নির্মল সেনের ১১তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২৪, ১১:১৬

বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, লেখক, বাম রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা নির্মল সেনের ১১তম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের ৮ জানুয়ারি রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ৮৩ বছর বয়সে পরলোকগমন করেন তিনি।

নির্মল সেন ১৯৩০ সালের ৩ আগস্ট গোপালগঞ্জের কোটালীপাড়ার দিঘীরপাড় গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সুরেন্দ্রনাথ সেনগুপ্ত। মাতার নাম লাবণ্য প্রভা সেনগুপ্ত। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে নির্মল সেন পঞ্চম।

দেশ বিভক্তির পরে নির্মল সেনের পিতা-মাতা অন্য ভাইবোনদের সঙ্গে নিয়ে কলকাতা চলে যান। জন্মভূমির প্রতি অকুণ্ঠ ভালবাসার কারণে তিনি এদেশে থেকে যান। নির্মল সেন বড় হয়েছেন ঝালকাঠি জেলায় তার পিসির বাড়িতে। তিনি ঝালকাঠি জেলার কলসকাঠি বিএম একাডেমি থেকে ১৯৪৪ সালে মাত্র ১৪ বছর বয়সে ম্যাট্রিক পাস করেন। পিসির বাড়িতে যাওয়ার আগে নির্মল সেন গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার জিটি স্কুলে ৪র্থ শ্রেণিতে এক বছর লেখাপড়া করেন। তিনি বরিশাল বিএম কলেজ থেকে আইএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও মাস্টার্স পাস করেন।

স্কুল জীবন থেকে নির্মল সেনের রাজনৈতিক জীবন শুরু হয় ‘ভারত ছাড়ো’ আন্দোলনের মাধ্যমে। কলেজ জীবনে তিনি অনুশীলন সমিতির সক্রিয় সদস্য ছিলেন। পরবর্তীতে তিনি আরএসপিতে যোগ দেন। দীর্ঘদিন তিনি শ্রমিক কৃষক সমাজবাদী দলের সাধারণ সম্পাদক ছিলেন। রাজনীতি করতে গিয়ে নির্মল সেনকে জীবনের অনেকটা সময় জেলে কাটাতে হয়েছে।

১৯৫৯ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকার মধ্যে দিয়ে নির্মল সেন তার সাংবাদিক জীবন শুরু করেন। তার পর দৈনিক আজাদ, দৈনিক পাকিস্তান (পরর্তীতে দৈনিক বাংলা) পত্রিকায় সাংবাদিকতা করেন। তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিষয়ে অতিথি শিক্ষক হিসেবে শিক্ষকতা করেছেন।

তার মৃত্যুবার্ষিকী পালন করেছে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় নির্মল সেন স্মৃতি সংসদ। এদিন সকাল ৯টায় নির্মল সেনের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় তার আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। পরে নির্মল সেন স্মৃতি সংসদের সভাপতি রতন সেন কংকনের সভাপতিত্বে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/০৮জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

আঙুলের অস্ত্রোপচার শেষে নিবিড় পর্যবেক্ষণে আনু মুহাম্মদ

পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশনা গণপূর্তমন্ত্রীর

কাতারের আমিরের সফরে ৬ চুক্তির সম্ভাবনা: পররাষ্ট্রমন্ত্রী

নাবিকদের নিয়ে আরব আমিরাতে পৌঁছেছে এমভি আব্দুল্লাহ

অভিযোজনে সফলতা বিশ্বকে জানাতে সোমবার থেকে শুরু হচ্ছে ন্যাপ এক্সপো

দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২০৫৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

তিন সপ্তাহে সোনার দাম চার দফায় বেড়েছে ৬১৫৫ টাকা, কমল ৮৪০

ঈদযাত্রায় সড়কে প্রাণহানি ৩২০, গাড়ি ডাম্পিং ৫১টি, জরিমানা প্রায় ৪২ লাখ

উপজেলা সমবায় সমিতিগুলোকে কার্যকর করা হবে: স্থানীয় সরকারমন্ত্রী

তীব্র তাপপ্রবাহ: বয়স্ক ও শিশুদের গুরুত্ব দিয়ে হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :