রাশিয়ার ৫০ নাগরিক-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫০

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দুই বছর পূর্ণ হওয়ার দুই দিন আগে ৫০ রুশ নাগরিক ও প্রতিষ্ঠানের ওপর নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে যুক্তরাজ্য। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অস্ত্রভান্ডার, যুদ্ধ তহবিল এবং অর্থনীতিকে সীমিতকরণের লক্ষ্যে সমন্বিত পশ্চিমা প্রচেষ্টার অংশ এই নিষেধাজ্ঞা বলে জানিয়েছে যুক্তরাজ্য। খবর রয়টার্সের।

নিষেধাজ্ঞার বিষয়ে একটি বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, আন্তর্জাতিক অর্থনৈতিক চাপের (নিষেধাজ্ঞা) অর্থ হলো রাশিয়া এই অবৈধ আগ্রাসন চালিয়ে নিতে সক্ষম হবে না।

যুক্তরাজ্য নতুন এই নিষেধাজ্ঞা প্যাকেজে রাশিয়ার গোলাবারুদ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে টার্গেট করা হয়েছে। এছাড়াও ধাতু, হীরা এবং জ্বালানিশিল্পে রাজস্বের উত্সগুলোকে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু করা হয়েছে। এর মধ্যে একটি তুর্কি কোম্পানিও রয়েছে যারা রাশিয়াকে ইলেকট্রনিক্স সরবরাহ করছে। এছাড়াও চীনের তিনটি ইলেকট্রনিক্স কোম্পানি এবং রাশিয়ান হীরা উৎপাদনকারী আলরোসার নির্বাহী ও তামা উৎপাদনকারী প্রতিষ্ঠান ইউএমএমসি-এর পরিচালকদের ওপরেও এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে বুধবার মস্কোকে অস্ত্র সংগ্রহে সহায়তা এবং ইউক্রেনীয় শিশুদের অপহরণে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত প্রায় ২০০টি সংস্থা এবং ব্যক্তির ওপর নিষেধাজ্ঞার নিজস্ব প্যাকেজ অনুমোদন করেছে ইউরোপীয় ইউনিয়ন।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :