সহজেই ফোনের নম্বর স্থানান্তরের উপায়

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২৪, ১০:০০ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২৪, ০৯:৫৮

মোবাইল ফোন আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। ডিজিটাল যুগে মানুষ তাদের সেল ফোন ছাড়া বেঁচে থাকার কল্পনা করতে পারে না। নতুন ফোন কেনার পর প্রথমেই আমাদের যে সমস্যায় পড়তে হয় তা হলো, নতুন ফোনে পুরাতন ফোনের কন্টাক্ট বা ফোন নাম্বার গুলো নিয়ে আসা। এক্ষেত্রে যে নাম্বারগুলো সিম কার্ডে সেভ করা থাকে সেগুলো অটোমেটিক নতুন ফোনে চলে আসে। কিন্তু ফোনে সেভ করা নাম্বার নিয়ে সমস্যায় পড়তে হয়। আপনার হয়তো অনেক দরকারি নাম্বার থাকতে পারে। আর একটা একটা করে নতুন করে নাম্বার সেভ করাও তো প্রায় অসম্ভব।

অনেকে বিভিন্ন অ্যাপ ব্যবহারের মাধ্যমে নাম্বার ট্রান্সফার করে থাকেন। এক্ষেত্রে উভয় ফোনেই একই অ্যাপ ইনস্টল দিয়ে রাখতে হয় যা অনেকটা বিরক্তিকর। তথ্য-প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট মোবাইল ট্রান্স অনুযায়ী খুব সহজেই এক ফোন থেকে অন্য ফোনে কনটাক্ট নম্বর স্থানান্তরের উপায় জেনে নেয়া যাক।

গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা

নতুন ফোনে নম্বর স্থানান্তরের জন্য প্রথমেই পুরনো ফোনের সেটিংস থেকে অ্যাকাউন্টস অপশনে যান। সেখানে ফোনে ব্যবহার করা গুগল অ্যাকাউন্ট নির্বাচন করে অ্যাকাউন্ট সিংক অপশন ট্যাপ করুন। তারপর সিংকের সময় কনটাক্ট অপশনের টগল চালু করে নিন। এবার নতুন ফোনের গুগল অ্যাকাউন্টে লগইন করলে আগের ফোনে থাকা সব নম্বর স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তর হয়ে যাবে।

vCard কার্ড ব্যবহার করে

vCard অথবা .VCF ফাইল ব্যবহার করেও এক ফোন থেকে অন্য ফোনে কন্ট্যাক্ট ট্রান্সফার করতে পারবেন। প্রায় সব ফোনেই এই ফাইল ব্যবহার করে কন্ট্যাক্ট ট্রান্সফার করা যাবে। পুরনো অ্যানড্রয়েড ডিভাইসে কনটাক্টস অ্যাপ ওপেন করুন। ডান দিকের উপরে থ্রি ডট মেনুতে ট্যাপ করে সিলেক্ট অল সিলেক্ট করুন। এবার স্ক্রিনের উপরে শেয়ারিং অপশন সিলেক্ট করুন। এর পরে আপনার সব কন্ট্যাক্ট একটি .VCF ফাইলে সেভ হবে। ইমেইল, ব্লুটুথ অথবা অন্য যে কোনও উপায়ে পুরনো ফোন থেকে এই .VCF ফাইল নতুন ডিভাইসে নিয়ে নিন। নতুন অ্যানড্রয়েড ফোনে যে কোনও ফাইল ম্যানেজারের মাধ্যমে এই .VCF ফাইল ওপেন করুন। এবার আপনার নতুন ফোনে পুরনো ফোনের সব কন্ট্যাক্ট চলে আসবে।

গুগল অ্যাকাউন্ট ব্যবহার না করে

এমন অনেকেই আছেন যারা গুগল অ্যাকাউন্ট ব্যবহার করেন। এক্ষেত্রে তারাও সহজেই এক ফোনের নম্বর অন্য ফোনে স্থানান্তর করতে পারবেন। এ জন্য প্রথমেই হাতে থাকা স্মার্টফোনের কনটাক্ট লিস্টের উপরে ডান পাশে থাকা ‘থ্রি ডট’ চিহ্নে ক্লিক করে সেটিংসে যেতে হবে। তারপর এক্সপোর্ট বা ইমপোর্ট অপশন আসবে। সেখানে এক্সপোর্টে ক্লিক করলে যাবতীয় কনটাক্ট একটি ফাইলে জমা হবে। যা সরাসরি চলে যাবে ডাউনলোড ফাাইলে।

এবার নতুন ফোনে ব্লুটুথ বা ইজি শেয়ারের মাধ্যমে পাঠিয়ে দিন ফাইলটি। আগের মতোই ফোনের কনটাক্ট সেটিংস থেকে এক্সপোর্ট বা ইমপোর্ট অপশনে গিয়ে এখন ইমপোর্ট অপশনে ক্লিক করুন। দেখবেন সব নম্বর স্বয়ংক্রিয়ভাবে নতুন ফোনে সেভ হয়ে গেছে।

(ঢাকাটাইমস/২৫ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :