বাড়ি ভাড়া বাঁচাতে বিশ্ববিদ্যালয়ে যান বিমানে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১০ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০১

বিশ্ববিদ্যালয় থেকে বাড়ির দূরত্ব অনেক। আবার বিশ্ববিদ্যালয় আশপাশে বাসা ভাড়াও অনেক বেশি। এমন পরিস্থিতিতে বিমানে চড়ে বিশ্ববিদ্যালয়ে সপ্তাহে দুই দিন ক্লাস করতে যান। এমনই কাণ্ড ঘটিয়েছেন কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার (ইউবিসি) এক শিক্ষার্থী। খবর এনডিটিভির।

টিম চেন নামের ওই শিক্ষার্থী ক্যালগেরির বাসিন্দা। আর তার বিশ্ববিদ্যালয় ভ্যানকুভারে। টিমের দাবি, ভ্যানকুভারে এক কক্ষের বাসা ভাড়া নিয়ে থাকার চেয়ে উড়োজাহাজে করে আসা-যাওয়ায় তার খরচ কম হয়।

নিজের এ অভিজ্ঞতা সামাজিক নেটওয়ার্ক এবং আলোচনার ওয়েবসাইট রেডিটে শেয়ার করেছেন টিম।

তিনি বলেন, ‘আমি ক্যালগেরিতে থাকি। মঙ্গল ও বৃহস্পতিবার আমার ক্লাস থাকে, তাই বিশ্ববিদ্যালয়ে যেতে হয়। আমি সকালে ভ্যানকুভারে উড়ে যাই এবং রাতে ক্যালগেরিতে ফিরে আসি। আমি এয়ার কানাডায় ফ্লাইটে যাতায়াত করি।’

টিম জানান, উড়োজাহাজে প্রতিবার আসা-যাওয়ার ভাড়া পড়ে ১৫০ মার্কিন ডলার। মাসে ১ হাজার ২০০ ডলারের ( বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৪২ হাজার টাকা) মতো। কিন্তু ভ্যানকুভারে এক কক্ষবিশিষ্ট অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ২ হাজার ১০০ ডলার (প্রায় ২ লাখ ৩০ হাজার টাকা)।

তিনি বলেন, ‘জানুয়ারিতে আমি এ রকম সাতবার আসা-যাওয়া করেছি। দেখলাম, এতে আমার ডলার অনেক বেঁচে যায়। কারণ আমাকে ক্যালগেরিতে পরিবারের সঙ্গে থাকায় ভাড়া দিতে হবে না। ভ্যানকুভারে এক শয্যাবিশিষ্ট কক্ষের দুই হাজার ডলার ভাড়ার চেয়ে এটি সস্তা।’

প্রসঙ্গত, ব্যাপক চাহিদার কারণে আবাসন ক্রয়ক্ষমতার সংকটের মুখোমুখি হয়েছে কানাডা। আর এর জন্য অভিবাসী এবং বিদেশি শিক্ষার্থীদের সংখ্যার বৃদ্ধিকে দায়ী করা হয়েছে। মূলত ক্রমবর্ধমান খরচ যেমন বাড়ি নির্মাণকে ধীর করে দিয়েছে ঠিক তেমনিভাবে বাড়ির চাহিদাও অনেকটা বাড়িয়ে দিয়েছে।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :