহাম্মদপুর, আদাবর, বেড়িবাঁধ ও ঢাকা উদ্যান এলাকায় চাঁদাবাজি, ছিনতাই, ডাকাতিসহ বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতো। এই গ্রুপের সন্ত্রাসীরা পথচারীদের আকস্মিকভাবে ঘিরে ধরে চাপাতিসহ ধারালো অস্ত্রের ভয় দেখিয়ে অর্থ ও মূল্যবান সামগ্রী ছিনতাই করে দ্রুত পালিয়ে যায়।

বিভিন্ন সময় চাঁদাবাজিসহ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ঢাকা উদ্যান, আদাবর, শ্যামলী, মোহাম্মদপুরসহ পার্শ্ববর্তী এলাকায় দেশীয় ধারালো অস্ত্র দিয়ে মারামারিসহ বিভিন্ন ধরনের সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতো এই সন্ত্রাসীরা।

গ্রেপ্তারকৃতরা বিভিন্ন গাড়ির হেলপার ও ড্রাইভার, দোকানের কর্মচারী, নির্মাণ শ্রমিক, পুরাতন মালামাল ক্রেতা, সবজি বিক্রেতা ইত্যাদি পেশার আড়ালে তারা মূলত মোহাম্মদপুর ও এর আশপাশের এলাকায় ডাকাতি, ছিনতাই ও চাঁদাবাজি করতো বলেও জানায় র‍্যাব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গ্রেপ্তারকৃতরা মোহাম্মাদপুর এলাকায় আধিপত্য বিস্তারের পাশাপাশি বিশৃঙ্খলা সৃষ্টির পরিকল্পনা করছিল বলেও দাবি র‍্যাবের।

(ঢাকাটাইমস/০৪জানুয়ারি/এইচএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :