এমপি হলে কলেজ কমিটির সভাপতি নয়, পুরনো সভাপতিরা সবাই পদে বহাল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২৪, ২১:১৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহের গভর্নিং বডি ও অ্যাডহক কমিটির সভাপতিদের মধ্যে যারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তারা আর সেই পদে দায়িত্ব পালন করতে পারবেন না।

তবে যেসব সভাপতি নির্বাচনে অংশ নিলেও নির্বাচিত হতে পারেননি, তারা বিদ্যমান গভর্নিং বডি ও অ্যাডহক কমিটিতে পূর্বনির্ধারিত মেয়াদকাল পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন।

বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে জানানো যাচ্ছে যে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রভাবমুক্ত করা লক্ষ্যে নির্বাচন কমিশনের কার্যক্রমের ধারাবাহিকতায় পুনরাদেশ না দেয়া পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী যে সকল কলেজে গভর্নিং বডি/অ্যাডহক কমিটির সভাপতি হিসেবে দায়িত্বরত ছিলেন, সে সব কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানসমূহের গভর্নিং বডি (সংশোধিত) সংবিধি ২০১৯-এর ৭ ধারা মতে ভাইস-চ্যান্সেলর মহোদয়-এর ক্ষমতাবলে সভাপতি হিসেবে বিভাগীয় শহরে অবস্থিত কলেজের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার, জেলা শহরে অবস্থিত কলেজের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসক এবং উপজেলার ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারকে দায়িত্ব পালনের জন্য প্রজ্ঞাপন জারি করা হয়েছিল।’

‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হয়েছে। ফলে প্রযোজ্য ক্ষেত্রে প্রজ্ঞাপন জারির পূর্বে অধিভুক্ত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানসমূহের গভর্নিং বডি/অ্যাডহক কমিটির সভাপতির দায়িত্ব পালনকারীদের মধ্যে যারা দ্বাদশ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন, তারা রিট পিটিশন নং-২৩০/ ২০১৭-এর মহামান্য হাইকোর্ট বিভাগের ২৫/১১/২০১৯ তারিখে রায়ের নির্দেশনা অনুযায়ী সভাপতির দায়িত্ব পালন করতে পারবেন না। সেক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজের সভাপতি মনোনয়নের লক্ষ্যে বিধি অনুযায়ী অধ্যক্ষের মাধ্যমে প্রস্তাব প্রেরণের অনুরোধ করা হলো।’

এতে আরও বলা হয়, তবে যে সকল কলেজ/শিক্ষাপ্রতিষ্ঠানে সভাপতিগণ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে নির্বাচিত হতে পারেননি, তারা বিদ্যমান গভর্নিং বডি/অ্যাডহক কমিটিতে পূর্বনির্ধারিত মেয়াদকাল পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন। জনস্বার্থে এই আদেশ জারি করা হলো।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/টিআই)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :