বই মানুষের মনের খোরাক: রহমান শেলী

​​​​​​​নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৩

কথা সাহিত্যিক পুলিশ সুপার রহমান শেলী (মিজানুর রহমান) বলেছেন, ‘বই হচ্ছে মানুষের মনের খোরাক। মনকে সুন্দর করতে হলে বই পড়তে হবে। মুখে স্নো পাউডার দিলে যেমন চেহারা সুন্দর হয়, তেমনি বই পড়লে মন সুন্দর হয়।

সোমবার কুমিল্লার কংশনগর উচ্চ বিদ্যালয় মাঠে সাত দিনব্যাপী বইমেলার উদ্বোধনকালে এই পুলিশ কর্মকর্তা একথা বলেন।

রহমান শেলী বলেন, ‘যে নিজের কাজ নিজে করে, যে তার নিজের ঘরটিকে পরিস্কার করে রাখে, যে মা-বাবাকে সাহায্য করে। সে ভালো মনের অধিকারী হয়। আমরা রবীন্দ্রনাথ ঠাকুরকে দেখিনি, নজরুল ইসলামকে দেখিনি। কিন্তু তার বই আমরা পড়ে থাকি। তার মানে কী দাঁড়াল? তাদেরকে না দেখলেও তাদের বই পড়ে তাদের যে চিন্তা ছিল সমাজ মানুষকে নিয়ে তা আমরা জানতে পারি। তাহলে আমরা ধরে নিতে পারি, আমাদের প্রত্যেকের মনে তারা বসবাস করে।

এই কথা সাহিত্যিক বলেন, ‘বিশ্ববিখ্যাত অনেক লেখকের বই আমরা এখন সহজেই বইমেলায় পেয়ে যাই। বিষয়টা কতোটা দারুণ! সবাই এখন চাইলেই বই পড়ে বিশ্ববিখ্যাতদের সম্পর্কে জানতে পারেন। বইমেলায় অনেক সুন্দর সুন্দর বই আছে।’

শিক্ষার্থীদের উদ্দেশে রহমান শেলী বলেন, ‘তোমরা বই কেনার পাশাপাশি বাবা-মা ভাই-বোনদের বইমেলায় নিয়ে আসবে। তাহলে সবাই বইকে আনন্দের সঙ্গে উপভোগ করতে পারবেন।

বিদ্যালয়টির ব্যবস্থাপনা কমিটির সভাপতি আরিফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার আব্দুল মান্নান। এছাড়াও ছিলেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক বাহালুল কবির, শিক্ষক আবু ইউসুফ প্রমুখ।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এমএইচ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :