শরীয়তপুরে ইচিবাচক কাজের স্বীকৃতি স্বরূপ তিনজনকে ‘যুবঐক্য সম্মাননা’

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ২০:২০

শরীয়তপুরের গোসাইরহাটে ইচিবাচক কাজের স্বীকৃতি স্বরূপ ৩ জনকে ‘যুবঐক্য সম্মাননা’ প্রদান করেছে চরজলালপুর যুবঐক্য ফোরাম।

উপজেলার আলাওলপুর ইউনিয়নের আব্দুল হাফেজ সরদার আদর্শ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের বাৎসরিক ক্রীড়া, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তাদের হাতে এ সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

সম্মাননাপ্রাপ্তরা হলেন, সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য অত্র অঞ্চলের প্রবীণ মুরুব্বি আবুল হোসেন দর্জি, প্রাতিষ্ঠানিক ও অবকাঠামোগত উন্নয়নে বিশেষ অবদানের জন্য বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা মরহুম ইঞ্জিনিয়ার জহিরুল ইসলাম সরদার এবং সামাজিক শান্তি ও শৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের জন্য অনুষ্ঠানের প্রধান অতিথি আলাওলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. উসমান গনি বেপারি।

চরজলালপুর যুব ঐক্য ফোরামের সংগঠকরা বলেন, ‘সমাজে ইতিবাচক কাজের স্বীকৃতি স্বরূপ ‘যুবঐক্য সম্মাননা স্মারক’ প্রাপ্ত সকলের প্রতি প্রাণঢালা অভিনন্দন, আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। একই সঙ্গে আগামী দিনেও সমাজের কল্যান এবং প্রাতিষ্ঠানিক ও অবকাঠামোগত উন্নয়নের মধ্য দিয়ে মানুষের জীবন যাত্রার মানোন্নয়নে আপনাদের চেষ্টা অব্যাহত থাকবে এমন প্রত্যাশাও করছি।’

তারা বলেন, ‘চরজালালপুর যুবঐক্য ফোরামের ভালোকাজের স্বীকৃতি স্বরূপ ‘যুবঐক্য সম্মাননা স্মারক’ প্রদানের কার্যক্রমটি চলমান থাকবে। আমাদের সামর্থ্যের সীমাবদ্ধতার জন্য ইচ্ছে থাকা সত্ত্বেও সমগ্র আলাওলপুরজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা মহান মানুষগুলোকে একইসঙ্গে একইমঞ্চে সম্মানিত করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। এর মধ্য দিয়ে আমরা আমাদের অগ্রজ অভিভাবকদের কৃতিত্বের স্বীকৃতি এবং তাদের থেকে ভবিষ্যৎ অনুপ্রেরণা নিতে চাই। যাতে করে আমরা আমাদের চারপাশ আলোকিত করে গড়ে তুলতে পারি।’

স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন, ইউপি সদস্য বিল্লাল দর্জি, জামাল মাঝী, কাদির মোল্লা, রাসেল বেপারী প্রমুখ।

এসময় যুব ঐক্যের সংগঠকদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন চরজালালপুর যুবঐক্য ফোরামের সমন্বয়ক শাহপরান, মহিউদ্দিন বাবর, সোহানুর রহমান শামীম, জয়নাল মোল্লা, বাহাউদ্দিন নাসিম, শাহিনুর ইসলাম প্রমুখ।

আবুল হোসেন দর্জি আলাওলপুর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের বাসিন্দা। তিনি এ অঞ্চলের প্রাচীন হাট ‘চরজালালপুর বাজারের’ প্রতিষ্ঠাতা। এছাড়াও চরজালালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও পৃষ্ঠপোষকতায় অগ্রণী ভূমিকা পালন করেন। স্থানীয়দের অর্থনৈতিক উন্নয়ন ও জীবনমানে পরিবর্তন করতে এবং শিক্ষার প্রসারে তার ভূমিকা রয়েছে। প্রবীণ বয়সেও তিনি সামাজিক নানান কাজে সম্পৃক্ততা ও নেতৃত্ব দেন। তার দুই ছেলে বর্তমানে আলাওলপুর ইউনিয়নের সদস্য।

ইঞ্জিনিয়ার জহিরুল ইসলাম আলাওলপুর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের বাসিন্দা। তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। একই সময়ে তিনি তিনি ওয়াপদা প্রকৌশলী সমিতির সভাপতি এবং জগৎ শিং ওররা ফাউন্ডেশনেরও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। কর্মজীবনে তিনি আলাওলপুর ইউনিয়নের অন্তর্গত ছৈয়ালপাড়া স্কুল রক্ষা বাঁধ, দক্ষিন চরকুমারিয়া স্কুল রক্ষা বাঁধ, টেকপাড় বাজার রক্ষা বাঁধ এবং প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার বিস্তারের লক্ষ্যে আব্দুল হাফেজ সরদার আদর্শ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়সহ নানামুখী প্রাতিষ্ঠানিক ও অবকাঠামোগত উন্নয়নে অসামান্য অবদান রাখেন। ২০১৫ সালের ৫ জুন পরলোক গমনের মধ্য দিয়ে এই কীর্তিমান ব্যক্তির বর্নাঢ্য জীবনের ইতি ঘটে।

উসমান গনি বেপারী আলাওলপুর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের বাসিন্দা। তিনি দীর্ঘদিন যাবৎ সামাজিক শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠায় নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় আলাওলপুরের জনগণ তাকে ২০১৬ সালে প্রথমবারের মতো চেয়ারম্যান পদে বিপুল ভোটে নির্বাচিত করে আলাওলপুর ইউনিয়নে শান্তি- শৃঙ্খলা রক্ষা ও সামাজিক উন্নয়নের আনুষ্ঠানিক দায়িত্ব অর্পণ করেন। এরপর ২০২১ সালে তিনি দ্বিতীয় ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি আলাওলপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী বেপারী পরিবারের মরহুম হানিফ বেপারীর জ্যেষ্ঠ সন্তান। জনপ্রতিনিধি হওয়ার আগে থেকেই তিনি সামাজিক শৃঙ্খলা রক্ষায় স্থানীয় পর্যায়ের বিবাদ মীমাংসায় ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। সামাজিক শান্তি শৃঙ্খলা রক্ষার পাশাপাশি এলাকার বিভিন্ন পুরাতন রাস্তা মেরামত, নতুন রাস্তা নির্মাণ, হাট-বাজার, স্কুল-মাদরাসাসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ ও পৃষ্ঠপোষকতায়ও তার অসামান্য কৃতিত্ব রয়েছে।

(ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :