নতুন কৌশল নির্ধারণে আলোচনায় বসছে আওয়ামী লীগ

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০২৪, ০৮:৪০ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৪, ০৮:৩৮

দেশি-বিদেশি নানা চাপ সামাল দিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে আওয়ামী লীগ। তাদের সামনে এখন অর্থনৈতিক, রাজনৈতিক ও কূটনৈতিক কঠিন চ্যালেঞ্জ। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় নির্ধারণে সভা করতে যাচ্ছে ক্ষমতাসীন দলটি। সরকার গঠনের পর এটিই দলের প্রথম সভা। এ সভায়ই নতুন সরকার পরিচালনায় দলের কর্মকৌশল নির্ধারণ হবে বলে দলটির একাধিক সূত্র জানিয়েছে।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২ আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে দলটি। এরপর গত বৃহস্পতিবার গঠন করা হয় ৩৭ জনের মন্ত্রিসভা। আর এর মধ্যদিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যাত্রা শুরু করে নতুন সরকারের নতুন মন্ত্রিসভা।

আওয়ামী লীগ সূত্র জানায়, সরকার গঠনের পর এই প্রথম যৌথসভা করতে যাচ্ছে টানা চতুর্থবার ক্ষমতায় আসা দল আওয়ামী লীগ। আগামীকাল সোমবার দলের কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হবে। সভায় রাজনৈতিক চ্যালেঞ্জ, ষড়যন্ত্র মোকাবিলা করা, দ্রব্যমূল্যে বাড়িয়ে সরকারের বিরুদ্ধে যেন জনগণকে কোনো মহল ক্ষেপিয়ে তুলতে না পারে এমন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা এবং নেতাকর্মীদের বিভিন্ন নিদের্শনা দেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের শীর্ষ নেতারা।

দলের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে যৌথসভায় নতুন বছরে নতুন সকারর জন্য বিভিন্ন চ্যালেঞ্জ গুলো চিহ্নিত করে তা আলোচনা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতারা।

তারা জানান, অন্যবারের তুলনায় এবার আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা ভিন্ন। তাই বাংলাদেশকে এগিয়ে নিতে ও দেশের মানুষের কষ্ট হবে এমন চ্যালেঞ্জ চিহ্নিত করে তা কীভাবে মোকাবিলা করা যায় সেসব বিষয়ে আলোচনা হবে। একই সঙ্গে দলীয় নেতাকর্মীদের বিভিন্ন দিক নিদের্শনা দেবেন তিনি। নির্বাচন শেষ হলেও প্রতিপক্ষ দলের ষড়যন্ত্র অব্যাহত আছে এমন ভাবনা থেকে বিএনপিসহ অন্যান্য দলকে রাজনৈতিকভাবে মোকাবিলার জন্য দলের পরিকল্পনার কথা এবং নিদের্শনা থাকবে দলীয় প্রধানের।

যৌথসভার আলোচনায় যেসব বিষয় গুরুত্ব পাবে:

যারা নির্বাচনকে বানচাল করতে আন্দোলনসহ নানান কর্মসূচি দিয়ে ষড়যন্ত্র করেছিল সেসব দলের ভবিষ্যতের কর্মসূচি কীভাবে মোকাবিলা করা হবে। দেশের রাজনীতিতে যেসব চ্যালেঞ্জ, প্রতিপক্ষ রাজনৈতিক দল কর্মসূচি দিয়ে সরকারকে বাধা সৃষ্টি করতে পারে, সন্ত্রাসী কর্মকাণ্ড করে দেশের মধ্যে অস্থিরতা তৈরি করতে পারে তা মোকাবিলা করে দেশের মানুষের মধ্যে স্বস্তি ফিরিয়ে আনার বিষয় নিয়ে আলোচন করা হবে। বিদেশি নিষেধাজ্ঞা আসলে কী হবে এবং দলীয় নেতাকর্মীদের ভূমিকা কী থাকবে, গুজব-অপপ্রচার রোধে করণীয় কী— এসব নিয়ে আলোচনা হবে। একইসঙ্গে অর্থনীতিতে রাজনীতির প্রভাব ও কূটনীতিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হবে। সবচেয়ে গুরুত্ব দেওয়া হবে দ্রব্যমূল্যের দাম কমানো এবং সরকারের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদের পাশাপাশি দলীয় নেতাকর্মীদের ভূমিকা রাখার বিষয়ে আলোচনা হবে। সিন্ডিকেট করে কেউ যেন দ্রব্যমূলের দাম বাড়িয়ে সরকারের বিরুদ্ধে জনগণকে ক্ষেপিয়ে তুলতে না পারে সেজন্য নেতাকর্মীদের নিদের্শনা দেবেন।

এছাড়া আওয়ামী লীগের সহযোগী সংগঠন এবং ঢাকা মহানগর আওয়ামী লীগ ও মেয়াদোত্তীর্ণ কমিটি নিয়ে আলোচনা হতে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন বলেন, আওয়ামী লীগ সাংগঠনিকভাবে সকল নিয়ম মেনে চলে। তাই দলীয় নেতাদের নিয়ে যৌথসভা করবে। সভায় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। আগামীকাল সোমবার বিকাল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয়ে এই যৌথসভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেন, সোমবার যৌথসভা ডাকা হয়েছে, দলের সভাপতি শেখ হাসিনা বিভিন্ন নির্দেশনা দেবেন। এছাড়া দ্রব্যমূল্য কীভাবে জনগণের নাগালে রাখা যায়, কেউ যেন সিন্ডিকেট করে দাম বাড়িয়ে জনগণকে কষ্ট দিয়ে সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে তুলতে না পারে এসব বিষয় নিয়ে আলোচনা করে দলীয় নেতাকর্মীদের দিকনির্দেশনা দেবেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, দ্রব্যমূল্যের দিকে নজর দিয়ে ইশতেহার বাস্তবায়ন করাই মূল চ্যালেঞ্জ। রাজনীতিতে কেউ যদি সন্ত্রাস, অস্থিরতা তৈরি করে, তবে তা মোকাবিলা করতে হবে। বিরোধী দলকে রাজনীতি দিয়ে মোকাবিলা করতে হবে। আমাদের রাজনৈতিক কর্মসূচি চলবে। রাজনীতিকে রাজনীতি দিয়ে মোকাবিলা করা হবে। এজন্য দলীয় নেতাকর্মীদের নিদের্শনা দেওয়া আছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ এবং সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে আগামীকাল সোমবার যৌথসভা অনুষ্ঠিত হবে।

সভায় সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছে আওয়ামী লীগ।

(ঢাকাটাইমস/১৪ জানুয়ারি/জেএ/বিবি)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :