নওয়াজ বা বিলাওয়াল নন, পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন অন্য কেউ!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৯ | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১০
পিএমএল-এন-এর নওয়াজ শরিফ তার ভাই শেহবাজ শরীফকে প্রধানমন্ত্রী পদে মনোনীত করার পরিকল্পনা করছেন

নির্বাচনের প্রায় এক সপ্তাহ পার হলেও পাকিস্তানের সরকার গঠন নিয়ে অনিশ্চয়তার মেঘ কাটছিল না। অবশেষে মঙ্গলবার ধোঁয়াশা কাটিয়ে জানানো হলো, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট বেঁধে সরকার গঠন করবে। প্রধানমন্ত্রী কে হবেন, তার নামও চূড়ান্ত হয়েছে। পিএমএল-এন সূত্র জানিয়েছে, নওয়াজ শরিফ বা পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি নয়, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শাহবাজ শরিফ। নওয়াজ শরিফই তার ভাই শাহবাজের নাম সুপারিশ করেছেন প্রধানমন্ত্রী হওয়ার জন্য। খবর রয়টার্সের।

বিলাওয়ালের পিপিপি বলেছে, দলটি নওয়াজ শরিফের পিএমএল-এনকে প্রধানমন্ত্রী নির্বাচন করতে সহায়তা করবে। খবর বিবিসির।

দুটি দল আগে একটি জোটে ছিল, যা ২০২২ সালে ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়।

এবার ইমরানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা অপ্রত্যাশিতভাবে সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছে।

পিপিপি নেতা আসিফ আলী জারদারি একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে যদিও তার দল এবং পিএমএল-এন একে অপরের বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, তারা জাতির স্বার্থে একত্র হয়েছে।

জারদারি বলেন, “এটা আবশ্যক নয় যে আমরা চিরকাল যুদ্ধ করব।”

পিএমএল-এন এক বিবৃতিতে বলেছে, উভয় দল রাজনৈতিক স্থিতিশীলতার স্বার্থে সহযোগিতা করতে সম্মত হয়েছে।

ভোটের ফলাফলে পিটিআই দ্বারা সমর্থিত স্বতন্ত্ররা সরাসরি নির্বাচিত ২৬৬ আসনের মধ্যে ৯৩টিতে জয় পেয়ে ভোটারদের অনিশ্চিত রেখেছিল যে কোন দলগুলো পরবর্তী সরকার গঠন করবে।

নওয়াজের পিএমএল-এন ৭৫টি আসন জিতেছে এবং বিলাওয়ালের পিপিপি ৫৪টি আসন নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

এছাড়া দলগুলোকে মহিলা ও অমুসলিমদের জন্য সংরক্ষিত ৭০টি আসন থেকে আরও বরাদ্দ দেওয়া হবে। এসব অতিরিক্ত আসন স্বতন্ত্র প্রার্থীদের জন্য নেই।

পিএমএল-এন কর্মকর্তা মরিয়ম আওরঙ্গজেবের মতে, দলের নেতা নওয়াজ শরিফ তার ভাই শেহবাজকে প্রধানমন্ত্রী পদে মনোনীত করার পরিকল্পনা করছেন। দুজনই এর আগে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

যদিও বিলাওয়াল ভুট্টো বলেছেন, তার দল পিএমএল-এন থেকে প্রধানমন্ত্রী নির্বাচন করতে সহায়তা করবে, তিনি আগে বলেছিলেন যে পিপিপি মন্ত্রিসভায় কোনো পদ নেবে না।

ইমরান খান এবং তার দল জোর দিয়ে বলেছে যে তারা বিশ্বাস করে, নির্বাচনে তাদের বিরুদ্ধে কারচুপি হয়েছে এবং ফলাফলকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করছে।

তিনি বলেছেন, চুরির ভোট নিয়ে সরকার গঠনের দুঃসাহসিকতার বিরুদ্ধে আমি সতর্ক করছি।

“এ ধরনের দিবালোকে ডাকাতি নাগরিকদের অসম্মানই করবে না বরং দেশের অর্থনীতিকে আরও নিম্নগামী সর্পিল দিকে ঠেলে দেবে” বলেন ইমরান।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এফএ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :