এমপি আনার হত্যা

ঝিনাইদহ জেলা আ.লীগ নেতা মিন্টু প্রসঙ্গে যা জানাল ডিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ জুন ২০২৪, ২০:৩৩ | প্রকাশিত : ১২ জুন ২০২৪, ১৮:৫৮

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে হত্যার ঘটনায় জড়িত থাকার তথ্য পেয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিন্টুকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদে ডিবির পক্ষ থেকে যেসব প্রশ্ন করা হয়েছে সেগুলোর যথাযথ উত্তর দিলেই তাকে ছেড়ে দেওয়া হবে। আর সদুত্তর দিতে না পারলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করবে ডিবি।

বুধবার বিকালে রাজধানীর মিন্টু রোডে ডিবির নিজ কার্যালয়ে একথা জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, আমরা গ্রেপ্তারকৃত আসামিদের কাছ থেকে তথ্য পেয়েছি, সেগুলো যাচাই-বাছাই করার জন্যই আমাদের আইওর (তদন্ত কর্মকর্তা) মাধ্যমে ঝিনাইদহ আওয়ামী লীগের নেতা মিন্টুকে ডেকেছি। আমাদের তদন্ত কর্মকর্তার প্রশ্নগুলোর উত্তর যদি তিনি যথাযথভাবে দিতে পারেন তবেই চলে যাবেন। তিনি যদি যথাযথ উত্তর না দিতে পারেন তবে আমাদের তদন্ত কর্মকর্তা তদন্তের ধারাবাহিকতায় যা করা লাগে করবেন।

হারুনের কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল- মিন্টুর নামও তদন্তে এসেছে। কিন্তু তাকে এতদিন পর কেন ডাকা হলো। জবাবে তিনি বলেন, আমাদের তদন্তকারী কর্মকর্তার কাছে বিভিন্ন ধরনের তথ্য আছে। যখন যাকে প্রয়োজন মনে করবেন তাকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকবেন। আপনারা জানেন আমরা কাউকে হয়রানি করি না। কেউ অপরাধী হয়ে থাকলে তাকে পালানোর সুযোগও দিই না। আমি আগেই বলেছি তদন্তকারী কর্মকর্তার প্রশ্নের সদুত্তর দিতে না পারলে তার (মিন্টু) বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করব।

হারুন বলেন, আমরা এ ঘটনায় বাবু নামে আরেকজনকে ঝিনাইদহ থেকে নিয়ে এসেছি। আমরা যখন কাউকে নিয়ে আসি কিছু তথ্য উপাত্ত তো আমাদের কাছে থাকে। তার ভিত্তিতে তাকে আমরা নিয়ে এসে জিজ্ঞাসাবাদ করি। সে আমাদের কাছে অকপটে স্বীকার করেছে এ ঘটনায় মূল কিলার শিমুল ভুঁইয়ার সঙ্গে ভাঙ্গাতে (ফরিদপুরের ভাঙ্গা) সে মিটিং করেছে। তিনি সেখানে মৃত ব্যক্তির ছবি দেখিয়েছেন। আমরা পরবর্তীতে তাকে যখন জিজ্ঞাসাবাদ করলাম যে আপনারা ছবিটা কাকে দেখালেন তখন তিনি আরেকজন নেতার কথা বলেছেন। তাকে আরও জিজ্ঞেস করা হয়েছিল তার মোবাইলগুলো কোথায়? সেও বলেছে সেগুলো আরেক নেতার কাছে।

গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশীদ জানান, বাবু তখন গাড়িতে বসে একজন কিলারের সঙ্গে মিটিং করেছে, গত ১৬-১৭ মে পরিকল্পনা করেছে যখন বাংলাদেশের পুলিশ ভারতীয় পুলিশ একজন জনপ্রিয় এমপির নিখোঁজে উদ্বিগ্ন। এ ঘটনায় মূল কিলার শিমুল ভুঁইয়া হত্যাকাণ্ড ঘটানোর পর গত ১৫ মে ঢাকায় চলে আসেন। এরপর তারা আসলে ১৬ মে চলে যান ভাঙ্গায়। সেখানে তারা মিটিং করেন।

গত ১২ মে চিকিৎসার জন্য ভারত যান এমপি আনার। পরের দিন তিনি নিখোঁজ হন। নয় দিন পর তাকে খুন করে মরদেহ গুম করা হয়েছে বলে গণমাধ্যমে খবর আসে। আনার খুনের ঘটনায় দেশে প্রথমে তিনজন পরে আরও একজনকে গ্রেপ্তার করা হয়। সর্বশেষ মঙ্গলবার রাজধানীর ধানমন্ডি থেকে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে আটক করা হয়।

এছাড়া ভারতে কসাই জিহাদ এবং নেপালে সিয়াম হোসেন নামে একজনকে আটক করা হয়েছে। এমপি আনার খুনের পর কলকাতার পৃথক জায়গা থেকে শরীরের বিভিন্ন হাড় এবং খণ্ডিত মাংসের অংশ উদ্ধার করা হয়েছে।

এমপি আনার খুনের ঘটনায় তার ছোট মেয়ে রাজধানীর শেরে-বাংলা নগর থানায় একটি মামলা করেছেন।

আনার হত্যায় কাটআউট পদ্ধতি:

সংসদ সদস্য আনারকে হত্যায় খুনিরা কাটআউট পদ্ধতি ব্যবহার করেছে। উদ্দেশ্য ছিল লাশ গুম করা। যাতে কোনো দিন সেটি খুঁজে পাওয়া না যায়।

হারুন বলেন, আমরা এমপি আনার হত্যায় ডিজিটাল অ্যাভিডেন্স পেয়েছি। বিভিন্ন ঘটনাস্থল আমরা পরিদর্শন করেছি। তারা যে ঠান্ডা মাথায় তাকে হত্যা করেছে এবং পৈশাচিক কায়দায় নৃশংসভাবে এই লাশটা গুম করার উদ্দেশ্যে যাতে কোনোদিন মৃতদেহের কোনো অংশ না পাওয়া যায়, সেজন্য তারা জিহাদ ও সিয়ামকে ব্যবহার করেছে। পাশাপাশি খুনিরা কাটআউট পদ্ধতি ব্যবহার করেছে।

তিনি আরও বলেন, তারা কাটআউট পদ্ধতি ব্যবহার করেছে যাতে কারো তথ্য কারো কাছে না থাকে। যখন বাংলাদেশের কোনো লোক তাকে খুঁজে পাচ্ছে না, আমরা তার নিখোঁজের খবর পেয়েছি, তখন কিন্তু ভারতীয় পুলিশ তার তথ্য পাচ্ছে না। সেই মুহূর্তে আমরা বাংলাদেশে তিনজনকে গ্রেপ্তার করেছি। এর মধ্যে শিমুল ভুঁইয়াও আছে। তারা তিনজনই আদালতে জবানবন্দি দিয়েছেন। তারা আদালতে বলেছেন, কীভাবে হত্যাকাণ্ডটি ঘটিয়েছে। এছাড়াও আমাদের গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন।

(ঢাকাটাইমস/১২জুন/এসএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীরের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ

লঞ্চ বিক্রিতে অনিয়ম: কমোডর মতিউরসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের মামলা

ছাত্রলীগনেতার জন্য ‘প্রক্সিদাতা’ খুঁজতে ঢাবিতে এসে ধরা যুবক

কোটা আন্দোলনে অনুপ্রবেশকারী খোঁজা হচ্ছে: ডিবি

এডিসি কামরুলকে বরখাস্তের ‍সুপারিশ সিএমপির

এমপি আনার খুন: লাশ শনাক্তে নেই গতি, নজরদারিতে অনেকে, অজানা হত্যার রহস্য

ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ

৯০ কোটি টাকার আয়বহির্ভূত সম্পদ: বেঙ্গল গ্রুপের চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র

রাজধানীতে জাল সার্টিফিকেট তৈরির সরঞ্জামসহ গ্রেপ্তার ২

বিচারপতির নাম ভাঙিয়ে ঘুসগ্রহণ, হাইকোর্টের দুই কর্মচারী আটক

এই বিভাগের সব খবর

শিরোনাম :