কামরুজ্জামানের এক বাতিঘর আলোকিত করছে বহু ঘর

সুজন চন্দ্র দাস, মাভাবিপ্রবি
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৪, ১৪:২১

সমাজের মানুষের মধ্যে জ্ঞানের আলো ছড়ানো তথা সুশিক্ষার কথা বিবেচনা করে, ‘এসো বই পড়ি, নিজেকে আলোকিত করি’ শ্লোগানকে সামনে রেখে ২০১০ সালের ২১ ফেব্রুয়ারি পারিবারিকভাবে প্রতিষ্ঠা করা হয় পাঠাগার। সেটি ‘বাতিঘর আদর্শ পাঠাগার’ নামে পরিচিত। সেই পাঠাগারটির প্রতিষ্ঠাতা মো. কামরুজ্জামান।

কামরুজ্জামান, টাঙ্গাইল সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চল মগড়া ইউনিয়নের চৌরাকররা গ্রামে জন্মগ্রহণ করেন। একসময় এই গ্রামে ছিলো না উচ্চশিক্ষিত মানুষ। পড়াশোনার জন্য ভালো মানের শিক্ষাপ্রতিষ্ঠানও ছিলো না আশপাশের গ্রামে। ফলে উচ্চশিক্ষার জন্য ১২ কিলোমিটার দূরে জেলা শহরে আসতে হতো গ্রামের শিক্ষার্থীদের। শুধু শিক্ষা প্রতিষ্ঠান নয়, ছিলো না কোনো পাঠাগারও।

তিনি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স (সিপিএস) বিভাগে পড়াশোনা করেছেন। ক্যাম্পাস লাইফে পড়াশোনার পাশাপাশি বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করেছেন। অপরাধ বিষয়ক গবেষণায় ওয়ার্ল্ড র‍্যাংকিংয়ে স্থান অর্জনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়কে তুলে ধরেছেন বিশ্বদরবারে।

তার প্রতিষ্ঠা করা পাঠাগার থেকে প্রতি বছর প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যায় পর্যন্ত সাধারণ জ্ঞানের প্রতিযোগিতা, বৃত্তি দেওয়া, কবিতা আবৃত্তি, গান এবং কোরআনের হাফেজদের নিয়ে আল-কোরআন পাঠসহ বিভিন্ন সমসাময়িক বিষয় নিয়ে করণীয় নির্ধারণে আলোচনা সভাও করে থাকেন।

বর্তমানে তিনি বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর হিসেবে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ঢাকা মেট্রো (উত্তর) এ কর্মরত রয়েছেন।

দিনটি ২০১০ সালের ২১ ফেব্রুয়ারি যা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পরিচিত। সেই দিনে কামরুজ্জামান নিজে কিছু বই কেনেন আর বন্ধুবান্ধবদের কাছ থেকে কিছু বই সংগ্রহ করে। প্রায় ১০০ বই নিয়ে নিজেদের বাড়ির একটি কক্ষে চালু করেন পাঠাগার। বর্তমানে দুই হাজারের অধিক সংখ্যক বইয়ে সমৃদ্ধ লাইব্রেরিতে নিয়মিত পাঠক সংখ্যা ২১৯ জন। ছোট ছেলে মেয়ে থেকে বয়ষ্ক পর্যন্ত সকল ক্যাটাগরির পাঠক রয়েছে। ভেতরে বইয়ের সেলফে সাজানো রয়েছে নানা বই। গল্প, উপন্যাস, মুক্তিযুদ্ধ, ইতিহাস ছাড়াও রয়েছে চাকরির প্রস্তুতি নেওয়ার বইপত্র। সাপ্তাহিক বন্ধ বৃহস্পতিবার। এছাড়া প্রতিদিন খোলা বিকাল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত খোলা থাকে।

এই বিষয়ে পাঠাগারের প্রতিষ্ঠাতা কামরুজ্জামানের বাবা মো. শাহজাহান জানান, প্রথমদিকে মনে হতো আমার ছেলে পাগলামি করছে। কিছুদিন যেতেই নানান বয়সের, নানান পেশার মানুষ আশা যাওয়া করছে। তখন অনেক ভালো লাগে। বুঝলাম এটি খুব ভালো উদ্যোগ।

কামরুজ্জামান বলেন, ভবিষ্যতে পাঠাগারের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন ভবন নির্মাণসহ বইয়ের সংগ্রহ আরও বেশি সমৃদ্ধ করার পরিকল্পনা রয়েছে। প্রতি বছর প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যায় পর্যন্ত সাধারণ জ্ঞানের প্রতিযোগিতা, বৃত্তি দেওয়া, কবিতা আবৃত্তি, গানের অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাছাড়াও কোরআনের হাফেজদের নিয়ে আল-কোরআন পাঠসহ বিভিন্ন সমসাময়িক বিষয় নিয়ে করণীয় নির্ধারণে আলোচনা সভাও করে থাকি। মানুষের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলার পাশাপাশি সমাজের বিবিধ সমস্যাগুলো সমাধানেও এই প্রতিষ্ঠান থেকে উদ্যোগ নেওয়া হবে।

তিনি আরও বলেন, এক ঝাঁক তরুণ ও স্বেচ্ছাসেবী ছাত্র পাঠাগারটি পরিচালনা করছে। বিভিন্ন সময়ে সবজির বীজ বিতরণের পাশাপাশি শীতবস্ত্র ও ঈদ উপহারও দিয়ে থাকি। রেললাইনের পাশে ৫০০ তালগাছ লাগানো সারাদেশে ব্যাপক সাড়া ফেলেছে। তাল গাছ বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও জলবায়ু পরিবর্তন করতে সহায়তা ভূমিকা পালন করে। উঁচু গাছেই বেশি বজ্রপাত হয়, উঁচু গাছ থাকলে এলাকায় বজ্রপাতে প্রাণহানি লাঘব হয়। বৃক্ষ রোপণের কর্মসূচি হিসেবে আমরা তাল গাছের বীজ বপন করেছি। এসবের পাশাপাশি আগামীতেও অপরাধের ধরন ও কারণ অনুসন্ধান, অপরাধ নিয়ন্ত্রণ, সংস্কার ও আধুনিক করার লক্ষ্যে কাজ করে যাবো। মোটকথা মানুষের সাথে মিশতে এবং মানুষের উপকার করতে ভালোবাসি।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

নজরুল বিশ্ববিদ্যালয়ে জমজমাট গবেষণা মেলা শুরু

ইউল্যাবের সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

সোহরাওয়ার্দী কলেজে ১৮ বছর পর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি

কুবি উপাচার্য-কোষাধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি

কুবির আবাসিক শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

যৌন নিপীড়নের অভিযোগ: সত্যতা পাওয়ায় ঢাবির অধ্যাপক জুনাইদকে সাময়িক অব্যাহতি

বিএসএমএমইউকে চিকিৎসাসেবা ও গবেষণায় এক নম্বর হতে হবে: উপাচার্য

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে আহসান উল্লাহ মাস্টার ছিলেন অকুতোভয় সৈনিক’

উপাচার্যের পদত্যাগ চেয়ে কুবি শিক্ষক সমিতির দ্বিতীয় দিনের অবস্থান কর্মসূচি

এই বিভাগের সব খবর

শিরোনাম :