শব্দঘর-নির্বাচিত সেরা বই পুরস্কার ও লেখক সম্মাননা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ০৮:৪১ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২৪, ০৮:৩০

সাহিত্য সংস্কৃতির মাসিক পত্রিকা শব্দঘর-এর দশম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে নির্বাচিত সেরা বই-২০২৩ পুরস্কার ও লেখক সম্মাননার আয়োজন করেছে। আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকাল সাড়ে ৫টায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেনদিয়ার জাহেদ হাসান মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শব্দঘর-এর একাদশতম জন্মদিন সংখ্যা উৎসর্গ করা হয়েছে প্রাবন্ধিক মফিদুল হক এবং কথাসাহিত্যিক মঞ্জু সরকারকে। এ দুই গুণীজনকে সংবর্ধনারও আয়োজন করা হয়েছে। শব্দঘর-এর উপদেষ্টা চিত্রশিল্পী রফিকুন নবীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। এছাড়া, শব্দঘর-এর একাদশতম জন্মদিন উদযাপন-উৎসবে অতিথিদের নিয়ে কেক কাটবেন শব্দঘর-এর প্রকাশক।

পুরস্কারপ্রাপ্ত বইগুলো হলো- কথাসাহিত্যে শাহনাজ মুন্নীর নির্বাচিত গল্প (চৈতন্য, ২০২২), কবিতায় মিনার মনসুরের ব্রাসেলসের সন্ধ্যাটি ছিল মনোরম (কথাপ্রকাশ ২০২২), প্রবন্ধে মাহবুবুল হকের লোকসংস্কৃতি চর্চা (আগামী প্রকাশনী ২০২২) এবং অনুবাদের জন্য এমদাদ রহমানের নৈঃশব্দ্যের সংলাপ (জলধি ২০২১)।

শব্দঘর-নির্বাচিত সেরা বইয়ের জন্য সাহিত্যসত্তায় উজ্জ্বল একদল অনুসন্ধিৎসু পাঠক বছরব্যাপী প্রকাশিত ভালো বইয়ের সন্ধান দিয়ে থাকেন। পরবর্তীপর্যায়ে জ্যেষ্ঠ কবি-কথাসাহিত্যিক, গবেষক-বিদগ্ধজনের বিশ্লেষণ-বিবেচনার ভিত্তিতে নির্বাচিত হয়সেরা বই প্রত্যেক ক্যাটাগরিতে প্রাথমিকভাবে তিনটি বই বাছাই করা হয়। এর মধ্য থেকে তিন বিজ্ঞজন চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকেন। শব্দঘর-নির্বাচিত সেরা বই ঘোষণার জন্য প্রকাশক বা লেখকের কাছ থেকে কোনো গ্রন্থ জমা দেওয়ার আহ্বান জানানো হয় না।

(ঢাকাটাইমস/২৩ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :