ঋণের টাকায় ভুট্টা চাষ, কৃষকের স্বপ্ন এক রাতেই শেষ করে দিল দুর্বৃত্তরা

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২৪, ২৩:৫২

ঋণ করে ৪০ শতক জমিতে ভুট্টা আবাদ করেছিলেন কৃষক আজিজুল হক মুন্সী চান। আর কদিন পরেই ঘরে তুলবেন ভুট্টা। ঋণের টাকা পরিশোধ করবেন বলে আশায় বুক বেঁধেছিলেন। সংসারে ফিরবে স্বচ্ছলতা। কিন্তু দুর্বুত্তরা সেই ফসল রাতের আঁধারে কেটে ফেলেছে সব ভুট্টা গাছ। আশা ভঙ্গ হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন ক্ষতিগ্রস্ত কৃষক।

ঘটনাটি ঘটেছে ২৫ জানুয়ারি দিবাগত রাতে ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলার ভায়না ইউনিয়নের দোবিলা গ্রামে। পূর্ব শত্রুতার জের ধরে দোবিলা গ্রামের নিরীহ কৃষক আজিজুল হক মুন্সী (চাঁন) এর ৬০ শতক জমির মধ্যে ৪০ শতক জমির ভুট্টা গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা।

ক্ষতিগ্রস্ত কৃষক আজিজুল হক বলেন, আমি বিভিন্ন এনজিও থেকে লোন করে এই ভুট্টা চাষ করেছিলাম। মানুষের কী এমন ক্ষতি করেছি যে মাঝে মধ্যেই আমার উৎপাদিত ফসল বিনষ্ট করে। ইতোপূর্বে আমার বাড়ি নির্মাণের সময়ে তারা আমাকে মারধর করেছে, এবার আবার রাতের আধারে তারা আমার চলতি মৌসুমে ৪০ শতক জমির ভুট্টা গাছ কেটে দিয়েছে। এতে আমার লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। এখন ঋণের দায়ে পথে বসে গেছি। কৃষক চাঁন তার কষ্টার্জিত ভুট্টার ক্ষেত ক্ষতিগ্রস্ত হওয়ায় দিশেহারা হয়ে পড়েছে। সাংবাদিকদের সঙ্গে কথা বলতে বলতে তিনি কান্নায় ভেঙে পড়েন।

এলাকার বিশিষ্ট্য ব্যবসায়ী আলমগীর হোসেন জানান, গ্রামের ফসল এভাবে যারা ক্ষতি করে তারা মানুষের আওতায় পড়ে না। গ্রামে একে অপরের মধ্যে শত্রুতা থাকতে পারে তার মানে এই নয় যে, কারো ফসল ক্ষতি করবো। আসলে এটি একটি দণ্ডনীয় অপরাধ এদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানায়।

ভায়না ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য নজরুলল ইসলাম জানান, একজন চাষির ফসল এভাবে কেটে দেওয়ায় আমি হতবাক। তাছাড়া আমি এঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছি।

কৃষি বিভাগের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত কৃষকের ফসলি জমি পরিদর্শন করে সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছেন হরিণাকুণ্ডু উপজেলা কৃষি অফিসার শাহীন ইসলাম।

এদিকে হরিণাকুণ্ডু থানা অফিসার ইনচার্জ (ওসি) মো .জিয়াউর রহমান এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সোমবার এ ব্যাপারে থানায় একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্তাধীন আছে, অপরাধী যেই হোক খুব শিগগিরই তাকে আইনের আওতায় আনা হবে।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

জাতীয় শিক্ষা সপ্তাহে চার ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জন আলফাডাঙ্গা আদর্শ কলেজের

ডোমারে বিএনপির ভোট বর্জনের ডাক 

ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে দুই কমিউটার ট্রেন উদ্বোধন

চুয়াডাঙ্গায় দশ কেজি গাঁজাসহ দুই  মাদককারবারি গ্রেপ্তার

সিদ্ধিরগঞ্জে বস্তাবন্দি স্কুলছাত্রীর মরদেহ উদ্ধারের ঘটনায় এখনো মামলা হয়নি

মফস্বল সাংবাদিকেদের ওয়েজ বোর্ডের আওতার আনার দাবি

আ.লীগ বিভ্রান্তিকর কথা বলে নিজেদের ভেতরকার অস্থিরতা আড়াল করছে: প্রিন্স

‘ওরাল ক্যান্সার’ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর

‘মনে হয় আত্মহত্যা করি, তাতে যদি বেঁচে যাই!’

ফেলোশিপে সিঙ্গাপুর যাচ্ছেন সাতক্ষীরা মেডিকেলের ডা. মাহমুদুল হাসান

এই বিভাগের সব খবর

শিরোনাম :